ভারতে মহিলাদের একা বেড়াতে যাওয়ার জন্য সবচেয়ে নিরাপদ জায়গা কোনগুলি?

গত কয়েক বছরে মহিলাদের একা বেড়াতে যাওয়ার প্রবণতা বেড়েছে। অনেক মহিলাই দেশ-বিদেশে একা বেড়াতে যান। দেশে হোক বা বিদেশে, একা বেড়াতে গেলে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত।

Soumya Gangully | Published : Aug 26, 2023 9:42 AM IST / Updated: Aug 26 2023, 04:18 PM IST

পুরুষ বা মহিলা, সবারই সোলো ট্রিপের ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। তবে মহিলাদের ক্ষেত্রেএকটু বেশি সাবধানতা অবলম্বন করা উচিত। ভারতের অনেক জায়গাই পর্যটনের জন্য বিখ্যাত। তার মধ্যে পাহাড়, সমুদ্র, জঙ্গল রয়েছে। মহিলাদের একা বেড়াতে যাওয়ার ক্ষেত্রে অন্যতম নিরাপদ শৈলশহর হল দার্জিলিং। এই শৈলশহর কাঞ্চনজঙ্ঘার অপরূপ শোভা, চা বাগান, অসাধারণ প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত। ম্যাল, কেভেন্টার্স, গ্লেনারিজ দার্জিলিঙের অন্যতম আকর্ষণ। পাশাপাশি কালিম্পং, তিনচুলে, লেপচাজগৎ, মিরিক, কার্শিয়ং, চটকপুর, লামাহাটা, ডেলোর প্রাকৃতিক দৃশ্যও অসাধারণ। পাহাড়ি মানুষ সৎ। দার্জিলিঙে অপরাধের প্রবণতাও কম। ফলে মহিলাদের একা বেড়ানোর পক্ষে দার্জিলিং আদর্শ জায়গা। মহিলারা নিশ্চিন্তে পাহাড়ে বেড়ানো উপভোগ করতে পারেন।

ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র গোয়া। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক গোয়ায় বেড়াতে যান। গোয়ায় অসাধারণ সমুদ্র সৈকত, অপরূপ নৈসর্গিক দৃশ্য, পর্তুগিজদের ইতিহাস, শতাব্দী প্রাচীন কিছু স্থাপত্য, আকর্ষণীয় নৈশ জীবন পর্যটকদের আকর্ষণ করে। মহিলাদের একা বেড়াতে যাওয়ার জন্য গোয়া অত্যন্ত নিরাপদ। গোয়ায় পর্যটকরা সবসময়ই স্থানীয় মানুষের কাছ থেকে সাহায্য পান। ফলে মহিলাদের কোনও সমস্যা হওয়ার কথা নয়। পর্যটনই গোয়ার অর্থনীতির অন্যতম উৎস। ফলে পর্যটকদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা করে গোয়া সরকার। পর্যটকরা গোয়া ভ্রমণ উপভোগ করেন।

সোলো ট্রিপের জন্য ভারতে অন্যতম নিরাপদ জায়গা রাজস্থানের উদয়পুর। 'সিটি অফ লেকস' নামে পরিচিত উদয়পুর। এই শহরে মন্দির, হ্রদ-সহ অনেক সুন্দর পর্যটন স্থল আছে। স্থানীয় মানুষজন সবসময় পর্যটকদের সাহায্য করতে তৈরি। ফলে মহিলারা একা বেড়াতে গেলে কোনও সমস্যা হয় না। উদয়পুরের অসাধারণ স্থাপত্য ও সুন্দর পরিবেশ পর্যটকদের মনে আনন্দের সঞ্চার করে।

কর্ণাটকের অন্যতম বিখ্যাত পর্যটন কেন্দ্র মাইসুরু বা মাইসোরও মহিলাদের সোলো ট্রিপের জন্য আদর্শ। মাইসোর প্যালেস-সহ বহু প্রাচীন স্থাপত্য, মন্দির, পাহাড় পর্যটকদের আকর্ষণ করে। এই শহরে নানা শিল্পসামগ্রী পাওয়া যায়। মাইসোরের নানা খাদ্যসামগ্রীও পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ।

ভারতের অন্যতম সুন্দর পর্যটন স্থল পুদুচেরি বা পণ্ডিচেরি। একসময় ফরাসিদের উপনিবেশ ছিল পুদুচেরি। এই সৈকত নগরে অসাধারণ সুন্দর সমুদ্র সৈকত, ফরাসিদের তৈরি স্থাপত্য পর্যটকদের আকর্ষণ করে। পুদুচেরি অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণ জায়গা। মহিলাদের একা বেড়াতে যাওয়ার পক্ষে পুদুচেরি আদর্শ জায়গা। সারা বছরই এই শহরে পর্যটকদের ভিড় দেখা যায়।

আরও পড়ুন-

ওনামের সময় অবশ্যই ঘুরে আসতে পারেন কেরালা, দেখে নিন এই সময়ের বিশেষত্ব

হিমালয়ের রহস্যে ঘেরা পাহাড় কৈলাস, এখনও অলৌকিক ঘটনার জট খুলতে পারেনি আধুনিক বিজ্ঞান

প্রকৃতির রোষানলে হিমাচল প্রদেশের কুলু! ভয়ঙ্কর ধস, ভেঙে পড়ল বিল্ডিং! দেখুন ভিডিও

Share this article
click me!