ভারতে কেন ক্রমাগত বিবাহবহির্ভূত সম্পর্ক বেড়েই চলেছে? মানসিক চাপই কি এর প্রধান কারণ?

৮২% উত্তরদাতারা বিশ্বাস করেন, একটা জীবনের জন্য যে কোনও একজন ব্যক্তির সঙ্গে থাকাই যথেষ্ট, আরেকদিকে ৪৪% বিশ্বাস করেন, একাধিক জনের সঙ্গেও প্রেম করা যায়।

Web Desk - ANB | Published : Mar 12, 2024 11:55 AM IST / Updated: Mar 12 2024, 05:26 PM IST

সাম্প্রতিক সমীক্ষা বলছে যে, ভারতীয়রা অনেক বেশি করে বিবাহ বহির্ভূত সম্পর্ককে গ্রহণ করে নিচ্ছেন। আজকাল ভারতে বিবাহকে আর চিরন্তন বন্ধন হিসাবে দেখা হয় না, দম্পতিরা অসন্তুষ্ট হলে বিবাহবিচ্ছেদ করা অস্বাভাবিক নয়। একটি সমীক্ষায় দেখা গেছে যে, দম্পতিদের বিশাল অংশ খুব বৈধ কয়েকটি কারণের জন্য অন্য মানুষদের সঙ্গে জড়িত হতে চায়। 

-

২৫ থেকে ৫০ বছর বয়সের মধ্যে প্রায় দেড় হাজারেরও বেশি বিবাহিত ভারতীয়দের একটি সমীক্ষায় দেখা গেছে যে, ৮২% উত্তরদাতারা বিশ্বাস করেন, একটা জীবনের জন্য যে কোনও একজন ব্যক্তির সঙ্গে থাকাই যথেষ্ট, আরেকদিকে ৪৪% বিশ্বাস করেন, একাধিক জনের সঙ্গেও প্রেম করা যায়। ৫৫% উত্তরদাতারা নিজেদের জীবনসঙ্গী ছাড়া অন্য কারও সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে চান এবং ৩৭% ব্যক্তি বিশ্বাস করেন যে, কাউকে ভালোবাসার সময়ও তাঁদের সঙ্গে প্রতারণা করা সম্ভব।

-

সমীক্ষা অনুসারে, ২৩% ব্যক্তি অবহেলিত বোধ করলে নিজের সঙ্গী বা সঙ্গিনীকে পালটা ঠকানোর চেষ্টা করেন। সমীক্ষা অনুসারে, ৩২% ব্যক্তি তাদের সঙ্গীর কাছ থেকে যৌন তৃপ্তির অভাব বোধ করেন। এখান থেকেই সম্পর্কে অবিশ্বাস এবং ভাঙন তৈরি হয়। মানসিক এবং শারীরিক উভয় যোগাযোগের অভাব একটি সফল সম্পর্কের জন্য সবচেয়ে বড় বাধা। ৩১% ব্যক্তি বয়স বা সম্পর্কের অবস্থা নির্বিশেষে আকর্ষণীয় এবং পছন্দসই বোধ করতে চান। কেউ কেউ বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ান শুধুমাত্র আত্মসম্মান বৃদ্ধি করার জন্য।

Share this article
click me!