রোজ ডে-তে জানুন বিশ্বের সবচেয়ে দামী গোলাপের গল্প, যার দাম শুনলে আতকে উঠবেন

জুলিয়েট নামক এই গোলাপটি ২০০৬ সালে প্রথম পরিচিত পেয়েছিল। ডেভিড অস্টিন নামের এক ব্যক্তি গোলাপ নিয়ে পরীক্ষা চালিয়ে বিশেষ এই গোলাপের সৃষ্টি করেছিলেন। পরবর্তী সময়ে তিনি এই গোলাপের চাষও করেছিলেন।
 

deblina dey | Published : Feb 7, 2022 9:28 AM IST

ভ্যালেন্টাইনস সপ্তাহ (Valentines Week) শুরু হয় ভালোবাসা দিবসের (Valentines Day) এক সপ্তাহ আগে, যা ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হয়। এই সপ্তাহের প্রথম দিনটি রোজ ডে (Rose Day)। এই দিন শুরু হয় গোলাপ দিয়ে। যদিও সারা বিশ্বে হাজার রকমের গোলাপ রয়েছে, কিন্তু একটি গোলাপ রয়েছে যা তার সৌন্দর্য এবং বিশেষ সুগন্ধির জন্য সারা বিশ্বে বিখ্যাত। এটি এতই বিশেষ যে এটি বিশ্বের সবচেয়ে দামি গোলাপের মধ্যে গণনা করা হয়। জেনে নিন এর কারণ-
ফাইন্যান্স অনলাইনের রিপোর্ট অনুযায়ী, এই গোলাপটির নাম জুলিয়েট রোজ (Juliet Rose)। এই একটি জুলিয়েট গোলাপের দাম প্রায় ১১২ কোটি টাকা। এটি ব্যয়বহুল একটি গোলাপ কারণ এটি চাষ করা খুব কঠিন কাজ। জুলিয়েট নামক এই গোলাপটি ২০০৬ সালে প্রথম পরিচিত পেয়েছিল। ডেভিড অস্টিন নামের এক ব্যক্তি গোলাপ নিয়ে পরীক্ষা চালিয়ে বিশেষ এই গোলাপের সৃষ্টি করেছিলেন। পরবর্তী সময়ে তিনি এই গোলাপের চাষও করেছিলেন।


সংবাদ মাধ্যমে দেওয়া বিশেষ এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেভিড অনেক ধরনের গোলাপ একত্রিত করে একটি নতুন ধরনের ফুল তৈরি করেন। এর নাম দেওয়া হয়েছিল জুলিয়েট রোজ। এই গোলাপ এত সহজেই তৈরি হয়নি। জুলিয়েট রোজ ফুটতে প্রায় ১৫ বছর লেগেছিল। এই বিশেষ ধরনের গোলাপের নাম দেওয়া হয়েছিল এপ্রিকট-হ্যুড হাইব্রিড (Apricot-hood hybrid)। ২০০৬ সালে ডেভিড যে প্রথম জুলিয়েট রোজটি উপহার দিয়েছিলেন তার মূল্য ছিল ৯০ কোটি টাকা।
ডেভিড অস্টিনের অফিসিয়াল ওয়েবসাইটে এই গোলাপের সুগন্ধের বিষয়ে উল্লেখ করা রয়েছে। গোলাপের সুবাস মৃদু যা পারফিউমের মতো অনুভূত হয়। যা বেশিরভাগ মানুষই পছন্দ করেন। এর সমস্ত গুণাবলীর মধ্যে সুগন্ধির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, যা এই গোলাপকে আলাদা করে তোলে।
বিশেষ ধরনের সুগন্ধি ও টেক্সচারের কারণে গোলাপ সব সময়ই মানুষ পছন্দ করে। মুঘল আমল থেকে আজ পর্যন্ত গোলাপকে ভালোবাসার প্রতীক হিসেবে দেখা হয়। তবে, এটির অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যার কারণে এটি সৌন্দর্য থেকে ওষুধ পর্যন্ত সমস্ত কিছুতেই ব্যবহৃত হয়।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়