Maldives Tourism: মুখ খুবড়ে পড়ল মলদ্বীপ ট্যুরিজম, ভারতীয়রা মুখ ফেরাতেই লস সাড়ে ৮ কোটি

মলদ্বীপ বয়কটের ট্রেন্ড শুরু হতেই ক্ষতির মুখে পড়ল মলদ্বীপ ট্যুরিজম। জানা গিয়েছে ভারতীয়রা মুখ ফেরাতে দিনে কোটি কোটি টাকা ক্ষতি হচ্ছে মলদ্বীপের।

Sayanita Chakraborty | Published : Jan 13, 2024 3:23 AM IST

প্রধানমন্ত্রী মোদীকে অপমান করার পর থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে উঠেছে মলদ্বীপ বয়কটের ডাক। মলদ্বীপের বুকিং বাতিল করে দিচ্ছেন ভারতীয় পর্যটকরা। ট্রাভেল সংস্থাগুলোও বাতিল করেছে বিমান ও ট্যুর বুকিং। এর পরই মাথায় হাত মলদ্বীপ ট্যুরিজমের। ভারতে এমন মলদ্বীপ বয়কটের ট্রেন্ড শুরু হতেই ক্ষতির মুখে পড়ল মলদ্বীপ ট্যুরিজম। জানা গিয়েছে ভারতীয়রা মুখ ফেরাতে দিনে কোটি কোটি টাকা ক্ষতি হচ্ছে মলদ্বীপের।

আসলে মলদ্বীপ পুরোটাই পর্যটন নির্ভর। এই দেশের অর্থনীতির ৪০ শতাংশই আসে পর্যটন থেকে। কিন্তু, লাক্ষাদ্বীপ ও মলদ্বীপ বিতর্কের পর থেকে শুরু হয়েছে সমস্যা। ২০২৩ সালের রিপোর্ট অনুসারে মালদ্বীপ ঘুরতে গিয়ে ৩৮০ মিলিয়ন ডলার অর্থাৎ ৩১৫২ কোটি টাকা খরচ হয়। যেহেতু ভারতীয় পর্যটকরা মালদ্বীপ যাচ্ছেন না, তাই প্রতিদিন ৮.৬ কোটি টাকা ক্ষতি হচ্ছে সেখানে।

আসলে মলদ্বীপ করোনার আগে চিন থেকে বিপুর সংখ্যক পর্যটক আসত মলদ্বীপে। কিন্তু, ২০২১ সালের পর থেকে তা পরিবর্তন হয়। বর্তমানে ভারত থেকে বেশি ভারতীয় পর্যটকরা মলদ্বীপে যান বলে জানা যায়। এদিকে লাক্ষাদ্বীপ বিতর্ক শুরু পর মলদ্বীপের পর্যটক সংখ্যা হু হু করে কমেছে। এমনই বলছে প্রকাশ্যে আসা রিপোর্ট। প্রায় ১৪ হাজারের বেশি বুকিং বাতিল হয়েছে। বর্তমানে পর্যটকদের আগ্রহ বাড়ছে লাক্ষাদ্বীপকে নিয়ে। সেখানে ৩৪ গুণ পর্যটক বেড়েছে বলে জানা যায়।

পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় আরও সস্তা হচ্ছে মলদ্বীপ ভ্রমণ। মলদ্বীপ ভ্রমণের খরচ ৪০ শতাংশ কমিয়ে দিয়েছে বলে জানা গিয়েছে। শুধু ট্রাভেল প্যাকেজ নয়, বিমান খরচও কমিয়ে দেওয়া হয়েছে। আগে মলদ্বীপ যেতে এক পিঠে খরচ হত ২০ হাজার টাকা। এখন থেকে সেটি হবে ১২ থেকে ১৫ হাজার টাকা। দিল্লি থেকে বিমানের টিকিট ৮২১৫ টাকা।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

Ayodhya trip: অল্প খরচ কম দিনে ঘুরতে চাইলে যেতেই পারেন অযোধ্যা, রাম মন্দিরের সঙ্গে রয়েছে অনেক দর্শনীয় স্থান

Viral Video: দেখুন যাত্রীরা কীভাবে বন্দে ভারতের দামি খাবার ফেরত দিচ্ছে, ভাইরাল পোস্টের জবাব দিল রেল

Share this article
click me!