গরমের আগেই বাড়ির এক কোনে সহজেই করতে পারেন পটলের চাষ, জেনে নিন এর পদ্ধতি

প্রতি হেক্টরে ১৫০ থেকে ১৯০ কুইন্টাল হারে ফলন পাওয়া যায়। পটল সবজি হিসেবে ব্যবহৃত হয়। পটল ভারতের একটি খুব জনপ্রিয় সবজি। বর্তমান সময়ে কৃষকরা পটল চাষ করে প্রচুর মুনাফা পাচ্ছেন, আপনিও পটল চাষ করে সহজেই হাজার লক্ষ টাকা আয় করতে পারেন। 
 

deblina dey | Published : Feb 23, 2022 11:46 AM IST

পটলের ফলন এক বছরে হেক্টর প্রতি ৮০ থেকে ১০০ কুইন্টাল। তবে এটি চাষের পদ্ধতির উপর নির্ভর করে। গাছের সঠিক পরিচর্যা করা হলে প্রায় ৪ বছর ধরে প্রতি হেক্টরে ১৫০ থেকে ১৯০ কুইন্টাল হারে ফলন পাওয়া যায়। পটল সবজি হিসেবে ব্যবহৃত হয়। পটল ভারতের একটি খুব জনপ্রিয় সবজি। বর্তমান সময়ে কৃষকরা পটল চাষ করে প্রচুর মুনাফা পাচ্ছেন, আপনিও পটল চাষ করে সহজেই হাজার লক্ষ টাকা আয় করতে পারেন। 
সাধারণত পটল সারা বছর চাষ করা হয়। এটি সাধারণত বিহার, পশ্চিমবঙ্গ, পূর্ব উত্তর প্রদেশে জন্মে এবং এটি রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, আসাম এবং মহারাষ্ট্রের কিছু বাগানেও জন্মে। পটলে প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। বাজারে এর চাহিদাও বেশি এবং চলুন জেনে নেওয়া যাক কিভাবে পটল চাষ করা যায়। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে…
পটল উত্তপ্ত এবং আর্দ্র জলবায়ুযুক্ত অঞ্চলে ভাল চাষ করা হয়, এটি খুব কমই শীতল অঞ্চলে জন্মায়, তবে উপযুক্ত নিষ্কাশন সহ বেলে বা দোআঁশ মাটি এর জন্য সর্বোত্তম বলে বিবেচিত হয় কারণ এর লতাগুলি জলের স্থবিরতা সহ্য করে না। অতএব, এটি উচ্চতায় চাষ করা উচিত। যেখানে সঠিক নিষ্কাশন ব্যবস্থা আছে। বর্ষাকালে পটলে সমস্যা বেশি দেখা যায়।এর প্রধান কারণ বায়ুমণ্ডলের উচ্চ আর্দ্রতা। ফাইটোফথোরা মেলোনিস পটলের ফল, পাতা এবং শিকড় পচে যাওয়া রোগের কারণ হয় (ট্রাইকোস্যান্থেস ডিওইকা), যা দেশের সমস্ত প্রধান পটল বর্ধনশীল এলাকায় ব্যাপকভাবে দেখা দেয়।
এই রোগের তীব্রতা প্রায় সব পটল উৎপাদনকারী এলাকায় দেখা যায়। কৃষকরা আজকাল সবচেয়ে বেশি চিন্তিত, তাদের ফসল পুরোপুরি নষ্ট হয়ে যাচ্ছে। বৃষ্টির কারণে এই সময়ে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হচ্ছে কৃষকদের। কেন্দ্রীয় কৃষি বিশ্ব বিদ্যালয়ের বিজ্ঞানীরাও জানিয়েছে যে, এই মৌসুমে বেশিরভাগ কৃষকের ফোন আসে যে, পটলের চাষ নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করবে কিভাবে। বা দ্রুত পটলের চাষ নষ্ট হয়ে যাচ্ছে এই বিষয়ে। এই মৌসুমে ক্ষেতে অতিরিক্ত আর্দ্রতার কারণে নানা রোগ দেখা দেয়, কৃষকরা বাধ্য হয়ে পশুদের খাইয়ে দিচ্ছেন সবজিগুলো। প্রতিদিন হাজার হাজার টাকার ফসল নষ্ট হচ্ছে এর ফলে। ক্ষেতে দাঁড়িয়ে থাকা ফসলেই এ রোগ দেখা যায়, এ ছাড়া ফল ছিঁড়ে গেলেই এ রোগ দেখা যায়। পটলের গায়ে ভেজা গাঢ় রঙের দাগ তৈরি হয়, এই দাগগুলো বড় হয়ে ফল পচে যায় এবং মাটির সাথে লেগে থাকা এই পচা ফল বেশি রোগাক্রান্ত হয়। পচা ফলের গায়ে তুলার মতো ছত্রাক দেখা দেয়।
আর্দ্রতা থেকে সুরক্ষা প্রদান 
পটল নিয়ন্ত্রণের জন্য, ফলগুলিকে মাটির সংস্পর্শে আসতে দেওয়া উচিত নয়। এ জন্য মাটিতে খড় বা খাগড়া বিছিয়ে দিতে হবে। পটলকে এই রোগ থেকে বাঁচাতে রাসায়নিক ওষুধ ব্যবহার করুন। ছত্রাকনাশক যাতে রিডোমিল এবং ম্যানকোজেব মিশ্রিত হয় যেমন রিডোমিল গোল্ড ২ গ্রাম প্রতি লিটার জলে মিশিয়ে স্প্রে করুন এবং এই দ্রবণ দিয়ে পটলের চারপাশের মাটি খুব ভিজিয়ে রাখুন। ভাল রোগের অগ্রগতি কমাবে। এই ওষুধ স্প্রে করার ১০ দিন পরেই পটলের ফল সংগ্রহ করা উচিত। ওষুধ স্প্রে করার আগে সমস্ত ফসল কাটা উচিত। আবহাওয়ার পূর্বাভাসের পরই ওষুধ স্প্রে করার কর্মসূচি নির্ধারণ করতে হবে, কারণ ওষুধ স্প্রে করার পরপরই বৃষ্টি হলে কৃষকরা সুফল পান না। কৃষকদের সাবধানে স্প্রে করা উচিত এবং তাদের ফসল সংরক্ষণ করা উচিত। এই একই নিয়ম মেনে আপনিও বাড়িতেই পটল গাছ তৈরি করতে পারেন।  

Share this article
click me!