সপ্তাহখানেকের ব্যবহারে দূর হবে ব্রণ, রইল সাতটি বিশেষ উপাদানের হদিশ

ব্রণর সমস্যা দূর করতে অনেকেই নানান প্রোডাক্ট ব্যবহার করেন তেমনই অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। আজ রইল গুরুত্বপূর্ণ কয়টি উপাদানের হদিশ। ব্রণ ও ব্রণর দাগ দূর করতে ব্যবহার করতে পারেন এই কয়টি উপাদান। সপ্তাহখানেকের ব্যবহারে দূর হবে ব্রণ।

Sayanita Chakraborty | / Updated: Aug 05 2022, 06:10 AM IST

ব্রণ নিয়ে সারা বছর সমস্যা লেগেই আছে। সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় ব্রণ। ব্রণ কিংবা ব্রণর দাগ দূর করতে সব সময় চলে জোড় কসরত। কিন্তু, সবেতে যে লাভ হয় তা নয়। ব্রণর সমস্যা দূর করতে অনেকেই নানান প্রোডাক্ট ব্যবহার করেন তেমনই অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। আজ রইল গুরুত্বপূর্ণ কয়টি উপাদানের হদিশ। ব্রণ ও ব্রণর দাগ দূর করতে ব্যবহার করতে পারেন এই কয়টি উপাদান। সপ্তাহখানেকের ব্যবহারে দূর হবে ব্রণ। 

ব্যবহার করতে পারেন হলুদ। হলুদ অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। হলুদের একটি টুকরো থেঁতো করে নিন। এবার তা ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার। ব্রণর সঙ্গে দূর হবে ব্রণর দাগ।

লবঙ্গ ব্যবহারে ব্রণ থেকে মুক্তি মেলে। লবঙ্গ প্রথমে থেঁতো করে নিন। এবার তা ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার।

ব্যবহার করতে পারেন নিমপাতা। কয়েকটি নিমপাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার তা বেটে নিন। মিশ্রণটি মুখের ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার। ব্রণর সঙ্গে দূর হবে ব্রণর দাগ।

পাতিলেবুর গুণে দূর হয় ব্রণ। একটি পাত্রে পাতিলেবুর রস নিন। তা তুলোয় করে ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার।

তেমনই ব্যবহার করতে পারেন তুলসী পাতার রস। এতে থাকা অ্যান্টিসেপটিক উপাদান বেশ কার্যকরী। কয়েকটা পাতা নিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার তা বেটে নিন। মিশ্রণটি মুখের ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার।

দারুচিনির ব্যবহারে মিলবে উপকার। দারুচিনি নিয়ে থেঁতো করে নিন। এবার তা ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার।

পুদিনা পাতার ব্যবহারেও দূর হয় ব্রণ। পুদিনা নিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার তা বেটে নিন। মিশ্রণটি মুখের ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর একসপ্তাহ ব্যবহার করুন মিলবে উপকার। দূর হবে ব্রণ। ব্রণর সঙ্গে দূর হবে ব্রণর দাগ। 

আরও পড়ুন- শুক্ত থেকে মাংস, সন্দেশ বা মিষ্টি দই, একজরে দেখে নিন বাঙালির রসনাতৃপ্তির ১০ টি পদ

আরও পড়ুন- ডিনারে অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই পড়বেন কঠিন রোগের কবলে

আরও পড়ুন- কোন বয়সে কতবার যৌনমিলন করা স্বাস্থ্যের পক্ষে ভাল, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ
 

Share this article
click me!