Diapers Harmful Effects: শিশুদের ডায়াপারে দশ হাজারের বেশি ভাইরাস থাকতে পারে, এই দুটি কাজ আপনার সন্তানকে সুস্থ ও স্বস্তি দিতে পারে

কাজের ব্যস্ততার জন্যও বাচ্চাদের ডায়াপার পরিয়ে রাখেন অনেক বাবা-মায়েরা। কিন্তু আপনি কি জানেন যে সারাক্ষণ বাজারের থেকে কেনা ডায়াপার পরানো সন্তানের জন্য খুবই ক্ষতিকর।

Web Desk - ANB | Published : May 10, 2023 11:28 AM IST

ঘরে ছোট বাচ্চা থাকার কারণে ঘরের এক অন্য আনন্দ থাকে। শিশুর খেলা ও হাসি মনে অনেক শান্তি দেয়। আপনি অবশ্যই আপনার শিশুকে কোনও না কোনও সময়ে ডায়াপার পরান বিশেষ করে রাতে শোওয়ার সময়। এর ফলে শিশু এবং আপনিও স্বাচ্ছন্দ্য বোধ করেন। আগের সময়ে শিশুকে প্রস্রাবের ভেজা থেকে রক্ষা করার জন্য কাপড়ের ন্যাপি পরানো হতো। এরপরে সিনথেটিক ডায়াপারের যুগ এলো এবং এখন প্রত্যেক বাবা-মা নিজের কাজের ব্যস্ততার জন্যও বাচ্চাদের ডায়াপার পরিয়ে রাখেন অনেক বাবা-মায়েরা। কিন্তু আপনি কি জানেন যে সারাক্ষণ বাজারের থেকে কেনা ডায়াপার পরানো সন্তানের জন্য খুবই ক্ষতিকর।

সিন্থেটিক ডায়াপার শিশুর জন্য বিপজ্জনক-

চিকিৎসকরা বলছেন, বাজারে যেসব ডায়াপার পাওয়া যায় সেগুলো লিক প্রুফ পলিমার দিয়ে তৈরি। এগুলি পলিমারগুলিতে শোষক যা দ্রুত শোষণ করে এবং সুগন্ধি রাসায়নিকগুলিও তাদের ভিতরে থাকে। আমরা আপনাকে বলি যে নেচার মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত একটি খবরে বলা হয়েছে যে সাম্প্রতিক একটি আন্তর্জাতিক গবেষণায় শিশুদের এই ডায়াপারে দশ হাজারেরও বেশি ভাইরাস পাওয়া গিয়েছে। এর মধ্যে ১৬টি ভাইরাস শনাক্ত করা হয়েছে। অর্থাৎ যে বাবা-মায়েরা সারাদিন শিশুদের ডায়াপার পরিয়ে রাখেন তারাই শিশুদের হাতে তুলে দিচ্ছেন এসব বিপজ্জনক ভাইরাস। এই ডায়াপারগুলির অনেক অসুবিধা রয়েছে, এটি শুধুমাত্র ত্বকে ফুসকুড়ি সৃষ্টি করে না বরং হাঁপানির মতো রোগও হতে পারে।

শিশুর জন্য কাপড়ের ন্যাপকিন

ভাইরাস এবং অন্যান্য অনেক গুরুতর রোগ থেকে আপনার ছোট্টটিকে রক্ষা করার একটি উপায় হল আপনার শিশুকে কাপড়ের ন্যাপকিন পরানো। এটি ভিজে যাবে কিন্তু এর কোমলতা শিশুর কোনও ক্ষতি করবে না। বাড়িতে পরিষ্কার এবং সুতির ন্যাপি তৈরি করুন এবং বেশ কয়েকটি সেট রাখুন যাতে শিশু একটি ভিজলে অন্যটি পরতে পারে। এতে আপনার শিশুও স্বাচ্ছন্দ্যবোধ করবে এবং রোগ থেকেও নিরাপদ থাকবে।

বাচ্চাকে কিছুক্ষণ উলঙ্গ করে রাখা কি ঠিক হবে?

এটা জরুরী নয় যে শিশুকে ২৪ ঘন্টা ডায়াপার পরানো উচিত। তাকে কিছু সময়ের জন্য কোনও ন্যাপি বা ন্যাপি ছাড়া রেখে দিলেও তার স্বাস্থ্যের জন্য খুব ভালো হবে। এতে তার হাত-পা আরাম পাবে, গোপনাঙ্গ ভালো বাতাস পাবে এবং তার স্বাস্থ্যবিধিও বাড়বে।

Share this article
click me!