লেবু কিনতে পকেটে আগুন, বাড়ির টবে খুব সহজে ফলান পাতিলেবু

পকেটে আগুন না জ্বালিয়ে খুব সহজে এবার বাড়িতেই ফলান পাতিলেবু। তাতে বাইরে যতই দাম বাড়ুক না কেন আপনার কিন্তু অনেকগুলো টাকাই বেঁচে যাবে।

Parna Sengupta | Published : May 2, 2022 4:15 PM IST

আলু, পেঁয়াজ, আদা রসুনের দাম ক্রমশই বাড়চ্ছে। কিন্তু এগুলির থেকে দ্রুত হারে বাড়ছে লেবুর দাম। বর্তমানে গোটা বেশেরই পাতি লেবুর কিলো ৩০০ টাকা। যার অর্থ প্রমাণ সাইজের একটি লেবু বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। লেবুর এই ক্রমবর্ধমান দাম বৃদ্ধিতে রীতিমত সমস্যায় পড়েছেন দেশের সাধারণ মধ্যবিত্ত। কারণ গরমের এই সময় লেবু অত্যন্ত জরুরি ও উপকারী। কিন্তু লেবু কিনতেই পকেটে আগুন লেগে যাচ্ছে।

এই বছর গোটা দেশেই লেবুর দাম ক্রমাগত বাড়ছে। প্রতিকূল পরিবেশ আর প্রবল গরমের জন্য লেবুর ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি করোনার কারণে গোটা দেশেই লেবুর চাহিদাও অত্যন্ত বেশি। চাহিদা অনুযায়ী যোগান না থাকায় লেবুর দাম বেড়েছে বলেও মনে করছে অনেকে। 

তাই বাজারের ভরসায় বসে না থেকে আর পকেটে আগুন না জ্বালিয়ে খুব সহজে এবার বাড়িতেই ফলান পাতিলেবু। তাতে বাইরে যতই দাম বাড়ুক না কেন আপনার কিন্তু অনেকগুলো টাকাই বেঁচে যাবে। আর পাতিলেবু চাষ করতে যে বিশাল জায়গা প্রয়োজন তাও নয়। বাড়িতে টবের মধ্যেই চাষ করা যায় পাতিলেবু।

পাতিলেবু চাষের পদ্ধতি

১. বাড়িতে বা টবে পাতিলেবু চাষের জন্য সবার আগে চাষের জায়গা আর বীজ বেছে নিতে হবে। টবে যদি চাষ করেন তাহলে খুব বড় না হলেও একটি মাঝারি মাপের টব নেওয়াই ভালো। একদম ছোট পাত্রে বা টবে লেবু চাষ সম্ভব নয়। আর যদি ফাঁকা জায়গা থাকে বা বাগান থাকে তাহলে সেখানেও চাষ করা যেতে পারে। 

২. চাষের জন্য নার্সারি থেকে পাতিলেবু চারা কিনে আনতে হবে। তবে কেনার সময় খেয়াল রাখতে হবে যাতে গাছটির বয়স যেন একবছর হয়।

৩. নার্সারি থেকে চারা কিনে আনার পর টবে বা মাটিতে পোঁতার সময় খেয়াল রাখতে হবে যাতে মাটি সমান থাকে ও ঠিক থাকে যেন সূর্যের আলো পড়ে সেই জায়গায়। 

৪. গাছটিকে পুঁতে তাতে প্রতিদিন নিয়মিত জল দিতে হবে। তবে অতিরিক্ত জল বা অতিরিক্ত হাওয়ার থেকে রক্ষা করতে হবে লেবু গাছটিকে।

আরও পড়ুন- অক্ষয় তৃতীয়ার আগে একলাফে কমে গেল সোনা ও রূপোর দাম, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

আরও পড়ুন- Vastu Tips: ভাঙা আয়না ভুলেও ঘরে রাখবেন না, জ্যোতিষমতে কী কী ক্ষতি হতে পারে জানুন

আরও পড়ুন- বুক জ্বালা-অম্বল-অ্যাসিডিটির সমস্যায় জেরবার? এভাবে ঘুমোলে মিলবে মুক্তি

৫. লেবু গাছ ঠিকমত বেড়ে ওঠার জন্য নিয়মিত পরিচর্যা করতে হবে। প্রতিদিন দু থেকে তিনবার জল দিতে হবে। আর খেয়াল রাখতে হবে যাতে লেবু গাছের পাতা হলুদ হয়ে পরে না যায়। 

৬. সার হিসাবে গোবর দিতে পারেন তাতে গাছের বৃদ্ধি ভালো হবে। 
এভাবে ১ থেকে দেড় মাস যত্ন করলেই লেবু গাছে ফল হবে। এভাবে সহজেই আপনি বাজার থেকে না কিনে বাড়িতেই পাতিলেবু চাষ করতে পারেন।

Share this article
click me!