Long Weekend 2024: ২০২৪ সালে ঘুরতে যাওয়ার প্ল্যান করলে অফিসে ছুটি নেওয়ার দরকার নেই! রইল লম্বা উইকেন্ডের তালিকা

যারা নতুন বছরে ঘুরতে যেতে চাইছেন, তাদের বলি বিন্দাস ঘুরে আসুন, কারণ ২০২৪ সালে প্রায় প্রত্যেক মাসেই এমন কিছু উইকেন্ড পাবেন, যা অন্য ছুটির সঙ্গে মিশে লম্বা ছুটির দিন তৈরি করেছে।

Parna Sengupta | Published : Dec 5, 2023 5:45 AM IST

২০২৪ সাল শুরু হতে যাচ্ছে কয়েকদিন পরেই। আমরা সবাই খুব তাড়াতাড়ি ২০২৩কে বিদায় জানাতে চলেছে। যারা নতুন বছরে ঘুরতে যেতে চাইছেন, তাদের বলি বিন্দাস ঘুরে আসুন, কারণ ২০২৪ সালে প্রায় প্রত্যেক মাসেই এমন কিছু উইকেন্ড পাবেন, যা অন্য ছুটির সঙ্গে মিশে লম্বা ছুটির দিন তৈরি করেছে। তাই ওই সময়ে বেড়াতে গেলে আপনাকে অফিসে আলাদা করে কোনও ছুটির দরখাস্ত করতে হবে না। দেখে নিন, সেই ছুটির তালিকা গুলো।

জানুয়ারীর লম্বা উইকেন্ড

১) ২০২৩ সালে, ৩০ ডিসেম্বর শনিবার এবং ৩১ ডিসেম্বর রবিবার। এমন পরিস্থিতিতে আপনি নতুন বছরে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। ২০২৪ সালে, পয়লা জানুয়ারি অর্থাৎ সোমবার নতুন বছরের প্রথম দিন, যা বেশিরভাগ অফিসে ছুটির দিন। আপনি চাইলে ২রা জানুয়ারী অর্থাৎ মঙ্গলবার ছুটি নিয়ে ভালো কোন জায়গায় যেতে পারেন।

২) জানুয়ারি মাসের দ্বিতীয় দীর্ঘ সপ্তাহান্তে লোহরি পড়ছে। ১৩ জানুয়ারি অর্থাৎ লোহরির দিন শনিবার। তারপর ১৪ জানুয়ারি রবিবার এবং ১৫ জানুয়ারি অর্থাৎ সোমবার মকর সংক্রান্তি এবং পোঙ্গলের ছুটি। আপনি যদি চান, আপনি ১৬ই জানুয়ারী ছুটি নিতে পারেন এবং ৪ দিনের ছুটি নিয়ে ঘুরতে যেতে পারেন।

৩) ২৬ জানুয়ারি অর্থাৎ প্রজাতন্ত্র দিবস এই বছর শুক্রবার। এর মানে হল ২৭ জানুয়ারী শনিবার এবং ২৮ জানুয়ারী রবিবার সহ ৩টি ছুটি রয়েছে৷

মার্চ মাসে লম্বা উইকেন্ড

১) মার্চ মাসের প্রথম ছুটি হল মহা শিবরাত্রি যা শুক্রবার, ৮ মার্চ। গুড়িপাড়োয়া পরের দিন শনিবার অর্থাৎ ৯ই মার্চ এবং ১০ই মার্চ রবিবার ছুটির দিন।

২) আপনি যদি দোলে ভ্রমণের পরিকল্পনা করতে চান তবে এই সময়ে আপনি একটি দীর্ঘ উইকেন্ড পাচ্ছেন। হোলি ২৩শে মার্চ শনিবার, রবিবার ২৪শে মার্চ, সোমবার ২৫ তারিখ। আপনি যদি চান, আপনি ২৫ ও ২৬ মার্চ ছুটি নিয়ে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

৩) মার্চে আসছে আরেকটি লং উইকএন্ড। যার মধ্যে শুক্রবার, ২৯ মার্চ গুড ফ্রাইডে এবং ৩০ মার্চ শনিবার, ৩১ মার্চ রবিবার। এই দিনটিও ইস্টার।

মে মাসে লম্বা উইকেন্ড

১) বুদ্ধ পূর্ণিমা মে মাসের ২৩ মে বৃহস্পতিবার। এইরকম পরিস্থিতিতে, আপনি ২৪ মে শুক্রবার ছুটি নিলে, ২৫ মে, শনিবার এবং ২৬ মে রবিবারের ছুটি টানা পেয়ে যাবেন।

জুনের লম্বা উইকেন্ড

১) জুন মাসের লং উইকএন্ড ১৫ জুন থেকে শুরু হচ্ছে। এই দিন শনিবার, তারপর রবিবার ১৬ জুন এবং সোমবার ১৭ জুন বকর-ইদ ছুটি।

আগস্টের দীর্ঘ সপ্তাহান্ত

১) ১৫ আগস্ট, স্বাধীনতা দিবস এবং পারসি নববর্ষ বৃহস্পতিবার। এই পরিস্থিতিতে, আপনি যদি শুক্রবার অর্থাৎ ১৬ আগস্ট একদিন ছুটি নেন, তবে ১৭ আগস্ট শনিবার এবং ১৮ আগস্ট রবিবার হবে। এবং তারপরে ১৯ আগস্ট সোমবার রাখী উৎসবের ছুটি রয়েছে।

২) তারপর ২৪ আগস্ট শনিবার এবং ২৫ আগস্ট রবিবার। এরপর ২৬ আগস্ট সোমবার জন্মাষ্টমী উদযাপিত হবে। আপনি আপনার তিন দিনের ছুটিতে কাছাকাছি ট্রিপ পরিকল্পনা করতে পারেন.

সেপ্টেম্বরে দীর্ঘ সপ্তাহান্ত

১) ওনাম ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার। তারপরে শুক্রবার অর্থাৎ ৬ সেপ্টেম্বর ছুটি নিন এবং তারপরে ৭ সেপ্টেম্বর শনিবার গণেশ চতুর্থী। আজ রবিবার ৮ই সেপ্টেম্বর। এমন পরিস্থিতিতে একটি ভ্রমণ পরিকল্পনা করা যেতে পারে।

২) সেপ্টেম্বর মাসে আরেকটি দীর্ঘ সপ্তাহান্ত আসছে। যা ১৪ সেপ্টেম্বর শনিবার, ১৫ সেপ্টেম্বর রবিবার, ১৬ সেপ্টেম্বর সোমবার ঈদে মিলাদ উন নবী।

অক্টোবরে দীর্ঘ সপ্তাহান্ত

১) মহানবমী শুক্রবার, ১১ অক্টোবর, তারপরে দশেরা শনিবার, ১২ অক্টোবর এবং তারপরে রবিবার, ১৩ অক্টোবর ছুটির দিন। আপনি আপনার তিন দিনের ছুটিতে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

নভেম্বরে দীর্ঘ সপ্তাহান্ত

১) দীপাবলি শুক্রবার, ১লা নভেম্বর। এরপর ২ নভেম্বর শনিবার এবং ৩ নভেম্বর রবিবার রয়েছে ভাইফোঁটা। আপনি ইচ্ছা করলে ৪ নভেম্বর ছুটি নিতে পারেন।

২) নভেম্বরের দ্বিতীয় দীর্ঘ সপ্তাহান্তে ১৫ নভেম্বর শুক্রবার গুরু নানক জয়ন্তী পালিত হবে। এর পর ১৬ নভেম্বর শনিবার এবং ১৭ নভেম্বর রবিবার।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!