ফ্লাইটে উঠে এই জিনিসগুলি কখনই খাবেন না, বড়সড় বিপদের মুখে পড়তে পারেন

অনেক সময় বিমানে যাওয়ার তাড়া এবং উত্তেজনায় আমরা খালি পেটে চলে যাই। এমন পরিস্থিতিতে ফ্লাইটের সময় আপনার স্বাস্থ্যেরও অবনতি হতে পারে। বেশি খেলে একই ধরনের সমস্যা হতে পারে।

Parna Sengupta | Published : Jan 31, 2024 6:17 PM IST

বিমান ভ্রমণ আরামদায়ক এবং মজাদার। কিন্তু যাত্রার আগে খাবারের ব্যাপারে সামান্য ভুল হলে পুরো যাত্রার মজাই নষ্ট হয়ে যেতে পারে। মনে রাখবেন যে আপনি যখনই ফ্লাইটে ভ্রমণ করতে চান, ভ্রমণের আগে এই খাবারগুলি খাওয়া এড়িয়ে চলুন। অনেক সময় বিমানে যাওয়ার তাড়া এবং উত্তেজনায় আমরা খালি পেটে চলে যাই। এমন পরিস্থিতিতে ফ্লাইটের সময় আপনার স্বাস্থ্যেরও অবনতি হতে পারে। বেশি খেলে একই ধরনের সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে জেনে রাখা দরকার কী খাওয়া উচিত, আর কী নয়।

আপেল

আপনি যদি ফ্লাইটে কোথাও যেতে চান, তবে ভুল করেও আপেল খেয়ে ফ্লাইটে উঠবেন না। আপেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যাকে বলা হয় স্বাস্থ্যের বন্ধু। এটি হজম হতে অনেক সময় লাগে এবং গ্যাস বা অ্যাসিডিটির সমস্যা হতে পারে। আপেলে চিনির পরিমাণ বেশি থাকায় আপেল খেয়ে ভ্রমণে যাওয়া উচিত নয়। ফ্লাইটে ওঠার আগে কমলা বা পেঁপে খেতে পারেন।

ব্রকলি

এটা ঠিক যে ব্রকলি সুস্বাস্থ্যের উৎস। এটি খেলে অনেক রোগই আপনার থেকে দূরে থাকে, কিন্তু আপনি যদি প্লেনে কোথাও যাচ্ছেন তাহলে ব্রকলিকে উপেক্ষা করাই আপনার জন্য ভালো হবে। আসলে, কাঁচা স্যালাড খাওয়ার ফলে বদহজম এবং অস্বস্তি হতে পারে এবং ভ্রমণের আনন্দ নষ্ট হতে পারে।

ভাজা খাবার

ফ্লাইটের আগে ভাজা খাবার খাওয়া উচিত নয়। এয়ারপোর্টে ভাজা খাবার দেখে লোভ হয় অনেকেরই। এমন পরিস্থিতিতে এগুলি খাওয়া থেকে নিজেকে বিরত রাখাই বুদ্ধিমানের কাজ। এই ধরণের খাবার খুবই ক্ষতিকর। ভাজা খাবারে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা অম্বলের কারণ হতে পারে।

মশলাযুক্ত খাবার

বিমানে ভ্রমণের সময় মশলাদার খাবার এবং তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। পরোটা, বিরিয়ানির মতো খাবারে হাই ক্যালরি পাওয়া যায়, যা আপনার পেট খারাপ করতে পারে। এটি ভ্রমণের অভিজ্ঞতা নষ্ট করতে পারে

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!