Lakshadweep: লাক্ষাদ্বীপ নিয়ে বিতর্কের মধ্যেই টাটা গ্রুপের বড় সিদ্ধান্ত, ২টি দ্বীপে বিলাসবহুল রিসর্ট তৈরির পরিকল্পনা

IHCL ভারতের বৃহত্তম আতিথেয়তা সংস্থা। রাজস্থান, কেরালা, গোয়া এবং আন্দামানের মত স্থানগুলিতে একাধিক হোটেল ও রিসর্ট তৈরি করেছে।

 

Saborni Mitra | Published : Jan 8, 2024 6:08 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফর ও তাই নিয়ে মালদ্বীপের জনপ্রতিনিধিদের কটাক্ষ নিয়ে দুই দেশের বিবাদ যখন চরমে তখনই বড় পদক্ষেপ নিল টাটা গ্রুপ। টাটা গ্রুপের হসপিটালিটি শাখা ইন্ডিয়ান হোটেলস কোম্পানি (IHCL), ভারতের ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের সুহেলি এবং কদমত দ্বীপে দুটি তাজ-ব্র্যান্ডের রিসর্ট তৈরির পরিকল্পনা নিয়েছে। রিসর্টগুলি ২০২৬ সালে খোলা হবে বলে আশা করা হচ্ছে। দ্বীপগুলির পরিবেশ ও ইকো সিস্টেমের ওপর গুরুত্ব দিয়েও এই রিসর্ট তৈরির কাজ করা হবে বলেও টাটা গ্রুপ সূত্রের খবর।

IHCL ভারতের বৃহত্তম আতিথেয়তা সংস্থা। রাজস্থান, কেরালা, গোয়া এবং আন্দামানের মত স্থানগুলিতে একাধিক হোটেল ও রিসর্ট তৈরি করেছে। বিশ্বের দরবারে ভারতের পর্যটন কেন্দ্রকে একটি স্থান করে দিয়েছে। এবার তারা দেশের সবথেকে ছোট কেন্দ্র শাসিত অঞ্চল লাক্ষাদ্বীপকেও বিশ্বের পর্যটন মানচিত্রে তুলে ধরতে চায়।

তাজ গ্রুপ সুহেলিতে ৬০টি বিচ ভিলা ও ৫০টি ওয়াটার ভিলা তৈরির পরিকল্পনা করছে। সবমিলিয়ে ১১০টি কামরা থাকবে। কদমাতে ৭৫টি বিচ ভিলা ও ৩৫টি ওয়াটার ভিলা তৈরি করবে। কদমাত দ্বীপ এখনও কার্ডামম বা এলাচ দ্বীপ নামে পরিচিত। এটি একটি প্রবাল দ্বীপ। এটি একটি বৃহৎ উপহ্রদ। এখানে সামুদ্রিক কচ্ছপদের বাসভূমি।

IHCL উত্তরপ্রদেশের দুধওয়াতে জাগির ম্যানর নামে একটি সেলিকিউশন হোটেলও চালু করেছে। ২০টি ঘরের এই হোটেল বনের মধ্যে তৈরি করা হয়েছে। ১৯৪০ সাল থেকেই এই সংস্থা বিলাসবহুল হোলেট ব্যবসার সঙ্গে যক্ত।

বিতর্কঃ

মোদীর লাক্ষাদ্বীপ সফরের ছবি শেয়ার করেছেন এক নেটিজেন। তিনি লিখেছেন, 'কী দুর্দান্ত পদক্ষেপ! এটি মালদ্বীপের নতুন চীনা পুতুল সরকারের জন্য একটি বড় ধাক্কা।' অর্থাৎ তিনি লাক্ষাদ্বীপের সঙ্গে মালদ্বীপের তুলনা করে লাক্ষাদ্বীপে পর্যটন বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তার পোস্টের প্রতিক্রিয়া জানিয়েছেন, মালদ্বীপের জনপ্রিতিনিধি জাহিদ রামিজ। তিনি বলেছেন, 'এই পদক্ষেপটি দুর্দান্ত। যাইহোক, আমাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার ধারণাটি ভ্রম। আমরা যে পরিষেবাটি অফার করি তা তারা কীভাবে সরবরাহ করতে পারে? কিভাবে তারা এত পরিষ্কার হতে পারে? ঘরের স্থায়ী গন্ধ সবচেয়ে বড় পতন হবে।'

 

Share this article
click me!