বাচ্চারা কেন বাবা-মায়ের কাছ থেকে দূরে সরে যায়? কীভাবে সমাধান করবেন-রইল সহজ উপায়

আপনার সন্তান আপনার থেকে দূরে সরে যাওয়ার কারণ কী এবং প্রতিটি পরিস্থিতিতে কীভাবে মোকাবেলা করবেন সে সম্পর্কে কিছু টিপস এই পোস্টে দেখে নেওয়া যাক।

Saborni Mitra | Published : Sep 28, 2024 3:07 PM IST

19
সন্তানের সঙ্গে সুসম্পর্ক রাখার উপায়

সকল বাবা-মায়ের ইচ্ছা তাদের সন্তানদের সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখা। কিন্তু যখন তাদের সন্তানরা তাদের থেকে দূরে সরে যায়, তখন কোনও বাবা-মায়ের পক্ষেই তা সহ্য করা সহজ হয় না। তবে আপনার সন্তানদের আচরণের পিছনের কারণগুলি বোঝা সমস্যাটি সমাধান করতে এবং আপনার বন্ধন কে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। আপনার সন্তান আপনার থেকে দূরে সরে যাওয়ার কারণ কী এবং প্রতিটি পরিস্থিতিতে কীভাবে মোকাবেলা করবেন সে সম্পর্কে কিছু টিপস এই পোস্টে দেখে নেওয়া যাক।

29
বিকাশের পরিবর্তন

শিশুরা বিভিন্ন বিকাশের পর্যায়ের মধ্য দিয়ে যায় যা তাদের আচরণকে প্রভাবিত করতে পারে। শিশুরা যখন বড় হয়, তখন তারা বেশি স্বাধীনতা চায়, যা কখনও কখনও দূরত্বপূর্ণ বলে মনে হতে পারে। এটি বള成长的 একটি স্বাভাবিক অংশ। তাই আপনার সন্তানদের চাহিদা সম্মান করা এবং তাদের পথপ্রদর্শন করা গুরুত্বপূর্ণ।

39
শিক্ষাগত চাপ

হোমওয়ার্ক, পরীক্ষা, বা সহপাঠীদের সাথে প্রতিযোগিতার মতো স্কুল-সম্পর্কিত চাপ শিশুদের অতিরিক্ত অনুভব করাতে পারে এবং পিছনে টেনে আনতে পারে। স্কুল এবং অবসর কর্মকাণ্ডের মধ্যে একটি স্বাস্থ্যকর ভারসাম্য তৈরি করা বাবা-মায়ের একটি গুরুত্বপূর্ণ কাজ। প্রয়োজনে আপনার সন্তানের স্কুলের কাজে তাদের সাহায্য করা গুরুত্বপূর্ণ।

49
সামাজিক চ্যালেঞ্জ

স্কুলে বন্ধুদের সাথে সমস্যা বা সামাজিক গতিশীলতা একটি শিশুর মেজাজ এবং আচরণকে গভীরভাবে প্রভাবিত করতে পারে। আপনার সন্তানকে হয়তো কেউ ধর্ষণ করছে, যা তাকে একাকীত্বের দিকে নিয়ে যেতে পারে। তাই বাবা-মায়ের পক্ষে তাদের সন্তানের সামাজিক জীবন নিয়ে নিয়মিত কথা বলা গুরুত্বপূর্ণ। 

59
শারীরিক স্বাস্থ্য সমস্যা

শারীরিক স্বাস্থ্য সমস্যা থাকলে তা শিশুদের উপর প্রভাব ফেলতে পারে। ছোট হোক বা বড় যেকোনো রোগই শিশুর শক্তির স্তর এবং মেজাজকে প্রভাবিত করতে পারে, যার ফলে আপনার সন্তান আপনার কাছ থেকে দূরে থাকতে পারে। নিয়মিত চিকিৎসা পরীক্ষা-নিরীক্ষা নিশ্চিত করুন এবং অসুস্থতা বা थकानের যেকোনো লক্ষণের প্রতি সতর্ক থাকুন।

69
সময়ের অভাব

আজকের ব্যস্ত সময়সূচীতে পরিবারের সাথে একসাথে কম সময় অতিবাহিত করা হয়। এই সময়ের অভাব শিশুকে অবহেলিত বা গুরুত্বহীন বোধ করাতে পারে। আপনার সন্তানের সাথে মানসম্পন্ন সময় কাটানোর জন্য অগ্রাধিকার দিন, আপনার সন্তানদের সাথে খেলাধুলা করার অভ্যাস করুন। তাদের জীবনে আন্তরিক আগ্রহ প্রকাশ করাও তাদের মনোভাব পরিবর্তন করতে সাহায্য করতে পারে।

79
মানসিক চাপ

পারিবারিক সমস্যা, বন্ধুত্ব বা স্কুলের মতো বিষয়গুলির কারণে মানসিক চাপ শিশুদের পিছনে টেনে আনতে পারে। তারা হয়তো তাদের অনুভূতি প্রকাশ করতে জানে না। এর ফলে আপনার সন্তান আপনার থেকে কিছুটা দূরে সরে যেতে পারে। আপনার সন্তানের জন্য এমন একটি নিরাপদ এবং খোলামেলা পরিবেশ তৈরি করুন যেখানে তারা তাদের অনুভূতিগুলি নিয়ে স্বাচ্ছন্দ্যে কথা বলতে পারে।

89
বাড়িতে পরিবর্তন

একটি নতুন ভাইবোনের আগমন, বিবাহবিচ্ছেদ বা নতুন ঘরে যাওয়ার মতো পারিবারিক গতিশীলতার পরিবর্তন একটি শিশুর স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে আপনার সন্তান আপনার কাছ থেকে দূরে সরে যেতে পারে।  আপনার সন্তানের সাথে ধৈর্য সহকারে পরিবর্তনগুলি নিয়ে আলোচনা করার জন্য সময় বের করুন। তাদের উ concerns গুলি সম্বোধন করুন।

99
প্রযুক্তি এবং স্ক্রিন টাইম

গ্যাজেট এবং সোশ্যাল মিডিয়ার অতিরিক্ত ব্যবহার আপনার এবং আপনার সন্তানের মধ্যে একটি ভার্চুয়াল প্রাচীর তৈরি করতে পারে। আপনার সন্তানরা পরিবারের সাথে সময় কাটানোর চেয়ে অনলাইনে বেশি সময় কাটাতে পছন্দ করতে পারে। স্ক্রিন সময়ের জন্য স্বাস্থ্যকর সীমা নির্ধারণ করুন এবং মুখামুখি মিথ্রতা কে উৎসাহিত করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos