Parenting Tips: কিশোর সন্তানের হতাশা কাটানোর ৫টি সহজ উপায়-শুধুমাত্র আপনার জন্য

আপনার সন্তান হতাশ কিন্তু আপনার সঙ্গে খোলাখুলি কথা না বলার জন্য কোনও সমস্যার সমাধান করতে পারছেন না।

Saborni Mitra | Published : Oct 7, 2023 4:26 PM IST

আপনার সন্তানের মেজাজ প্রায়ই খারাপ থাকে। খিট খিট করে। ঠিক করে কারও সঙ্গে কথা বলে না। পড়াশুনায় মন দিচ্ছে না। আপনি বুঝতে পারছেন আপনার সন্তান হতাশ কিন্তু আপনার সঙ্গে খোলাখুলি কথা না বলার জন্য কোনও সমস্যার সমাধান করতে পারছেন না। এই সমস্যার মুখোমুখি হয় অনেক প্রাপ্ত বয়স্ক সন্তানের বাবা ও মা। তাদের জন্য রইল কয়েকটি টিপস।

১.কথা বলা

সন্তানের সঙ্গে কথা বলাই হল বাবা ও মায়ের প্রথম ও প্রধান কর্তব্য। সন্তান যদি আপনাদের সঙ্গে কথা নাও ববে তাহলে আপনিও সন্তানের সঙ্গের সঙ্গে কথা বলুন। তার সমস্যা সম্পর্কে জানতে চান।

২. সন্তানের মনের মত কাজ করুন

আপনি নিশ্চয় জানেন আপনার সন্তান কী করতে ভালবাসে। সেই কারণে তার মনের মত কাজ করে তার কাছাকাছি আসার চেষ্টা করুন। প্রয়োজনে সিনেমা দেখতে যান, কথা বলুন, গল্প করুন, গান শুনুন। সন্তানকে সময় দিন। তাহলে সে আপনার কাছাকাছি আসবে। তখনই আপনার মনের কথা বলবে।

৩. সন্তানের সঙ্গে সময় কাটাতে হবে

সন্তানের সঙ্গে সময় কাটানো প্রত্যেক বাবা ও মায়ের অন্যতম কাজ। বর্তমানে ছোট পরিবারে বাবা -মা ও সন্তান একসঙ্গে থাকেন। তাই সন্তানকে বাবা ও মায়ের বেশি সময় দেওয়া প্রয়োজন। সন্তানের সঙ্গে বেড়াতে যেতে পারেন। ছোট ছোট সারপ্রাইজ দিলেও অনেক সময় সন্তান খুশি হবে- আপনাদের কাছাকাছি আসবে। তাতে তার হতাশা কেটে যাবে।

৪. অযথা বকাবকি নয়

সন্তানকে অযথা বকাবকি করবেন না। প্রয়োজনে তাতে সন্তানের মেজাজ বিগড়ে যেতে পারে। প্রাপ্ত বয়স্ক সন্তানকে কখনই বাইরের কারোর সামনে বকাবকি করবেন না। তাহলে সে আরও হতাশাগ্রস্ত হয়ে পড়বে।

৫. তুলনা

আপনার সন্তানের তুলনা আপনি কখনই অন্যের সঙ্গে করবেন না। তাহলে পিছিয়ে পড়ছে এই মানসিকতা থেকে সন্তানের মধ্যে হতাশা আরও বাড়বে। প্রয়োজনে তাকে উৎসহ দিন। তার ত্রুটিগুলি শুধরে নেওয়ার সময় দিন। তাতে অনেক সময় সমস্যার সমাধান হবে।

Share this article
click me!