এবার বিদেশ ভ্রমণে লাগবে না ভিসা, ভারতীয় পাসপোর্টে এই ১০টি দেশে ঘুরতে পারবেন নিশ্চিন্তে

বিশ্বের এই ১০টি দেশে ঘোরার জন্য আপনার দরকার হবে না ভিসা। যেখানে ভ্রমণের জন্য শুধুমাত্র ভারতীয় পাসপোর্টই যথেষ্ট।

Parna Sengupta | Published : Jan 8, 2024 6:35 AM IST

বিদেশ ভ্রমণ করতে চান! আপনার কাছে ভারতীয় পাসপোর্ট থাকলেই কেল্লা ফতে। বিশ্বের এই ১০টি দেশে ঘোরার জন্য আপনার দরকার হবে না ভিসা। যেখানে ভ্রমণের জন্য শুধুমাত্র ভারতীয় পাসপোর্টই যথেষ্ট। এবার সেই দেশগুলোর সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. সেন্ট লুসিয়া (St. Lucia) : আপনি যদি ৪৫ দিনের জন্য বিদেশ ভ্রমণের পরিকল্পনা করে থাকেন তাহলে সেন্ট লুসিয়া একটা ভালো বিকল্প হতে পারে। এই ক্যারিবিয়ান দ্বীপ রাষ্ট্রের মনোমুগ্ধকর এবং প্রাকৃতিক দৃশ্য মানুষকে আকৃষ্ট করে।

২. সেশেলস (Seychelles) : আফ্রিকার দ্বীপপুঞ্জে অবস্থিত সেশেলস সবচেয়ে কম জনবহুল দেশ, যেখানে ভারতীয়রা ভিসার ঝঞ্ঝাট ছাড়াই যেতে পারে।

৩) মালদ্বীপ (Maldives) : ভারতীয় সিনেমার অভিনেতা এবং অভিনেত্রীদের বেশিরভাগ ক্ষেত্রেই মালদ্বীপে ছুটি কাটাতে দেখা যায়। এখানে আপনি ভিসা ছাড়াই ৩০ দিনের জন্য স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে পারেন।

৪) মরিশাস (Mauritius) : আপনি যদি প্রাকৃতিক সৌন্দর্য এবং বন্য প্রাণী পছন্দ করেন তাহলে মরিশাস একটি দুর্দান্ত গন্তব্য হতে পারে। আপনি এদেশে ভিসা ছাড়াই ৬০ দিনের জন্য ছুটি উপভোগ করতে পারেন।

৫) নেপাল (Nepal) : আপনি যদি ভারতের প্রতিবেশী দেশ নেপালে এবং পাহাড়ি অঞ্চলে ভ্রমণ করতে পছন্দ করেন, তাহলে আপনি এখানে ৯০ দিনের জন্য ভিসা ছাড়াই উপভোগ করতে পারেন।

৬) ভুটান (Bhutan) : নেপালের মতো ভুটানেও ভিসা ছাড়াই আপনি যেতে পারবেন। তবে আপনি চাইলে বিমানে ওঠার আগে বা ভুটানের বিমানবন্দরে পৌঁছানোর পর ভিসা পেতে পারেন।

৭) স্বালবার্ড (Svalbard) : নরওয়ে এবং উত্তর মেরুর মধ্যে অবস্থিত স্বালবার্ড, যায় একটি নরওয়েজিয়ান দ্বীপগুলির মধ্যে একটি। এখানে আপনি ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

৮) ইন্দোনেশিয়া (Indonesia) : বেশিরভাগ ভারতীয়রা ইন্দোনেশিয়া ভ্রমণ করতে পছন্দ করেন। আপনিও যদি ইন্দোনেশিয়া যেতে চান, সেখানে ৩০ দিনের জন্য বিনা ভিসায় আরামে ঘোরাঘুরি করতে পারেন।

৯) শ্রীলঙ্কা (Sri Lanka) : আপনি যদি একটি দ্বীপ রাষ্ট্রে ভ্রমণ করতে চান তাহলে শ্রীলঙ্কাও একটি ভালো বিকল্প হতে পারে। এদেশে স্বল্প বাজেটে ৩০ দিনের জন্য বিনা ভিসা ছাড়াই ঘোরাঘুরি করতে পারেন।

১০) থাইল্যান্ড (Thailand) : আপনি যদি থাইল্যান্ডে ভ্রমণ করতে ইচ্ছুক হন, তাহলে ভিসা ছাড়াই যেতে পারবেন। এখানে আপনি ভিসা অন অ্যারাইভালেরও সুবিধা পাবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!