সহজলভ্য এই ফলের রয়েছে এত গুণ, জানলে অবাক হবেন

  • বাজারে প্রায় সব সময়ই এই ফলটি পাওয়া যায়
  • অতি পরিচিত এই ফলের যে এত গুণ রয়েছে, তা হয়তো অনেকেরই আজানা
  • পুষ্টিগুণে ভরপুর এই ফলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট
  • ত্বকের যত্ন থেকে শুরু করে  নানান শারীরিক সমস্যার সমাধানে বাতবি লেবু অপরিহার্য

deblina dey | Published : Oct 16, 2019 7:07 AM IST

বাজারে প্রায় সব সময়ই এই ফলটি পাওয়া যায়। অতি পরিচিত এই ফলের যে এত গুণ রয়েছে, তা হয়তো অনেকেরই আজানা। বাতাবি লেবু, অতি পরিচিত এই ফলের রয়েছে বহু গুণ। পুষ্টিগুণে ভরপুর এই ফলে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট। একইসঙ্গে রয়েছে প্রচুর ভিটামিন। ত্বকের যত্ন থেকে শুরু করে  নানান শারীরিক সমস্যার সমাধানে বাতবি লেবু অপরিহার্য। মরশুম বদলের এই সময়ে শরীরের জন্য কতটা প্রয়োজনীয় এই ফল জেনে নেওয়া যাক।

আরও পড়ুন- এই মরশুমে অবশ্যই খান আমলকি, জেনে নিন এর গুনাগুণ

এই সময় যদি প্রতিদিনের ডায়েটে রাখেন বাতাবি লেবু তাহলে ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। বাতাবি লেবু ত্বকের কোলাজেন বৃদ্ধি বাড়িয়ে তোলে, ফলে আপনার ত্বক হয়ে উঠবে আরও বেশি টানাটান। শুধু ত্বকের ঔজ্জ্বলতা বৃদ্ধিতেই নয় ত্বকে ব্রণর সমস্যা থাকেল আপনি উপকার পাবেন। বাতাবি লেবুতে অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমানে অ্যাস্ট্রিনজেন্টের গুণও। যা তৈলাত্ব ত্বক থেকে হওয়া ত্বকের নানান সমস্যা এবং ব্রণর সমস্যা সমাধাণে সাহায্য করে। একই সঙ্গে বাতাবি লেবু ত্বকের পিএইচ লেবেল-এর ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে।

আরও পড়ুন- সহজ এই উপায়ে জেনে নিন পানীয়ের দুধটি ভেজাল কি না

বাতাবি লেবু যদি আফনি প্রতিদিনের ডায়েটে রাখেন তবে দূষণ এবং রোদের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বকে রক্ষা করতে পারবেন। একইসঙ্গে সানট্যানের মত সমস্যা ও ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে বাতাবি লেবু। বাতাবি লেবু খেলে শুষ্ক ত্বকের সমস্যা মিটে গিয়ে ত্বকের আদ্রতা ওও কোমলাত বজায় রাখতে সাহায্য করে। এই লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের উপরিভাগের মৃত কোষ সরিয়ে ত্বককে ঝলমলে করে তোলে। এক কথায় বাতাবি লেবু এক্সফোলিয়েটরের কাজ করে। এমনকি লিভারের সমস্যাতেও চিকিৎসকেরা বাতাবি লেবু খাওয়ার পরামর্শ দেন। জন্ডিস-এর মত রোগের ক্ষেত্রে রোগীর জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ এই ফল। তাই আজ থেকেই আপনার ডায়েটে রাখতে ভুলবেন না বাতাবি লেবু।

Share this article
click me!