Parenting Tips: সন্তানের মোবাইল ফোনের নেশা ছাড়াতে, এই সহজ উপায়গুলি কাজে লাগান

বাড়িতে তাদের কাছ থেকে এই জিনিসগুলি কেড়ে নেওয়া মানে ঝগড়া বা উত্তেজনা ভরা পরিবেশ তৈরি করা। কিভাবে সন্তানকে এই আসক্তি থেকে মুক্ত করা যায় তা নিয়ে চিন্তিত অভিভাবকরা।

deblina dey | Published : Oct 5, 2023 5:18 AM IST

Parenting Tips: বর্তমান সময়ে, খুব কম শিশুই আছে যাদের ফোন বা অন্যান্য গ্যাজেট ব্যবহারের অভ্যাস নেই। সন্তান সারাক্ষণ ফোনে ব্যস্ত থাকার কারণে বেশিরভাগ অভিভাবকই টেনশনে থাকেন। এসব গ্যাজেট শিশুর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলছে । আজকাল শিশুরা মোবাইল ফোন এবং টিভির রিমোটকে তাদের পৃথিবী হিসাবে মনে করে। বাড়িতে তাদের কাছ থেকে এই জিনিসগুলি কেড়ে নেওয়া মানে ঝগড়া বা উত্তেজনা ভরা পরিবেশ তৈরি করা। কিভাবে সন্তানকে এই আসক্তি থেকে মুক্ত করা যায় তা নিয়ে চিন্তিত অভিভাবকরা।

কখনও কখনও বাবা-মায়েরা শিশুদের প্রতি কঠোর হন, কিন্তু এই পদ্ধতি তাদের আরও একগুঁয়ে করে তুলতে পারে। আমরা আপনাকে এমন কিছু কৌশল জানাতে যাচ্ছি, যা চেষ্টা করে আপনি বাচ্চাদের ফোন বা স্মার্ট টিভি থেকে অনেকাংশে দূরে রাখতে পারবেন।

শিশুকে বিভিন্ন কাজে ব্যস্ত রাখুন-

বাচ্চাদের ফোন বা টিভি ব্যবহার করার অভ্যাস থেকে মুক্তি পেতে সাহায্য করার জন্য, আপনি তাদের শারীরিক কার্যকলাপ ছবি আঁকা বা খেলায় ব্যস্ত রাখুন। এর জন্য বাজার থেকে এমন খেলনা আনুন যাতে শারীরিক পরিশ্রম বেশি হয়। এই ধরনের সৃজনশীল কাজ করার প্রতি শিশুর আগ্রহও বাড়তে থাকবে এবং সে এসব কাজে বেশি সময় ব্যয় করবে।

পার্কে যাওয়া-

গ্রীষ্মের ছুটিতে, বেশিরভাগ অভিভাবক গরমের কারণে তাদের সন্তানদের বাড়ির বাইরে বেড়োতে নিষেধ করেন এবং এটি একেবারেই ঠিক নয়। শিশুরা যত খেলাধুলো বা অন্য শিশুদের সঙ্গে সময় কাটাবে, তত তার মানসিক বিকাশ ঘটবে। আর বাড়িতে বসিয়ে রাখলে ফোনে ব্যস্ত থাকবে। এমন পরিস্থিতিতে, আপনি তাদের পার্কে নিয়ে যান এবং এর জন্য সকাল বা সন্ধ্যার সময় বেছে নিন। এখানে আপনার সন্তানের সঙ্গে নিজেও সময় কাটান। ব্যাডমিন্টন খেলুন বা অন্যান্য খেলাধুলা করুন। আপনার যাওয়ার সময় না থাকলে, আপনার সন্তানকে অন্যান্য শিশুদের সঙ্গে পার্কে পাঠান।

ভালবেসে বোঝান-

সন্তানের কাছ থেকে ফোন ছিনিয়ে নেওয়া বা টিভি বন্ধ করার ক্ষেত্রে অভিভাবকরা একটু কঠোর হন। এই পদ্ধতি তাকে কয়েক মুহূর্তের জন্য ফোন থেকে দূরে রাখবে, তবে শিশু আপনার প্রতি নেতিবাচক হয়ে উঠতে পারে। পরিবর্তে, শিশুকে ভালবেসে বোঝান এবং তার ক্ষতির কথাও তাতে জানান। আপনি যা বলবেন শিশুটি বুঝতে পারবে।

নিয়ম তৈরি করুন-

বাচ্চাদের পক্ষে গ্যাজেট বা স্মার্ট টিভি সম্পূর্ণরূপে ছেড়ে দেওয়া সম্ভব নয় এবং আপনি চান না যে তারা সর্বদা এতে নিযুক্ত থাকুক। এমতাবস্থায় মধ্যম পথ বের করা প্রয়োজন। আপনার সন্তানকে গ্যাজেট দেওয়ার বা স্মার্ট টিভি দেখার নিয়ম তৈরি করুন। এর জন্য একটি সময় নির্ধারণ করুন। তাকে বলুন কোন সময় থেকে এবং কতক্ষণ শিশু এগুলো ব্যবহার করে। প্রয়োজনে অভিভাবকদেরও গ্যাজের নেশা বা ব্যবহার কমাতে হবে।

সন্তানের সামনে বসে বাবা-মা দুজনেই মোবালে আসক্ত থাকলে সন্তানেরও এই নেশা হতে বাধ্য। নিজেরা সময় নির্ধারণ করুন। সন্তানের সঙ্গে সময় কাটান। সন্তানের খেলার সঙ্গী হয়ে উঠুন। সব সমস্যার সমাধান হয়ে যাবে।

Share this article
click me!