বাচ্চাকে নিয়ে পাহাড়ে বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন? এই কয়েকটি বিষয় কিন্তু একদম ভুলে যাবেন না

আপনার শিশু যদি ছোট হয় তাহলে তার জন্য বাড়ি থেকে খাবার ও পানীয় নিয়ে আসুন। ৩ বছরের বেশি বাচ্চাদের জন্য আপনার সাথে শুকনো ফল রাখুন।

Parna Sengupta | Published : Sep 13, 2023 5:43 PM IST

বাচ্চাদের নিয়ে পাহাড়ে বেড়াতে যাওয়া এত সহজ নয়। খাবারসহ শিশুদের নিয়ে বেড়াতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয়। যাইহোক, এই ধরনের ভ্রমণের সময় এই বিষয়গুলি মাথায় রাখলে, আপনি ভ্রমণ উপভোগ করতে পারেন।

প্যাকিং: বাচ্চাদের সাথে ভ্রমণ করার সময়, সবসময় তাদের ব্যাগ আলাদাভাবে প্যাক করুন। এর আকার ছোট হওয়া উচিত যাতে এটি সহজেই হাতে বহন করা যায়। প্যাকিং করার সময় এমন একটি ব্যাগ রাখুন যাতে নোংরা কাপড় আলাদাভাবে রাখা যায় কারণ কাপড়ে জীবাণুর কারণে শিশুরা সহজেই অসুস্থ হয়ে পড়ে। আপনি যদি ঠান্ডা এলাকায় যাচ্ছেন, তাহলে আপনার বাচ্চাদের জন্য গরম শীতের কাপড় রাখুন।

খাবার ও পানীয়: আপনার শিশু যদি ছোট হয় তাহলে তার জন্য বাড়ি থেকে খাবার ও পানীয় নিয়ে আসুন। ৩ বছরের বেশি বাচ্চাদের জন্য আপনার সাথে শুকনো ফল রাখুন। অন্য জায়গা এবং বাইরের খাবার যে কারও স্বাস্থ্য নষ্ট করতে পারে।

স্থানীয় ক্যাব: পাহাড়ে ভ্রমণের সময় আমাদের গাড়ি নিয়ে যাওয়ার পরিকল্পনা করা উচিত নয়। পরিবারে শিশু থাকলে আপনার গাড়ি চালানোর ক্ষেত্রে সমস্যা হতে পারে। গন্তব্যে পৌঁছানোর জন্য একটি ক্যাব বুক করা সর্বোত্তম কারণ স্থানীয়দের ড্রাইভিং অভিজ্ঞতা ভাল এবং এইভাবে আপনি নিরাপদে আপনার যাত্রা সম্পূর্ণ করতে পারেন।

জলও গুরুত্বপূর্ণ। যদি আপনার সাথে একটি ছোট শিশু থাকে, তবে আপনার সাথে সঠিক পরিমাণে জল বহন করুন। অন্যান্য স্থানের বাতাস ও জলের কারণে স্বাস্থ্য অবনতির আশঙ্কা রয়েছে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং তারা দ্রুত অসুস্থ হয়ে পড়ে। ঘরে জল না থাকলে তাকে শুধু মিনারেল ওয়াটার পান করতে দিন।

Share this article
click me!