গরমে সানস্ক্রিন ব্যবহার না করলেই নয়, আবার মাখলেই ঘেমে যাচ্ছেন? দূর করুন এই সমস্যা

ঘামের জন্য সানস্ক্রিন মাখাই ছেড়ে দেন অনেকেই। তবে খুব সহজেই এই সমস্যা থেকে দূর করা যায়! কীভাবে? রইল টিপস।

Web Desk - ANB | Published : May 2, 2022 4:59 PM IST

তীব্র গরমে নাজেহাল রাজ্যবাসী। বেলার দিকে বাইরে বের হতে গেলেই যেন গায়ে ছ্যাঁকা লাগছে। আর এই গরমের মধ্যে বাইরে বের হলে সানস্ক্রিন না মাখলে কোনওভাবেই চলছে না। আসলে রোদের হাত থেকে বাঁচতে সানস্ক্রিনের কথা ভুলে গেলে একেবারেই চলবে না। ফলে ত্বক যাতে কোনওভাবেই পুড়ে না যায় তার জন্য সবাই সানস্ক্রিন মাখেন। কিন্তু, সানস্ক্রিন মাখলেই বাড়ছে ঘাম। আসলে সানস্ক্রিন মুখে মাখার সঙ্গে সঙ্গেই যেন পুরো ক্রিমটাই ঘামের সঙ্গে বেরিয়ে চলে যাওয়ার জোগার হয়। তবে এই সমস্যার মুখোমুখি হন প্রায় সবাই। এই সমস্যা দূর করার জন্য অনেকেই সানস্ক্রিন মাখাই ছেড়ে দেন। কী করবেন তা ভেবেই পান না অনেকেই। ফলে সানস্ক্রিন মাখাই ছেড়ে দেন। তবে খুব সহজেই এই সমস্যা থেকে দূর করা যায়! কীভাবে? রইল টিপস।

রোদে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন। প্রয়োজনে সানস্ক্রিন মেখে ফ্যানের হাওয়ায় মুখ শুকিয়ে নিন। তাহলে দেখবেন অসুবিধা হবে না। আর বাইরে বের হওয়ার পর একটা টিসু সঙ্গে রাখুন। তা দিয়ে হালকা করে ঘাম মুছে নিন।  

সঠিক এফপিএফ দেখেই সানস্ক্রিন কিনুন। বেশি এসপিএফ মানেই ভাল, তা কিন্তু একেবারেই নয়। বরং আমাদের এখানের তাপমাত্রা অনুযায়ী, ৩০ থেকে ৩৫ এসপিএফযুক্ত সানস্ক্রিন হলেই কাজ চলে যাবে।

সানস্ক্রিনের সঙ্গে কয়েক ফোঁটা জল মিশিয়ে নিন। মিশিয়ে নিতে পারে গোলাপ জলও। তারপর শরীরের নানা অংশে লাগিয়ে নিন। জল শরীরের রোমকূপকে ঠান্ডা রাখবে, সানস্ক্রিনের মধ্যে থাকা রাসায়নিকের ঘনত্বকেও জল অনেকটা লঘু করে দেবে। ফলে ঘাম কম হবে।

ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে খুব বেশি ঘাম হয়। সে ক্ষেত্রে সোয়েট ফ্রি কিংবা ম্যাটিফাইং সানস্ক্রিন ব্যবহার করুন। ব্যবহার করতে পারেন সানস্ক্রিন জেল বা স্প্রে। এতে ঘাম কম হবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, যেকোনও সানস্ক্রিন ৬ ঘণ্টাই কাজ করে, তাই ব্যাগে সানস্ক্রিন রাখুন। প্রয়োজনে মুখ ধুয়ে নিয়ে ফের মেখে নিতে পারেন। শুধু রোদে নয়, অনেকক্ষণ সময় ধরে কম্পিউটারে কাজ করলেও, সানস্ক্রিন ব্যবহার করুন।

আরও পড়ুন- লেবু কিনতে পকেটে আগুন, বাড়ির টবে খুব সহজে ফলান পাতিলেবু

আরও পড়ুন- Vastu Tips: ভাঙা আয়না ভুলেও ঘরে রাখবেন না, জ্যোতিষমতে কী কী ক্ষতি হতে পারে জানুন

আরও পড়ুন- Vastu Tips: ভাঙা আয়না ভুলেও ঘরে রাখবেন না, জ্যোতিষমতে কী কী ক্ষতি হতে পারে জানুন

Share this article
click me!