দুর্দান্ত সুযোগ! পুজোর ছুটিতে ঘুরতে গেলে মিলবে টিকিটে ৭৫% ছাড়, IRCTC-র স্পেশাল অফার

যাত্রীদের সুবিধার জন্য IRCTC রেল টিকিটের উপর বিরাট ছাড় ঘোষণা করেছে। ঘোষণার অংশ হিসেবে এবার ৭৫ শতাংশ ছাড়ে ট্রেনে ভ্রমণের সুযোগ করে দিচ্ছে যাত্রীদের জন্য। এর সাথে সাথে টিকিটের উপর আরও কিছু ছাড়ও দিচ্ছে। আরও বিস্তারিত জানতে পড়ুন। 
 

deblina dey | Published : Oct 6, 2024 4:00 AM IST

15

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) হল সরকারি মালিকানাধীন একটি সংস্থা যা ভারতীয় রেলের টিকিটিং, ক্যাটারিং এবং পর্যটন পরিষেবা প্রদান করে। এটি ১৯৯৯ সালে তৎকালীন সরকার শুরু করে। রেল মন্ত্রণালয়ের অধীনে এটি কাজ করে। এখনও পর্যন্ত IRCTC তে ৬৬ মিলিয়নেরও বেশি মানুষ নিবন্ধিত হয়েছেন। প্রতিদিন প্রায় ৭.৩১ লক্ষ টিকিট IRCTC-র মাধ্যমে বুক করা হয়।

25

প্রতিদিন প্রায় ৭.৩১ লক্ষ টিকিট বুকিং

এই সময়ে প্রত্যেকেই স্মার্টফোনের মাধ্যমে সমস্ত কাজ করছেন। যেকোনও জিনিস অনলাইনে বুক করার সাথে সাথেই তা বাড়িতে ডেলিভারি করা হয়। টিকিট বুকিং আরও সহজ হয়ে গেছে। স্মার্টফোন ব্যবহার করে যে কোনও জায়গা থেকে সহজেই টিকিট বুক করা যায়। রেল টিকিটগুলিও এখন সহজেই বুক করা যাচ্ছে। প্রতিদিন প্রায় ৭.৩১ লক্ষ টিকিট IRCTC-র মাধ্যমে বুক করা হয়, যা থেকে বোঝা যায় যে মানুষ কতটা মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইট ব্যবহার করছে। বিশেষ করে অনলাইনে ছাড়ের হারগুলিও যাত্রীদের আকৃষ্ট করছে। 

35

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে ব্যবস্থা। দেশজুড়ে প্রতিদিন ২.৫ কোটিরও বেশি যাত্রী তাদের গন্তব্যে পৌঁছায়। অন্যান্য ভ্রমণ খরচের তুলনায় কম খরচে এবং আরামদায়ক ভ্রমণ কেবল ট্রেনেই সম্ভব। তাই বেশিরভাগ মানুষ ট্রেনে ভ্রমণ করতে পছন্দ করেন।

IRCTC-র ২৫ তম বার্ষিকী

ভারত সরকারের রেল মন্ত্রণালয়ের অধীনে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC) তাদের ২৫ তম বার্ষিকী উদযাপন করছে। এই মাইলফলক অর্জনে আনন্দ প্রকাশ করে যাত্রীদের জন্য বিমান এবং ট্রেনের টিকিটের উপর বিশেষ ছাড় দিচ্ছে। ইতিমধ্যেই IRCTC ইন্ডিগো এয়ারলাইন্সের সাথে চুক্তি স্বাক্ষর করেছে। 

45

বিমান টিকিটে IRCTC ছাড়

IRCTC তাদের ২৫ তম বার্ষিকী উপলক্ষে বিমান টিকিটের উপর বিশেষ ছাড় দিচ্ছে। সেপ্টেম্বর ২৮ এর মধ্যে air.irctc.co.in ওয়েবসাইট অথবা IRCTC এয়ার মোবাইল অ্যাপের মাধ্যমে ফ্লাইট টিকিট কিনলে টিকিটের দামের উপর ১২ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, বিমানের টিকিট বুক করলে প্রতি যাত্রীকে ৫০ লক্ষ টাকার দুর্ঘটনা বীমাও দেওয়া হচ্ছে। 

55

রেলওয়ে টিকিটে ছাড় পেতে কারা যোগ্য..

হাইস্পিড, এক্সপ্রেস, স্পেশাল ট্রেন সহ অন্যান্য রেলওয়ে পরিষেবাতেও IRCTC ছাড়ের অফার ঘোষণা করেছে। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, শিক্ষার্থী, অন্ধ, প্রতিবন্ধী, প্যারা প্যালেজিক, যক্ষ্মা, ক্যান্সার রোগী, কিডনি, কুষ্ঠ রোগীদের জন্য ভাড়ায় ছাড় দেওয়া হয়। সন্ত্রাসবাদী হামলায় নিহত নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরিবার, যুদ্ধে নিহত সৈনিকদের স্ত্রী, জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিক্ষক, শ্রম পুরস্কার প্রাপক, পুলিশ শহীদদের স্ত্রী, বয়স্ক নাগরিকরা টিকিটের দামে ছাড় পেতে পারেন।

৭৫ শতাংশ ছাড় কারা পাবেন...

সরকারি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য IRCTC বিরাট ছাড় দিচ্ছে। গ্রামীণ এলাকার সরকারি স্কুলে পড়ুয়া শিক্ষার্থীরা প্রবেশিকা পরীক্ষার জন্য যদি ট্রেনে ভ্রমণ করেন তবে তাদের ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। এছাড়াও UPSC, কেন্দ্রীয় স্টাফ সিলেকশন বোর্ড মেইনসে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা টিকিটের দামের উপর ৫০% পর্যন্ত ছাড় পেতে পারেন। রেলওয়ে কর্তৃক স্বীকৃত হৃদরোগ, কিডনি রোগী, ক্যান্সার রোগীদের মতো রোগে আক্রান্ত রোগীদেরও টিকিটের দামের উপর ৭৫ শতাংশেরও বেশি ছাড় দেওয়া হচ্ছে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos