নিজের সন্তানকে গড়ে তুলুন মানসিক দিক থেকে শক্তিশালী, বাবা মায়েরা জেনে নিন কী করবেন

ইতিবাচক অভিভাবকত্ব হল শিশুদের ভাল আচরণ শেখানোর জন্য একটি ইতিবাচক পদ্ধতি। এটি পারস্পরিক শ্রদ্ধা এবং ইতিবাচক পিতামাতা-সন্তানের সম্পর্কের গুরুত্বকে মান্যতা দেয়।

Parna Sengupta | Published : Oct 2, 2024 11:56 AM IST

112

শিশুদের বেড়ে ওঠা আজকের যুগে একটি কঠিন কাজ হয়ে উঠেছে, তাই ইতিবাচক অভিভাবকত্বের প্রয়োজন বেড়ে গেছে। শিশুদের বেড়ে ওঠা যখন চাপপূর্ণ হয়ে ওঠে, তখন ইতিবাচক অভিভাবকত্ব কেন গুরুত্বপূর্ণ তা এই পোস্টে আলোচনা করা হয়েছে। 

212

ইতিবাচক অভিভাবকত্ব হল শিশুদের ভাল আচরণ শেখানোর জন্য একটি ইতিবাচক পদ্ধতি। এটি পারস্পরিক শ্রদ্ধা এবং ইতিবাচক পিতামাতা-সন্তানের সম্পর্কের গুরুত্বকে মান্যতা দেয়। অতীতের খারাপ আচরণের জন্য শাস্তি দেওয়ার পরিবর্তে, ইতিবাচক অভিভাবকত্ব ভবিষ্যতের আচরণের জন্য সঠিক আচরণ শেখানোর উপর দৃষ্টি রাখে। 

312

আপনার সন্তানের উচ্চ আত্মসম্মান এবং সুখ, ইতিবাচক আদর্শ এবং কম খারাপ আচরণ থাকার কারণে, আপনার সন্তান এই অভিভাবকত্বের পদ্ধতি থেকে উপকৃত হতে পারে। ইতিবাচক অভিভাবকত্বের সুবিধাগুলি কী কী? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

412

সুস্থ মানসিক নিয়ন্ত্রণ শেখানো

সুস্থ মানসিক নিয়ন্ত্রণ, ইতিবাচক মোকাবেলা করার দক্ষতা শেখানোই ইতিবাচক অভিভাবকত্বের কৌশল। আপনার সন্তানদের এই কার্যকর কৌশলগুলি শেখানো গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের নিজস্ব অনুভূতিগুলি আরও ভালভাবে বুঝতে এবং নেতিবাচক পরিণতি এড়াতে সেগুলি কীভাবে পরিচালনা করতে হয় তা শিখতে সাহায্য করবে।

512

সন্তানের অনুভূতি বোঝা

আপনার সন্তানের অনুভূতি বোঝা গুরুত্বপূর্ণ। তারা কি খুশি নাকি দু:খিত তা বোঝার জন্য তাদের সাথে স্বাস্থ্যকর কথোপকথনে জড়িত হন। আপনার সন্তানের যা অনুভব করছে তা খারাপ নয় বলে ব্যাখ্যা করুন এবং তাদের অনুভূতি যাচাই করুন। তাদের দু:খিত বোধ করলে কী করতে হবে, রেগে গেলে কী করতে হবে তা ব্যাখ্যা করুন।

612

শেখার সুযোগ দেওয়া

আপনার সন্তানদের নতুন জিনিস শেখার জন্য প্রচুর সুযোগ দেওয়াও ইতিবাচক অভিভাবকত্বের একটি গুরুত্বপূর্ণ দিক। আপনার সন্তানদের সুযোগ দেওয়ার মাধ্যমে, তারা চ্যালেঞ্জিং অভিজ্ঞতাগুলি কীভাবে অর্জন করতে হয় তা শিখতে পারে। কোনও কাজে সফল হওয়ার জন্য তাদের সংগ্রাম করতে এবং কঠোর পরিশ্রম করতে দেওয়া তাদের আত্মবিশ্বাস এবং আত্মসম্মান বাড়াবে।

712

সন্তানের কঠোর পরিশ্রমের প্রশংসা করা

আপনার সন্তানের কঠোর পরিশ্রমের প্রশংসা করা একটি ইতিবাচক পদ্ধতি। একই সাথে কঠোর সমালোচনা এড়িয়ে চলাও গুরুত্বপূর্ণ। আপনি আপনার সন্তানদের সাফল্য এবং ইতিবাচক আচরণের জন্য পুরস্কৃত করতে পারেন, তবে তারা যখন ভুল করে তখন তাদের কঠোর ভাষায় তিরস্কার না করা গুরুত্বপূর্ণ। তাদের ভাল আচরণকে ইতিবাচকভাবে শক্তিশালী করা তাদের ভবিষ্যতে আবার সঠিক কাজটি করতে সাহায্য করবে। এটি আপনার এবং আপনার সন্তানের মধ্যে বন্ধনকে শক্তিশালী করে।

812

আদর্শ হয়ে উঠুন

আপনার সন্তানরা আপনাকে দেখেই বড় হচ্ছে। তাই পিতামাতা হিসেবে আপনার কর্মকাণ্ড তাদের শৈশবে বিরাট প্রভাব ফেলে। আপনি যা করেন তা দেখে তারা কীভাবে আচরণ করতে হবে তা শেখে। একজন ভালো আদর্শ হয়ে উঠুন, তাদের দেখান কীভাবে সঠিকভাবে আচরণ করতে হয় এবং কী সঠিক এবং কী ভুল তা বুঝতে হয়। আপনার সন্তানদের কাছে আপনার সংগ্রামগুলি লুকিয়ে রাখার দরকার নেই। অথবা আপনার ভুল কখনও হয় না এমন ভান করবেন না। তাদের শেখান যে চ্যালেঞ্জগুলি স্বাভাবিক এবং কীভাবে সেগুলি কাটিয়ে উঠতে হয়।

912

ভালো আচরণকে শক্তিশালী করা

সন্তানদের ভালো আচরণকে শক্তিশালী করা পিতামাতার একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। সন্তানরা যখন ভুল করে তখন তাদের কঠোর সমালোচনা করা এড়িয়ে চলা গুরুত্বপূর্ণ। এর অর্থ এই নয় যে তারা ভুল করবে না। যাইহোক, তাদের ভুল থেকে শিক্ষা নেওয়ার সুযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। তাদের বুঝতে দিন যে ভুল করা জীবনেরই অংশ এবং তাদের ভুল থেকে শিক্ষা নিতে হবে।

1012

কথা বলতে উৎসাহিত করা

ইতিবাচক অভিভাবকত্বের সর্বোত্তম অভ্যাসগুলির মধ্যে একটি হল আপনার সন্তানদের তাদের অনুভূতি, ভালো এবং খারাপ উভয়ই, আপনার সাথে ভাগ করে নিতে উৎসাহিত করা। তাদের অনুভূতিগুলি কীভাবে স্বাস্থ্যকরভাবে পরিচালনা করতে হয় তা শেখা তাদের জন্য গুরুত্বপূর্ণ। আপনার সন্তানদের তাদের অনুভূতিগুলি সম্পর্কে কথা বলার জন্য একটি নিরাপদ স্থান তৈরি করা গুরুত্বপূর্ণ। এটি তাদের সমস্যা সমাধানের জন্য কী করতে হবে তা নির্ধারণের উপায়গুলিও শেখায়।

1112

সমস্যা সমাধানে সহায়তা করা

যেমন সন্তানদের ভুল করতে দেওয়া গুরুত্বপূর্ণ, তেমনি সমস্যা কীভাবে সমাধান করতে হয় তা শেখা তাদের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। সমস্যা সমাধানের দক্ষতা শেখাতে আপনাকে তাদের সাহায্য করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার সন্তানরা কিছু করতে অসুবিধা বোধ করে, তাহলে আপনি তাদের কীভাবে এটি করতে হবে তা শেখাতে পারেন।

আপনার সন্তান যখন বড় হচ্ছে, তখন আপনি তাদের সমস্যাটি নিয়ে ভাবতে উৎসাহিত করতে পারেন। খোলা প্রশ্ন ব্যবহার করে, আপনি তাদের নিজস্ব সমাধান তৈরি করতে এবং সমস্যা সমাধানের দক্ষতা সঠিকভাবে শিখতে সাহায্য করতে পারেন।

1212

ক্ষমা

ক্ষমা করা শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই একটি কঠিন আবেগ হতে পারে। যাইহোক, আপনার সন্তানদের তাদের ভুল বা খারাপ আচরণের জন্য দায়িত্ব নিতে শেখানো গুরুত্বপূর্ণ। তারপরে, তাদের ক্ষমা করা তাদের কাজগুলি অন্যদের উপর কীভাবে প্রভাব ফেলে তা শিখতে সাহায্য করবে। আপনার ক্ষমা তাদের তাদের ভুল ক্ষমা করতে এবং এ থেকে শিক্ষা নিতে সাহায্য করবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos