Relationship Tips: সম্পর্কের ৮ রঙ, যা আপনার সম্পর্ককে আরও সুন্দর আর স্বাস্থ্যকর করবে

প্রেম বা বিয়ে অত্যান্ত সূক্ষ্ম সম্পর্কের ওপরও নির্ভর করে। তাই তা ভেঙে যেতে বেশি সময় লাগে না। আর সেই কারণেই সম্পর্ক সুস্থ আর স্বাস্থ্যকর করার জন্য কতগুলি নিয়ম অবশ্যই মেনে চলা জরুরি।

 

Saborni Mitra | Published : Nov 30, 2023 6:17 PM IST

সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ মানুষের জীবনে। প্রেম বা বিয়ে অত্যান্ত সূক্ষ্ম সম্পর্কের ওপরও নির্ভর করে। তাই তা ভেঙে যেতে বেশি সময় লাগে না। আর সেই কারণেই সম্পর্ক সুস্থ আর স্বাস্থ্যকর করার জন্য কতগুলি নিয়ম অবশ্যই মেনে চলা জরুরি। সুস্থ সম্পর্কের জন্য দুটি মানুষের একে অপরের ওপর আকর্ষণ খুবই জরুরি।

রইল সম্পর্ক সুস্থ আর স্বাস্থ্যকর করার ৮টি টিপসঃ

১। আপনি এমন একটা সম্পর্ক তৈরি করুন যেখানে আপনার সঙ্গী বারবার আপনার টানেই আপনার কাছে আসে। প্রয়োজনে নয়।

২। কোন সম্পর্কে ভয় বা উদ্ধেগ নিয়ে এগিয়ে নিয়ে যাওয়া ঠিক নয়। তাতে সম্পর্কের বন্ডিং তৈরি হয় না। সম্পর্কের ভিত খুবই আলগা হয়ে যায়।

৩। সম্পর্ক কখনই নিরাপদ হয় না। প্রত্যেক সম্পর্কেই টানাপোড়েন থাকে। আর সেই কারণে কোনও সম্পর্ককে সুষ্ঠুহীন হয়ে এগিয়ে নিয়ে যাওয়া যায় না। সম্পর্ক থাকলে জটিলতা থাকবে। তাই কতটা স্পেস কাউকে দিতে হবে বিবেচনা করা জরুরি।

৪। আপনার আচরণ যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই জরুরি। আর সেই কারণেই সঙ্গীর আচরণ যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ।

৫। আপনি আপনার সম্পর্কের মধ্যে নিজের একটি অপ্রমাণিত সংস্করণ হিসাবে দেখান, আপনার চিন্তাভাবনা, মতামত এবং অনুভূতিগুলি লুকিয়ে রাখেন। নিজের আবেগ আর উপলব্ধিকে গুরুত্ব দিন।

৬। আপনি ধারাবাহিকভাবে আপনার নিজের আগে অন্য লোকের চাহিদা এবং পছন্দগুলির ওপর নজর দিতে হবে। অন্য ব্যক্তিকে এই দিকটা খেয়াল রাখতে হবে।

৭। আপনি বাহ্যিক সীমানা বজায় রাখতে চান। সব সম্পর্কের ক্ষেত্রে একটি সীমারেখা গুরুত্বপূর্ণ। আর সেই দিকে খেয়াল রাখা জরুরি।

৮। আপনি সম্পর্কের ক্ষেত্রে খোলামেলা হন। নিজের মনের কথা খুলে বলুন। তা কিন্তু আপনার সঙ্গীকেও অনুপ্রাণিত করবে। যদি তা না করে তাহলে বুঝতে হবে সম্পর্কের ক্ষেত্রে ফাঁক রয়েছে।

Share this article
click me!