গ্রীষ্মে যে কোনও ধরণের ত্বকের সমস্যা, দূর করতে কাজ লাগান তরমুজের ৪ ফেস প্যাক

  • গরমে ত্বক সতেজ রাখতে ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • তরমুজ হল সে রকম একটি গ্রীষ্মকালীন ফল
  • ১০০ গ্রাম তরমুজে ৯১.৪৫ গ্রাম জল রয়েছে
  • রূপচর্চাতেও অনায়াসে কাজে লাগাতে পারেন তরমুজ

Asianet News Bangla | Published : Jun 6, 2020 11:45 AM IST

এই গ্রীষ্মে, শরীর এবং ত্বক সতেজ রাখতে মুরশুমী ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গরমের সময়ে পাওয়া যাক এমন ফল ত্বকে এক মুহুর্তে তরতাজা করে তুলতে পারে। তরমুজ হল সে রকম একটি গ্রীষ্মকালীন ফল। তরমুজ জল এবং ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ যা খাদ্য হজম এবং কিডনির জন্য খুবই উপকারী। পাশাপাশি রূপচর্চাতেও অনায়াসে কাজে লাগাতে পারেন তরমুজ। ১০০ গ্রাম তরমুজে ৯১.৪৫ গ্রাম জল রয়েছে। এতে উপস্থিত লাইকোপিন ত্বককে রৌদ্র রশ্মি থেকে রক্ষা করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শরীরের টক্সিন অপসারণে খুব কার্যকর।

গরমে যদি আপনি সান বার্ন, সূক্ষ্ম রেখা বা তৈলাক্ত ত্বকের বিষয়ে চিন্তিত হন তবে তরমুজের তৈরি ফেস প্যাকটি কাজে লাগাতে পারেন। এই ধরণের ত্বকের সমস্যাগুলি কাটিয়ে উঠতে এক টেবিল চামচ তরমুজের রস নিন এবং এতে এক টেবিল চামচ শসার রস মিশান। এই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে নিন। তরমুজের ফেস প্যাক ত্বককে ফর্সা করতে খুব উপকারী। এটি ত্বকে আর্দ্রতা বজায় রাখে।

ত্বকের রিঙ্কল বা বলিরেখা দেখা দিলে-

একটি ছোট টুকরো তরমুজে একটি অ্যাভোকাডো বড় মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপরে এই পেস্টটি মুখে এবং ঘাড়ে লাগান। ৩০ মিনিট পর্যন্ত রেখে শুকিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। 

এর উপকারিতা: তরমুজে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ পড়তে বাধা দেয়। তরমুজে রয়েছে প্রচুর পরিমানে জল রয়েছে যা ত্বককে নমনীয় করে তোলে। 

শুষ্ক ত্বকের সমস্যায়-

আপনার ত্বক যদি শুষ্ক থাকে তবে এক চামচ তরমুজ পেস্ট নিন এবং এতে এক চামচ দই মিশিয়ে নিন। এটি মুখে এবং ঘাড়ে লাগান।  এই প্যাকটি ৩০ মিনিট পর্যন্ত রেখে শুকিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। 

এর উপকারিতা: টক দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকে গভীরভাবে ময়শ্চারাইজ করে এবং এটিকে মসৃণ এবং নরম করে তোলে। 

ত্বকে কালো দাগ থাকলে-

এই প্যাকটি তৈরি করতে, এক চা চামচ তরমুজের পেস্ট নিন এবং এটিতে এক চা চামচ মধু যোগ করুন। এই প্যাকটি ৩০ মিনিট পর্যন্ত রেখে শুকিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। 

এর উপকারিতা: মধু ত্বককে নরম ও কোমল করে তোলে। এই প্যাকটি প্রয়োগ করলে মুখের দাগ দূর হয় এবং চকচকে হয়ে ওঠে।

Share this article
click me!