যৌন মিলন কি বাড়িয়ে তোলে হার্ট অ্যাটাকের ঝুঁকি? নাকি, ঘটায় উলটো ফল?

গবেষণায় দেখা গেছে যে পুরুষ যারা সপ্তাহে অন্তত দুবার যৌনমিলন করেন এবং যে সমস্ত মহিলারা তৃপ্তিদায়ক যৌনজীবনের কথা জানান তাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা কম।

Web Desk - ANB | Published : Mar 12, 2024 9:31 AM IST

অনেক গবেষণায় দেখা গেছে যে সপ্তাহে কমপক্ষে ৩ বার সহবাস করা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কম সেক্স করা লোকদের তুলনায় ৫০% কমাতে সাহায্য করতে পারে। তাহলে দিনের সেরা সময় কখন সহবাস করার? যারা নিয়মিত সকালে সহবাস করেন তাদের জন্য সুবিধাটি 70% বৃদ্ধি পাবে। সকালে সহবাস করলে শুক্রাণুর গুণমানও উন্নত হয়, গর্ভধারণের সম্ভাবনা বাড়ে এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়।
 

ক্ষতির পরিবর্তে, যৌনতা আপনার হৃদয়ের স্বাস্থ্যের উপকার করতে পারে। গবেষণায় দেখা গেছে যে পুরুষ যারা সপ্তাহে অন্তত দুবার যৌনমিলন করেন এবং যে সমস্ত মহিলারা তৃপ্তিদায়ক যৌনজীবনের কথা জানান তাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা কম।

-

প্রতিরক্ষামূলক সুবিধাগুলি অনেকগুলি হতে পারে: যৌনতা হল ব্যায়ামের একটি ফর্ম এবং এটি আপনার হৃদয়কে শক্তিশালী করতে, আপনার রক্তচাপ কমাতে, স্ট্রেস কমাতে এবং ঘুমের উন্নতি করতে সাহায্য করে৷ উপরন্তু, একটি সম্পর্কে ঘনিষ্ঠতা বন্ধন বৃদ্ধি করতে পারে. ব্লাহা বলেন, শক্তিশালী সামাজিক সংযোগ একাকীত্ব, বিষণ্নতা এবং উদ্বেগের অনুভূতি কমাতে পারে, যা উচ্চ হৃদরোগের ঝুঁকির সাথে যুক্ত।

-

৪৯৫ জন হার্ট অ্যাটাক রোগীর উপর করা এই সমীক্ষায় জানা গেছে যে বছরে/সাপ্তাহিক অন্তত ৫২ বার সহবাস করা হৃদরোগের মৃত্যুহারে সামান্য 10% হ্রাসের সাথে যুক্ত ছিল (HR 0.90, 95% CI 0.53–1.51) এবং খুব উল্লেখযোগ্য ৪৪% হ্রাস পেয়েছে। অ-হৃদরোগ মৃত্যুর হার (HR 0.56, 95% CI 0.36–0.85)। ১ এই ডেটাগুলি বয়স, লিঙ্গ, আয়, শিক্ষা, অংশীদারের অবস্থা, ধূমপান এবং নয়টি স্বাস্থ্য অবস্থার কারণ সহ অনেকগুলি কারণের জন্য সংশোধন করা হয়েছিল৷ 

-

অন্যান্য গবেষণায় বলা হয়েছে যে যৌন কার্যকলাপ মৃত্যুর হার এবং ক্যান্সার রোগের হার কমাতে পারে। 15629 মার্কিন প্রাপ্তবয়স্কদের একটি বিশাল 2020 সম্ভাব্য বিশ্লেষণ প্রতি বছর ০-১ বারের তুলনায় বছরে ৫২ বারের বেশি যৌনমিলনকারী বিষয়গুলিতে উল্লেখযোগ্যভাবে কম মৃত্যুর হার রিপোর্ট করেছে। যারা বছরে 52 বারের বেশি সেক্স করে তাদের তুলনায় যারা প্রতি বছর 0-1 বার সেক্স করে তাদের তুলনায় যৌনভাবে সক্রিয় ব্যক্তিদের মৃত্যুহার 49% কম | 

 

Share this article
click me!