সকালে উঠে খালি পেটে এক কাপ গরম চা, জেনে রাখুন কোন সর্বনাশ ডাকছেন শরীরের

আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে প্রথমে এক গরম কাপ চা পান করতে পছন্দ করেন, তাহলে আপনার জেনে রাখা দরকার যে আপনার স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকারক হতে পারে।

Parna Sengupta | / Updated: Mar 19 2022, 06:23 AM IST

ক্লান্তি দূর করতে চা বা কফির জায়গায় অন্য কিছু ভাবা যায় না। গ্রীষ্ম হোক বা শীত,এক কাপ চা ও কফি খেয়েই ক্ষণিকের স্বস্তি পাওয়া যায়। কিন্তু চা খাওয়ার সময়েও একটি বিশেষ জিনিস মাথায় রাখা প্রয়োজন। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে প্রথমে এক গরম কাপ চা পান করতে পছন্দ করেন, তাহলে আপনার জেনে রাখা দরকার যে আপনার স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকারক হতে পারে।

দ্য হেলথ সাইট অনুসারে, গবেষণায় (Research) দেখা গেছে যে আপনি যদি সকালে খালি পেটে ক্যাফেইন খান এবং খালি পেটে চা বা কফি (Tea or Coffee) পান করেন তবে এটি কেবল আপনার হজমে (digestion) সমস্যাই করে না, আপনার মেটাবলিজমকেও (metabolism) ক্ষতিগ্রস্ত করে। খালি পেটে চা পান করলে ডিহাইড্রেশন, কোষ্ঠকাঠিন্য, পেটে গ্যাস, বমির মতো সমস্যা হতে পারে।

খালি পেটে চা পান করা ক্ষতিকর কেন?

আমরা যখন খালি পেটে চা পান করি, তখন লিভার থেকে নির্গত পিত্ত রস হজম প্রক্রিয়ায় সাহায্য করে না, যার ফলে বমি, মাথা ঘোরা, অম্বল এবং পেটে ব্যথার মতো সমস্যা হয়। আসলে, রাতারাতি মুখের মধ্যে অনেক ব্যাকটেরিয়া তৈরি হয় যা চা পান করার সময় পেটের ভিতরে চলে যায়, যা ভাল ব্যাকটেরিয়াগুলিকে ব্যাহত করে, যা মেটাবলিজমকে প্রভাবিত করে এবং পেটে নানা ধরনের সমস্যা শুরু হয়।

অ্যাসিডিটি

খালি পেটে চা পান করলে আমাদের ক্ষিধে মিটে যায় এবং ঘণ্টার পর ঘণ্টা খাওয়ার ইচ্ছাও থাকে না। এ কারণে গ্যাস গঠনের সমস্যা শুরু হয়। পেটে অ্যাসিডিটির সমস্যা শুরু হয়।

পাকস্থলির ক্ষতি

সকালে খালি পেটে চা পান করলে পাকস্থলীর অভ্যন্তরীণ পৃষ্ঠের ক্ষতি হয়। এভাবে দীর্ঘ সময় ধরে থাকলে আলসার ও অ্যাসিডিটির সমস্যা শুরু হয়।

হাড় দুর্বল

খালি পেটে চা পান করলে কয়েক বছরের মধ্যে শরীরের জয়েন্টে ব্যথা হয়। পরবর্তীতে হাড়ও দুর্বল হয়ে পড়ে।

জলশূন্যতা

সারারাত ঘুমানোর কারণে আমাদের শরীরে অনেকক্ষণ জল আসে না, যার কারণে শরীর জলশূন্য থাকে। এমন অবস্থায় শরীরে ক্যাফেইন যোগ করলে ডিহাইড্রেশনের সমস্যা বাড়ে।

পুরুষদের মধ্যে প্রোস্টেট সমস্যা

সকালে খালি পেটে চা পান করলে পুরুষদের প্রস্টেট সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।

অনিদ্রা

অতিরিক্ত চা পানের ফলে ঘুমহীনতার সমস্যাও হতে পারে এবং এর ফলে বিরক্তি ও ক্লান্তির সমস্যা শুরু হয়।

পুষ্টির অভাব

আপনি যদি সকালে খালি পেটে চা পান করেন তবে তা শরীরে পুষ্টি শোষণ করতে দেয় না।

দাঁতের জন্য ক্ষতিকর

সকালে খালি পেটে চা পান করলে শরীরে অ্যাসিডিটি বাড়ে এবং দাঁতের সংস্পর্শে এসে দাঁতের এনামেল নষ্ট হয়ে যায়। যার কারণে মাড়িতে ব্যাথার মত সমস্যাও হয়

Share this article
click me!