খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে রইল কয়টি বিশেষ তেলের হদিশ, জেনে নিন কী কী

খুশকির সমস্যায় ভুগছেন অনেকেই। খুশকি সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। এবার খুশকির সমস্যা দূর করতে ব্যবহার করুন এই কয়টি তেল। জেনে নিন কী কী।

Web Desk - ANB | / Updated: Oct 11 2022, 05:15 AM IST

চুল নিয়ে নানান সমস্যা চলতেই থাকে। চুল পড়া থেকে অকাল পক্কতা, ডগা ফাটার, শুষ্ক স্ক্যাল্প, রুক্ষ চুল কিংবা কারও তেলা চুলের সমস্যা লেগেই আছে। এর সঙ্গে নিষ্প্রাণ চুল অধিকাংশের বিরক্তির কারণ। এর সঙ্গে খুশকির সমস্যায় ভুগছেন অনেকেই। খুশকি সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টিপস। এবার খুশকির সমস্যা দূর করতে ব্যবহার করুন এই কয়টি তেল। জেনে নিন কী কী। 

নারকেল তেল ব্যবহার করতে পারেন। নিয়মিত নারকেল তেল ব্যবহার করুন। এতে রয়েছে এমন কিছু উপদান যা খুশকি দূর করবে। নারকেল তেলের সঙ্গে মেশাতে পারেন কর্পূর। এতে মিলবে আরও উপকার। 

রোজমেরি তেল ব্যবহার করতে পারেন। এতে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টিসেপটিক উপাদান। নিয়মিত এই তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে মিলবে উপকার। 

তুলসী তেল দিয়ে চুলের ম্যাসাজ করতে পারেন। এটি খুশকি দূর করতে বেশ উপকারী। এই তেলে রয়েছে একাধিক উপাদান। এতে চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তেমনই চুলের বৃদ্ধি ঘটবে। এই টোটকা বেশ উপকারী। 

টি ট্রি অয়েল ব্যবহার করুন। অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে। এটি খুশকি দূর করতে বেশ উপকারী। এবার নিয়মিত টি ট্রি অয়েল ব্যবহার করুন। চুলের বৃদ্ধি ঘাটবে। 

পেপারমিন্ট অয়েল ব্যবহার করতে পারেন। এই ভেষজ তেলে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। এই তেল খুশকি দূর করতে বেশ উপকারী। তেমনই চুলের বৃদ্ধি ঘটবে। এই টোটকা বেশ উপকারী।

তেমনই খুশকি দূর করতে পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। পাতিলেবু ও আমলকি দিয়ে প্যাক বানাতে পারেন। আমলকি কেটে বীজ করে নিন। এবার আমলকি মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার তার থেকে রস বের করে নিন। এবার এই আমলকির রসের সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন পাতিলেবু ও আমলকি রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে দূর হবে খুশকি। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন পাতিলেবু ও আমলকির প্যাক। এভাবে তেল ছাড়াও এই দুই উপাদানের গুণে মিলবে উপকার। খুশকি দূর করতে মেনে চলুন এই টোটকা। চুলের খুশকি দূর করতে ব্যবহার করুন এই প্যাক।  
 

আরও পড়ুন- এই তেলটি লাগালে এক সপ্তাহের মধ্যে মুক্তি পাবেন সাদা চুল থেকে

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন আমলা তেলে, জেনে নিন কীভাবে বানাবেন, রইল গুণের খোঁজ

আরও পড়ুন- চুলের যত্ন নিতে মেনে চলুন এই পাঁচ টিপস, চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত

Share this article
click me!