সুস্থ থাকতে পাতে পড়ুক পটল, এই সবজির অজানা গুণের কথা শুনলে চমকে যাবেন

সুস্থ থাকার চাবিকাঠি পটল। একটি মাত্র সবজিতেই নিজেকে সুস্থ রাখার গল্প। এক সবজিতে নিজেকে সুস্থ রাখতে খাবারের মেনুতে অবশ্যই রাখুন পটল। শারীরিকভাবে সুস্থ থাকতে এবং চুল পড়া কমাতেও পটলের জুড়ি মেলা ভার। 
 

Kasturi Kundu | Published : Feb 28, 2022 2:18 PM IST

পটল (Pointed Gourd) মানেই কিন্তু শুধু পটলের দোরমা বা পটল চিংড়ি বা পটল পোস্ত নয়। রকমারি বাহারি খাবারের আইটেম তৈরি করতে পটলের যেমন চাহিদা রয়েছে ঠিক তেমনই পটল একটি বহুগুণ সম্পন্ন সবজিও বটে। শীতের মরশুম প্রায় চলেই গেছে বলা চলে। আর গ্রীষ্মের সবজির তালিকায় প্রতিটি গৃহস্থেই পটলের (Pointed Gourd) নানা পদ রান্না হয়ে থাকে। কবজি ডুবিয়ে সকলেই পটলের বাহারি পদের স্বাদ আস্বাদন করে কিন্তু এই সবজির যে নানাবিধ গুণ (Pointed Gourd Benifits) রয়েছে সেটা কিন্তু অনেকেরই অজানা। তবে অজান্তেই এই পটল খেয়ে নিজেদের শরীরকে সুস্থ রাখি আমরা। তবে গ্রীষ্মকালে পটল খেলে পেট ঠান্ডা থাকে এটা কিন্তু বড়দের মুখে প্রায়সই শোনা যায়। তাই গরম পড়ার সঙ্গে সঙ্গে বেশ খানিকটা চড়া দামেও হলেও অনেকেই খাবারের পাতে পটলকে (Pointed Gourd)রাখেন। যারা আবার সবজি বাজারে (Veg Market) পটু তারা কিন্তু বাজারে গিয়ে মাচার পটলের (Pointed Gourd) খোঁজ করে থাকেন। যদি কফের সমস্যায় ভোগেন তাহলে বাজার থেকে পটলের ডাটা নিয়ে আসুন। কারন পটলের (Pointed Gourd) ডাঁটা কফ থেকে মুক্তি দেয়। 

পটল খেলে আপনি বিভিন্ন দিক থেকে উপকার পাবেন। পেট ঠান্ডা রাখার পাশাপাশি পটলের অজানা গুণ গুলো তাহলে এবার জেনে নেওয়া যাক।  কৃমি থেকে শুরু করে গ্যাসট্রিকের সমস্যা সমাধান করতে পটলের অবদান অনস্বীকার্য। কাশি, রক্তাল্পতা বা অ্যানিমিয়া, হজমের গোলমাল এই সমস্ত কিছুতেই ম্যাজিকের মত কাজ করে গ্রীষ্মকালের অন্যতম প্রধান সবজি পটল ৷ জেনে রাখা দরকার, এলাচ দারুচিনির সঙ্গে পটল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। উল্লেখ্য, পটলের মধ্যে প্রধানত থাকে ভিটামিন এ, বি-১, বি-২ ও ভিটামিন সি। সেই সঙ্গে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও অ্যান্ট অকিসডেন্ট। এর ফলে একটি সবজির মধ্যেই যখন একসঙ্গে এতগুণের সমাহার থাকে তখন সেই সবজি খেলে স্বাভাবিকভাবেই উপকার পাওয়া যাবে। তাই পটলকে শুধু সবজি না বলে ঔষধি পর্যায়ের অন্তর্ভুক্ত করাই যায়। পটলের আরও একটি গুণ জানলে অবাক হবেন। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও পটল বিশেষভাবে উপকারি। 

পটল খেলে শুধু শারীরিকভাবেই সুস্থ থাকা যায় এমনটা নয়। শরীরের অনেক বাহ্যিক সমস্যা দূরীকরণেও পটলের জুড়ি মেলা ভার। যেমন চুল পড়া কিন্তু আমাদের নিত্য দিনের সমস্যা। কোনও না কোনও কারনে সকলেই কম-বেশি চুল পড়ার সমস্যায় ভুগে থাকি। পার্লারে হাজার হাজার টাকা খসানোর পরও যেন মনে হয় এবার বোধয় সব চুল উঠে একেবারে নেড়া হওয়ার জোগাড় হল। কিন্তু আপনি কী জানেন, এক্ষেত্রে পটল আপনাকে বিশেষভাবে সাহায্য করতে পারে। পটল পাতার রস মাথায় ঘষলে সমস্যা সমাধান হতে পারে। যদি শরীরে ফোঁড়া হয় সেই সময় অবশ্যই পটল খান। স্কিনের সমস্যা দূরীকরণেও পটলের বিশেষ অবদান রয়েছে। কোষ্ঠ্য কাঠিন্যতে পটল বিশেষ ভূমিকা পালন করে ৷ পটলে ভিটামিন এ আছে অর্থাৎ চোখের জন্য অত্যন্ত উপকারী ৷ এমনকী লিভারের সমস্যাতেও অবথ্য ওষুধ পটল ৷ তাই এক সবজিতে নিজেকে সুস্থ রাখতে খাবারের পাতে পড়ুক পটল। 

Share this article
click me!