জীববৈচিত্র্য বিলুপ্তির পথে, জেনে নিন বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা ও গুরুত্ব

  • আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস
  • চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা জীববৈচিত্র্য
  • ইতিমধ্যেই বিশ্বের প্রায় ৯৮ শতাংশ জীববৈচিত্র বিলুপ্ত  হয়ে গেছে
  •  সকলে মিলে একটু চেষ্টা করলেই পরিবেশ রক্ষা করা সম্ভব হবে

Riya Das | Published : Jun 5, 2020 9:12 AM IST

আজ ৫ জুন। বিশ্ব পরিবেশ দিবস। তবে একটি বিশেষ দিন নয়, বিশ্ব প্রকৃতিকে কৃতজ্ঞতা জানানোর জন্য প্রতিটি দিনই বিশ্ব পরিবেশ দিবস। গোটা দেশ জুড়ে আজকের দিনে পালিত হয় এই বিশ্ব পরিবেশ দিবস। এই বিশ্ব পরিবেশ দিবস পালনের পিছনে একটাই উদ্দেশ্য রয়েছে। সেটা হল পরিবেশ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। সালটা ১৯৭৪। রাষ্ট্রপুঞ্জ দ্বারা পালিত হয়েছিল এই দিনটি। এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। কেন আজকের দিনেই পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস, জেনে নিন এই বিশেষ দিনটির গুরুত্ব।

আরও পড়ুন-ভারতের তিন তরুণ পরিবেশ যোদ্ধা, যারা পরিবেশ রক্ষা করতে এই বয়সেই লড়াইয়ে নেমেছে...

চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা জীববৈচিত্র্য। এই বছরের আয়োজক দেশ হল কলম্বিয়া। আয়োজক দেশ কলম্বিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় দশ লক্ষ জীববৈচিত্র্য বিলুপ্তির পথে। জীববৈচিত্র্য রক্ষায় এর চেয়ে গুরুত্বপূর্ণ সময় আগে কখনও আসেনি। গোটা বিশ্বের জীববৈচিত্র্যের প্রায় ১০ শতাংশ রয়েছে কলম্বিয়ায়। এমনকী অ্যামাজন রেন ফরেস্টেরও একটা বড় অংশ রয়েছে কলম্বিয়ায়। নানা ধরনের পাখি থেকে অর্কিড, প্রজাপতি, মাছ, উভচর বৈচিত্র্যের নিরিখে কলম্বিয়ার স্থান দ্বিতীয়।

আরও পড়ুন-যৌন চাহিদা পূরণে শারীরিক তৃপ্তি মেটাতে লা-জবাব ইলিশ, জানাল গবেষণা...

আজকে হল সেই বিশেষ দিন। পরিবেশের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্রের অনেক গুরুত্ব  রয়েছে। খাদ্য , জল, খনিজ দ্রব্য সবকিছুর জোগান ঠিক রাখে এই জীববৈচিত্র্য। বর্তমান পরিস্থিতিতে গোটা বাস্তুতন্ত্রের জীববৈচিত্র রক্ষা করা ভীষণ জরুরি। ইতিমধ্যেই বিশ্বের প্রায় ৯৮ শতাংশ জীববৈচিত্র বিলুপ্ত  হয়ে গেছে। সকলে মিলে একটু চেষ্টা করলেই পরিবেশ রক্ষা করা সম্ভব হবে। যেভাবে পৃথিবীর উষ্ণতা বাড়েছ তাতে আগামী দিনে কোন সঙ্কটের সম্মুখীন হবে তা নিয়েই চিন্তায় পরিবেশ বিজ্ঞানীরা।


 

Share this article
click me!