Nail Care: নখের যত্ন নিতে মেনে চলুন ঘরোয়া টোটকা, এই কয় উপায় নখ মজবুত করুন

চুল (Hair) ও ত্বকের (Skin) সঙ্গে সমান তালে যত্ন নিন নখের। দুর্বল নখ শক্তি করতে কিংবা নখের বৃদ্ধি বাড়াতে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। রইল রান্নাঘরের কয়টি উপকরণের খোঁজ। যেগুলো নিয়মিত ব্যবহারে নখ (Nail) শক্ত হবে। জেনে নিন কী কী ব্যবহার করুন। সহজ কয়টি উপকরণের নিয়মিত ব্যবহারে নখের সকল সমস্যা সমাধান হবে।    

Sayanita Chakraborty | Published : Feb 5, 2022 1:58 PM IST / Updated: Feb 05 2022, 07:32 PM IST

ত্বক উজ্জ্বল (Glowing Skin) করতে চলে জোড় কসরত, প্রায়শই লাগান একাধিক ঘরোয়া প্যাক কিংবা লাগিয়ে থাকেন বাজার চলতি প্রোডাক্ট। অন্যদিকে, চুলের যত্ন (Hair Care) নিতে লাগিয়ে সপ্তাহে অন্তত তিনদিন প্যাক লাগান। সকলের চোখে সুন্দর হয়ে উঠতে ত্বক ও চুলের পরিচর্চা চলে সারাক্ষণ। এই সবের মাঝে আমরা সকলেই ভুলে যাই নখের (Nail) কথা। এবার চুল ও ত্বকের সঙ্গে সমান তালে যত্ন নিন নখের। দুর্বল নখ শক্তি করতে কিংবা নখের বৃদ্ধি বাড়াতে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। রইল রান্না ঘরের কয়টি উপকরণের খোঁজ। যেগুলো নিয়মিত ব্যবহারে নখ শক্ত হবে। জেনে নিন কী কী ব্যবহার করুন। সহজ কয়টি উপকরণের নিয়মিত ব্যবহারে নখের সকল সমস্যা সমাধান হবে।    


লেবুর রস (Lemon) হাতিয়ার করুন নখে যত্ন নিতে। এতে ভিটামিন সি থাকে। পাতিলেবু চারটে টুকরো করে কেটে নিন। একটি কোয়া নখের ওপর ঘষুন। মিনিট পাঁচেক রাখুন। তারপর গরম জলে ধুয়ে নিন। এতে নখ শক্ত হবে। নখের সকল সমস্যা দূর হবে।  

নারকেল তেল (Coconut Oil) দিয়ে নখের যত্ন নিন। নারকেল তেলে ভিটামিন ই থাকে। নখ ম্যাসাজ করলে নখের বৃদ্ধি হয়। নারকেল তেলে ভিটামিন ই-এর সঙ্গে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা নখ মাসাজ করুন। নিয়মিত তেল মাসাজ করতে পারেন। 

সুস্থ, সুন্দর ও মজবুত নখ পেতে পারেন ঘরোয়া উপায়। অলিভ অয়েল দিয়ে মাসাজ করুন। নখের পুষ্টি জোগাতে অলিভ অয়েল (Olive Oil) দিয়ে মাসাজ করুন। একদিন অন্তর নখে মাসাজ করুন। এতে নখের পুষ্টির জোগান ঘটবে। নখ ভাঙার সমস্যা থাকলে তা দূর হয় অলিভ অয়েলের গুণে। 

নিরোগ ও ফিট থাকার পাশাপাশি নখ মজবুত রাখুন। নখের যত্ন নিতে মধু ব্যবহার করুন। একটি পাত্রে মধুর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। সেটা নখে লাগান। ১০ মিনিট পর গরম জলে ধুয়ে নিন। মধুতে থাকা উপকারী উপাদান নখের পুষ্টি জোগান। সপ্তাহে অন্তত একদিন মধু লাগাতে পারেন নখে। 

আরও পড়ুন: Skin Care Tips: আন্ডারআর্মের কালো দাগ দূর করতে এইভাবে কাজে লাগান অব্যর্থ দাওয়াই মধু

আরও পড়ুন: বদলে যাচ্ছে নখের রং, ভুলেও অবহেলা নয়, হতে পারে আপনি ওমিক্রন আক্রান্ত
  
রূপচর্চায় রসুনের ভুমিকা বিস্তর। চুলে পুষ্টি জোগাতে কিংবা নখের জন্য রসুন বেশ উপকারী। সপ্তাহে তিন দিন রসুনের রস লাগান নখে। রসুনে বেশ কিছু উপকারী উপাদান থাকে। সেই উপাদানের গুণে নখ শক্ত হবে।  
 

Share this article
click me!