আচমকা ওজন বাড়ার পিছনে এই কারণগুলো দায়ী নয় তো, কী বলছেন বিশেষজ্ঞরা?

 

বিয়ের পরই নাকি মেয়েরা মোটা হয়ে যায় একথা দীর্ঘদিন ধরেই বহুল প্রচলিত। এর পিছনের আসল কারণটা নিয়ে আজও ধোঁয়াশা। অনেকের মতেই নিয়মিত সঙ্গমের ফলে ওজন বাড়তে থাকে মেয়েদের।

Web Desk - ANB | Published : Nov 1, 2022 12:00 PM IST

যৌন মিলন নিয়ে একেক জনের একেক রকমের মতামত রয়েছে। সঙ্গমের কোন সময়টা ঠিক আর কোন সময় ঠিক নয়, তা নিয়ে বিস্তর মতামত রয়েছে। সঙ্গমের সময়টাতে ছেলে হোক কিংবা মেয়ে দুজনেই পুরো সময়টাতে একান্তভাবে কাটাতে চান। যৌন উত্তেজনা বাড়াতে পুরুষসঙ্গীরা তাদের মহিলাসঙ্গীদের উপর অনেক কিছুই করেই থাকে। কারণ যৌনতা নিয়ে একেক জনের একেক রকমের ফ্যান্টাসি রয়েছে। অনেকেই বিভিন্ন রকমভাবে যৌনতাকে উপভোগ করে। তবে এটা জানেন কি ঠিক সময়ে সহবাস না করলে সমস্যা আসতে পারে। সঙ্গম শুধু শারীরিক তৃপ্তিই নয়, বরং রোগেরও অব্যর্থ দাওয়াই।

বিয়ের পরই নাকি মেয়েরা মোটা হয়ে যায় একথা দীর্ঘদিন ধরেই বহুল প্রচলিত। এর পিছনের আসল কারণটা নিয়ে আজও ধোঁয়াশা। অনেকের মতেই নিয়মিত সঙ্গমের ফলে ওজন বাড়তে থাকে মেয়েদের। যদিও বিজ্ঞানের মতে, একেবারেই তা নয়। বিয়ের সঙ্গে মেয়েদের মোটা হওয়া এবং সেক্সের কোনও সম্পর্ক নেই। এবং নিয়মিত সেক্স করলে কেউ মোটা হননা। এই ধারণা সম্পূর্ণ অবৈজ্ঞানিক।

 

 

বিশেষজ্ঞদের মতে, বিয়ের পরে অনেকেই মোটা হয়ে যায় একথা সত্য। কারণ হরমোনাল পরিবর্তনের জন্য এমনটা হয়ে থাকে। বিয়ের পর মেয়েদের শরীর ভারী হয়ে যায়। বিশেষ করে কোমর, থাই, বক্ষদেশ, নিতম্বের আকার পরিবর্তন হয়ে যায়। এর একটাই কারণ শরীরের মধ্যে সেক্স হরমোনের নানারকম পরিবর্তন। অনেকের আবার মোটা হওয়ার সঙ্গে মানসিক সন্তুষ্টি রয়েছে। সুখী দাম্পত্য জীবনে শারীরিক মিলন ছাড়াও মানসিক শান্তিতেও ওজন বৃদ্ধি হয়। খাওয়া-দাওয়ার পরিবর্তনের জন্যও অনেকে মোটা হয়ে যায়। এছাড়াও বিয়ের পরে প্রেগনেন্সির জন্যও মেয়েদের শরীরে নানারকম বদল আসতে পারে। তার ফলেও মেয়েরা মোটা হয়ে যান। দাম্পত্যকে শক্ত রাখতে গেলে শুধু শারীরিক নয়, মানসিকও দৈহিক দিক থেকেও পারফেক্ট হতে হবে। যৌনমিলন শুধু শারীরিকই নয়, মানসিক দিক থেকেও রিলেশনশিপকে আরও মজবুত করে তোলে। শারীরিক মিলনের সময় এমন কিছু বিষয়ের দিকে খেয়াল রাখা উচিত, যাতে ভালবাসা আরও সুদৃঢ় হয়।কিন্তু অনেক সময়েই মিলনের সময় একাধিক সমস্যায় পড়েন দম্পত্তিরা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পুরুষদের তুলনায় মহিলাদের যৌন চাহিদা অনেকটাই বেশি। কিন্তু বয়স বাড়লেই যৌনমিলনের চাহিদা অনেকেরেই কমে যায় । তবে বিশেষজ্ঞদের মতে, যৌনতার ক্ষেত্রে বয়স কোনও বাঁধা হয়ে দাঁড়াতে পারে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বরং বিশেষজ্ঞরা দাবি করছেন, বয়সের সঙ্গে সঙ্গে যৌনতাও অনেক বেশি জরুরি।

 

 

Share this article
click me!