Relationship Tips: আপনার যে যোগাযোগ ভাল নয় তা এইগুলি থেকেই বুঝতে পারবেন, রইল সম্পর্ক বাঁচানোর টিপস

অনেক সময়ই আমরা নিজেরাই বুঝতে পারি না যে কী করে আমাদের সম্পর্ক ভেঙে যায়। তাই রইল যোগাযোগ ব্যবস্থা দুর্বল হওয়ার কয়েকটি লক্ষণ।

 

Saborni Mitra | Published : Nov 20, 2023 6:43 PM IST

একটি সম্পর্কের জন্য যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক যোগাযোগ ব্যবস্থা না থাকলে যে কোনও সম্পর্ক দুর্বল হয়ে যায়, এমনকি সম্পর্ক ভেঙে পড়ার পরিস্থিতি তৈরি হয়। অনেক সময়ই আমরা নিজেরাই বুঝতে পারি না যে কী করে আমাদের সম্পর্ক ভেঙে যায়। তাই রইল যোগাযোগ ব্যবস্থা দুর্বল হওয়ার কয়েকটি লক্ষণ।

১. যোগাযোগ ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কের জন্য। কিন্তু যোগাযোগের অন্যতম মাধ্যম হল কথাবার্তা। যখন দুই ব্যক্তির মধ্যে কথাবার্তা কমে যায় তখনই বুঝতে হবে যোগাযোগ ব্যবস্থা দুর্বল হয়ে গেছে।

২. একই সম্পর্কে থাকা দুই ব্যক্তি যখন একে অপরের সঙ্গে কথা বলে তখন যদি কোনও সমস্যা হয় তাহলে একজন যদি অপোস করতে রাজি না হয় তাহলে বুঝতে হবে যে কথা বলতে রাজি নয় সেই ব্যক্তির যোগাযোগ ব্যবস্থা দুর্বল।

৩. অনেক সময় অনেক ব্যক্তি নিজের আবেগ লুকিয়ে রাখার জন্য সঙ্গীর সঙ্গে যোগাযোগ কম করে। কম কথা বলে। সেক্ষেত্রে নিজেকে সেই অবস্থা থেকে বার করে আনা জরুরি।

৪. অনেক সময়ই অনেক ব্যক্তি কোনও প্রশ্ন করতে চায় না। নিজেকে গুটিয়ে রাখে। সেক্ষেত্রে স্পষ্ট যে সংশ্লিষ্ট ব্যক্তির যোগাযোগ ব্যবস্থা খুবই দুর্বল। সেই কারণে সে যোগাযোগ করতে চায় না। কারণ প্রশ্ন করাও যোগাযোগের একটি মাধ্যম।

৫. কথাবার্তার সময় একটি ছোট্ট বিষয় নিয়ে অনেকক্ষণ ধরে যারা কথা বলতে পারে তাদের যোগাযোগ ব্যবস্থা খুবই সক্রিয় বা ভাল। এদের সম্পর্ক সহজে ভেঙে যায় না। এরা সহজে সম্পর্ক তৈরি করতে পারে।

৬. কথাবার্তা চালিয়ে যাওয়ার মধ্যেই যে কোনও সম্পর্কে স্থায়ীত্ব বজায় রাখে। কিন্তু কথাবার্তা না বলার মাধ্যে সম্পর্ক ভেঙে যেতে পারে।

Share this article
click me!