বিমানে ওঠার সময় বোর্ডিং পাস ফোনে না রেখে অবশ্যই রাখুন প্রিন্ট করিয়ে, জেনে নিন আশঙ্কার কারণ

নিজের ফোনে আসা বোর্ডিং পাস বিমানবন্দরের গেটে দেখিয়েই অনেকে ভেতরে ঢুকে যান। সেটি প্রিন্ট করার প্রয়োজন বোধ করেন না অনেক যাত্রীই।

Sahely Sen | Published : Sep 20, 2023 7:52 AM IST

যুগের বদলের সাথে সাথে বেড়েছে মানুষের ডিজিটাল সুবিধা। বিমানের মধ্যে নিজের পছন্দের সিটটা দখল করার জন্য এখন আর আগে থেকে তাড়াহুড়ো করে বিমানবন্দরে পৌঁছে যাওয়ার দরকার হয় না। বাড়িতেই ওয়েব চেক ইন করা যায়। কিন্তু, ডিজিটালি কাজ করার পরেও হাতে হাতে কাগজের দরকার পড়ে, সে কথা অনেকেই জানেন না। 

বিমানের আসন বুক করার পর ইমেলের মাধ্যমে ব্যক্তির কাছে পৌঁছে যায় তাঁর বোর্ডিং পাস। নিজের ফোনে আসা বোর্ডিং পাস বিমানবন্দরের গেটে দেখিয়েই অনেকে ভেতরে ঢুকে যান। সেটি প্রিন্ট করার প্রয়োজন বোধ করেন না অনেক যাত্রীই। কিন্তু, মনে রাখবেন, বিমানের বোর্ডিং পাস কাগজে প্রিন্ট করিয়ে রাখাই ভালো।

যদি একটি দেশ থেকে অন্য দেশে যাওয়ার সময় 'লে ওভার' থাকে, অর্থাৎ, মাঝে বেশ কিছুটা সময় অন্য কোনও বিমানবন্দরে সময় কাটাতে হয়, সেই সময়ে প্রিন্ট করা বোর্ডিং পাস নিজের কাছে রাখা দরকারই। অনেক বিমানকর্মীর অভিজ্ঞতায় দেখা গিয়েছে যে, বলেন, দীর্ঘক্ষণ ধরে বিমানে আসার কারণে অনেক যাত্রীর ফোনের চার্জ শেষ হয়ে যায়। তখন তাঁর বোর্ডিং পাস দেখানোর দরকার হলে তিনি ফোন থেকে সেটি দেখাতে পারেন না। ফলে, পরের বিমান ধরতে আগে তাঁকে সমূহ বিপদের মধ্যে পড়তে হয়। খুব কম সময়ের জন্য বিমানে যাত্রা করতে হলে ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ার ভয় কম থাকে, তখন বিমানের বোর্ডিং পাসটি প্রিন্ট না করিয়ে ফোন থেকে দেখালেই চলে। 

Share this article
click me!