আচমকা ঘুম ভেঙে থাকে না নড়ার-কথা বলার ক্ষমতা! স্লিপ প্যারালাইসিস কেন এত ভয়ের?

বলিউড অভিনেতা ভিকি কৌশলের স্লিপ প্যারালাইসিস হয়েছিল। একবার নয়, একাধিকবার স্লিপ প্যারালাইসিসে আক্রান্ত হয়েছেন ভিকি কৌশল। ঘুমের মধ্যে এই ঘটনাই ভূতের প্রতি ভয় আরও বাড়িয়ে দিয়েছে তাঁর। ইনস্টাগ্রামে ‘আস্ক মি এনিথিং’ সেশনে তিনি এই তথ্য দেন।

Parna Sengupta | / Updated: Aug 02 2022, 07:58 AM IST

স্লিপ প্যারালাইসিস এমন একটি রোগ যেখানে একজন ব্যক্তি ঘুম থেকে উঠতে, কথা বলতে অক্ষম হয়ে পড়েন। তিনি এই অবস্থায় একটি কাল্পনিক বস্তু অনুভব করতে পারেন, কাল্পনিক কাউকে যেন দেখতে পান, বাইরের কথা শুনতে পারেন, কিন্তু জেগে উঠতে পারেন না। চলতি ভাষায় অনেক সময় আমরা এটিকে বোবায় ধরা বলে থাকি। কখনও কখনও একজন ব্যক্তির ঘুমের পক্ষাঘাতে দম বন্ধ হয়ে যায়। যদিও স্লিপ প্যারালাইসিস কয়েক মিনিটের জন্য স্থায়ী হয়, কিন্তু যদি চিকিত্সা না করা হয় তবে এটি গুরুতর অসুস্থ করে তোলে।

ঘুমের পক্ষাঘাতের সাধারণ লক্ষণগুলি কী কী-

- কথা বলতে ও শরীর নাড়াতে না পারা

- নেতিবাচক শক্তি অনুভব করা।

এই রোগে মনে হয় ঘরে অচেনা কেউ আছে।

- বুকে ও গলায় চাপ ও দমবন্ধ অনুভূতি

- অন্ধকার ছায়া দেখে ভয় পাওয়া

স্লিপ প্যারালাইসিস কিভাবে হয়?

এটি ঘটার প্রধান কারণ নেতিবাচক থাকা। মানুষ কঠিন পরিস্থিতিতে হতাশায় বসবাস শুরু করে। এটি তাদের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। এমতাবস্থায় মানুষ ভয়-ভীতির পরিবেশে জীবনযাপন শুরু করে। এর ফলে স্লিপ প্যারালাইসিসের আক্রমণ হয়। আপনি যদি আপনার জীবনযাত্রার উন্নতি করেন। আপনি যদি পর্যাপ্ত ঘুম পান এবং মানসিক চাপ থেকে দূরে থাকেন তবে আপনি এটি থেকে মুক্তি পেতে পারেন।

বলিউড অভিনেতা ভিকি কৌশলের স্লিপ প্যারালাইসিস হয়েছিল। একবার নয়, একাধিকবার স্লিপ প্যারালাইসিসে আক্রান্ত হয়েছেন ভিকি কৌশল। ঘুমের মধ্যে এই ঘটনাই ভূতের প্রতি ভয় আরও বাড়িয়ে দিয়েছে তাঁর। ইনস্টাগ্রামে ‘আস্ক মি এনিথিং’ সেশনে তিনি এই তথ্য দেন। এই অধিবেশনে, একজন ভক্ত ভিকিকে জিজ্ঞাসা করেছিলেন - "আপনি কি কখনও ভূত দেখেছেন"? এ প্রশ্নের জবাবে তিনি বলেন- আমি কোনো ভূত দেখিনি, তবে স্লিপ প্যারালাইসিস অনেকবার হয়েছে, এটা খুবই ভয়ের। এই অভিজ্ঞতা এতটাই ভয়ঙ্কর যে তিনি নিজেকে সবচেয়ে বড় ভীতু বলেও উল্লেখ করেছেন। তার মতে, পৃথিবীতে তার মতো ভীতু আর একটাও নেই। এখনও তিনি ভূতে ভয় পান। এমনকী ঘরে যদি কেউ ভূতের সিনেমা চালায় তিনি সেই ঘর থেকে বেরিয়ে যান। কিন্তু সবচেয়ে মজার বিষয় হল যেই জিনিসটাকে এত ভয় পান সেই জিনিসের উপরই সিনেমা করে তিনি সবাইকে ভয় দেখিয়েছেন।

Share this article
click me!