চুল স্বাস্থ্যকর করতে প্রাচীনকাল থেকেই এই ভেষজটি ব্যবহার করা হচ্ছে, জেনে নিন এর উপকারিতা

আয়ুর্বেদে এমন সব ভেষজের কথা বলা হয়েছে যেগুলো কোনও ওষুধের চেয়ে কম নয়। এর মধ্যে একটি হল ভ্রিংরাজ । চুল ও মাথার ত্বক সুস্থ রাখতে প্রাচীনকাল থেকেই এর ব্যবহার হয়ে আসছে । এটি চুলের জন্য একটি বর হিসাবে বিবেচিত হয় এবং আয়ুর্বেদে কেশরাজ বলা হয়। 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 12:33 PM IST / Updated: Feb 24 2022, 12:31 AM IST

আয়ুর্বেদে এমন সব ভেষজের কথা বলা হয়েছে যেগুলো কোনও ওষুধের চেয়ে কম নয়। এর মধ্যে একটি হল ভ্রিংরাজ । চুল ও মাথার ত্বক সুস্থ রাখতে প্রাচীনকাল থেকেই এর ব্যবহার হয়ে আসছে । এটি চুলের জন্য একটি বর হিসাবে বিবেচিত হয় এবং আয়ুর্বেদে কেশরাজ বলা হয়। ভ্রিংরাজ তেল তৈরি করা হয় ভ্রিংরাজ উদ্ভিদের নির্যাস থেকে (Eclipta alba) নারকেল বা তিলের তেলের মতো ক্যারিয়ার তেলের সমন্বয়ে । ভ্রিংরাজের নির্যাস যুক্ত এই তেল চুলের জন্য চমৎকার ওষুধ হিসেবে কাজ করে এবং চুলের সব সমস্যা দূর করে। জেনে নিন এর উপকারিতা।
চুলের বৃদ্ধি উন্নত করে
যাদের চুল গজায় না তাদের জন্য ভ্রিংরাজ তেল টনিক হিসেবে কাজ করে। এই ঔষধি মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন উন্নত করে। এর ম্যাসাজ করলে চুলের বৃদ্ধি খুব দ্রুত হতে থাকে।
খুশকির সমস্যা থেকে মুক্তি পান
খুশকির সমস্যা থাকলেও খুব দ্রুত চুল পড়া শুরু হয়। একই সঙ্গে তারা দুর্বল হয়ে পড়ে। ভৃঙ্গরাজ তেলও এই সমস্যা প্রতিরোধে খুব সহায়ক প্রমাণিত হতে পারে। খুশকি দূর করার পাশাপাশি চুলের শুষ্কতাও দূর করে। এটি লাগানোর পর একটি গরম তোয়ালে কিছুক্ষণ চুলে জড়িয়ে রাখতে হবে।
চুল পাকা হওয়া রোধ করে
ভৃঙ্গরাজ তেলও আপনার চুলের অকাল পাকা হওয়া রোধ করে। তবে এর জন্য আমলা তেলে ভৃঙ্গরাজ তেল মিশিয়ে লাগাতে হবে। এটি লাগানোর সময় মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করে সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে ওঠার পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সাদা চুলের জন্য ভ্রিংরাজ পাতা থেকে তৈরি হেয়ার ডাইও ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিকভাবে চুল রং করে।
চুল পড়া রোধ করুন
আপনি যদি এই তেল দিয়ে আপনার মাথার ত্বকে নিয়মিত ম্যাসাজ করেন তবে এটি আপনার চুলের পুষ্টি জোগায় এবং চুল পড়া রোধ করে। এটি প্রয়োগে মানসিক চাপও কমে। মানসিক চাপকেও চুল পড়ার প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'শুধু বাংলায় ৩ বার হল, কোন রাজ্যে হয় না!' বিস্ফোরক শুভেন্দু
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
দরজা বন্ধ! আর রাজভবনে ঢুকতে পারবেন না 'মুখ্যমন্ত্রী'! বিস্ফোরক দাবী শুভেন্দুর | Suvendu Adhikari
CV Ananda Bose : বড় কিছু হতে চলেছে! 'আক্রান্ত'দের সঙ্গে দেখা করেই কড়া বার্তা রাজ্যপালের, দেখুন
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা