জেনে নিন কেন পালিত হয় আন্তর্জাতিক কন্যা শিশু দিবস, রইল দিনটি তাৎপর্য

প্রতি বছর ১১ অক্টোবর পালিত হয় দিনটি। শিশু কন্যা রক্ষার বার্তা প্রচার কারই হল এই দিনটি উদ্দেশ্য। ২০১২ সালে ১১ অক্টোবর প্রথম পালিত হয় দিনটি। এছর পালিত হচ্ছে দশম তম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।

Web Desk - ANB | Published : Oct 11, 2022 7:03 AM IST


আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। প্রতি বছর ১১ অক্টোবর পালিত হয় দিনটি। শিশু কন্যা রক্ষার বার্তা প্রচার কারই হল এই দিনটি উদ্দেশ্য। ২০১২ সালে ১১ অক্টোবর প্রথম পালিত হয় দিনটি। এছর পালিত হচ্ছে দশম তম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। 

জাতিসংঘ ও অন্যান্য সংস্থাগুলো বাল্যবিবাহ বন্ধ করতে, নারীর প্রতি সহিংসতা, শিশু কন্যা রক্ষা সংক্রান্ত বার্তা দিতেই পালিত হয়ে থাকে। মেয়েদের অধিকার সম্পর্কে প্রচার চালানো হয় এই দিন। ২০১১ সালে ১৯ ডিসেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ১১ অক্টোবরকে আন্তর্জাতিক কন্য সন্তান দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে পালিত হয়ে আসছে দিনটি। মেয়েদের জীবনের পথ সব সময় সহজ হয় না। নানান সমস্যার মধ্য দিয়ে যেতে হয় তাদের। কখনও অস্তিত্বের জন্য লড়াই করতে হয় তো কখনও ক্ষমতার জন্য। আবার কিছু লোকের কু নজর থেকেও বাঁচতে লড়াই করতে হয় প্রতি মুহূর্তে। মেয়েদের এই লড়াইকে সম্মান জানাতে ও শিশু কন্যাদের রক্ষা করতে পালিত হচ্ছে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। 

প্রতি বছর আন্তর্জাতিক কন্যা শিশু দিবসে একটি নির্দিষ্ট করে থিম থাকে। এবছর ইউনিসেউ কর্তৃক নির্বাচিত থিম হল ‘আমাদের সময় এখন- আমাদের অধিকার, আমাদের ভবিষ্যত’। এই দিনটি প্রসঙ্গে ইউনিসেফ তার ওয়েব সাইটে একটি বিবৃতি দিয়েছেন। তার হল, মেয়েদের অধিকারে বিনিয়োগ সীমিত রয়ে গিয়েছে এবং মেয়েরা তাদের সম্ভাবনা পূরণের জন্য অসংখ্য চ্যালেঞ্জের মোকাবিলা করে চলেছে। পরিস্থিতি জলবায়ু পরিবর্তন, কোভিড ১৯ এবং মানসিক সংঘাতের সমসায়মিক সংকটের কারণে রও খারাপ হয়েছে। 

আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের তাৎপর্য
জাতিসংঘের তথ্য অনুসারে, বর্তমানে ১ কোটি মেয়ে বাল্য বিবাহের শিকারের সম্ভাবনায় আছে। মেয়েরা যৌন শোষণের প্রাথমিক শিকার ও বিশ্বব্যাপী প্রতি ৪ জনের মধ্যে ১ জন মেয়ে শিক্ষা, কর্ম সংস্থান বা প্রশিক্ষণের শুযোগ পায় না। যে খানে এই সংখ্যা ছেলেদের ক্ষেত্রে  প্রতি ১০ জনে ১ জন। এই সমস্যা প্রসঙ্গে সতর্ক করতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস। মেয়েদের অধিকার রক্ষা করা ও সেই অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাই আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের লক্ষ্য। এই উদ্দেশ্য নিয়ে প্রতি বছর ১১ অক্টোবর পালিত হয় এই বিশেষ দিনটি। 


আরও পড়ুন- খাদ্যতালিকায় যোগ করুন এই ১০টি খাবার, শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া হবে উন্নত

আরও পড়ুন- সাময়িক আরাম পেতে খাটে বসে ল্যাপটপে কাজ করেন? জেনে নিন অজান্তে কী কী বিপদ ডাকছেন

আরও পড়ুন- পুজোর মরশুমে হু হু করে দাম কমছে সোনার, রূপোর দামে বড় চমক, জানুন কলকাতার লেটেস্ট রে

Share this article
click me!