বিড়াল রাস্তা কাটলে গাড়ি কেন দাঁড়ায় জানেন, কুসংস্কার নয়, রয়েছে অন্য কারণ

বিড়াল রাস্তা কাটলে গাড়ির চালক একটুক্ষণ অপেক্ষা করে তারপর যান। বিড়াল রাস্তার পাড় করে চলে গেলে পথচলতি মানুষও কিছুক্ষণ দাঁড়িয়ে যান। কেউ আবার থুতু দিয়ে সেই বেড়ালের কাটা পথ নষ্ট করে দেন। তাঁদের কাছে এটাই স্বাভাবিক বিষয়। আর যুগ যুগ ধরে এই বিষয়গুলি চলে আসছে।

Web Desk - ANB | Published : Mar 23, 2022 2:23 PM IST / Updated: Mar 23 2022, 07:59 PM IST

বিভিন্ন সময়ই রাস্তায় (Street) দেখতে পাওয়া যায় একটি দৃশ্য। তা হল, বেড়াল (Cat) যদি একবার রাস্তা কাটে তাহলে আর দেখতে হবে না। সঙ্গে সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে পড়েন বহু গাড়ির চালক (Car Driver)। অনেকে আবার হাঁটাও বন্ধ করে দেন। আর তার সঙ্গে আবার বেড়ালের কপালে গালিও জোটে। কোনওভাবেই কারও হাত থেকে নিস্তার পায় না বেড়াল। বেচারা বেড়াল অবশ্য কিছুই জানতে পারে না। তার রাস্তা দিয়ে সেই সময় যেতে ইচ্ছে হয়েছে সেই কারণে সে যাচ্ছে, কিন্তু তার জন্য যে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে আর যে সে অশুভ তা তার জানা নেই। বহু যুগ ধরে এই ধরনের কুসংস্কার (Superstition) চলে আসছে। কিন্তু, সত্যি কি বেড়াল কেটে গেলে কিছু হয়?   

বিড়াল রাস্তা কাটলে গাড়ির চালক একটুক্ষণ অপেক্ষা করে তারপর যান। বিড়াল রাস্তার পাড় করে চলে গেলে পথচলতি মানুষও কিছুক্ষণ দাঁড়িয়ে যান। কেউ আবার থুতু দিয়ে সেই বেড়ালের কাটা পথ নষ্ট করে দেন। তাঁদের কাছে এটাই স্বাভাবিক বিষয়। আর যুগ যুগ ধরে এই বিষয়গুলি চলে আসছে। তবে পিছনে কোনও বৈজ্ঞানিক কারণ রয়েছে কিনা অবশ্য অনেকেই জানেন না। তাহলে এর পিছনে থাকা বৈজ্ঞানিক ব্যাখ্যা গুলি জেনে নিন। তাহলেই বুঝতে পারবেন আসল বিষয়টা ঠিক কী।

আরও পড়ুন- মানসিক অস্থিরতার সময় সহজে ঘুমিয়ে পড়ার টোকটকা, অবশ্যই মেনে চলুন

বহু বছর আগে আমাদের দেশে গরুর (Cow) গাড়ি চলত। যাতায়াতের ক্ষেত্রে এই গাড়িই ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। প্রচলন ছিল গরুদের সামনে দিয়ে বিড়াল গেলেই তারা অস্থির হয়ে পড়ত। তাই গরুদের শান্ত করতে চালক কিছুক্ষণের জন্য গাড়ি থামিয়ে দিতে হত। সেই রেওয়াজই নাকি পরবর্তীকালে কুসংস্কারে পরিণত হয় এবং সেই থেকেই নাকি যে-কোনও গাড়ির সামনে দিয়ে কালো বিড়াল গেলেই, গাড়ি থামিয়ে দেওয়ার রীতি শুরু হয়।

আরও পড়ুন- যে কোনও বয়সের মানুষের সঙ্গে পাতিয়ে ফেলতে পারবেন বন্ধুত্ব- জেনে নিন ১০টা কৌশল

তবে শুধুমাত্র এটাই নয়, আরও কারণ রয়েছে। বিড়াল জাতীয় ছোট প্রাণীদের সাধারণত অন্য বড় প্রাণী বা মানুষ তাড়া করে। এর ফলে তারা এক জায়গা থেকে অন্য জায়গায় ছোটাছুটি করে ৷ তাই বিড়াল রাস্তা পার করার পর একটু দাঁড়িয়ে গেলে ওই প্রাণী বা মানুষের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা কমে যায়। ফলে সেখান থেকেই শুরু হয় বিড়াল রাস্তা পাড় করলে দাঁড়িয়ে যাওয়ার প্রবণতা।

আরও পড়ুন- কাঠের ট্রেডমিল নিয়ে বিভক্ত সোশ্যাল মিডিয়া, অজ্ঞাতপরিচয় শিল্পির খোঁজ চলছে নেটদুনিয়ায়

আর জ্যোতিষশাস্ত্র রাহুকে অশুভ গ্রহ বলে ধরা হয়। রাহুর প্রভাবে জীবনে দুর্ঘটনার যোগ আসতে পারে। বৈদিক জ্যোতিষ অনুসারে বিড়াল রাহুর বাহন। সেই কুসংস্কার থেকেই অনেকে ভাবেন যে বিড়াল রাস্তা কাটলেই তা অশুভ হয়ে যাবে। আর তার জেরে কোনও দুর্ঘটনা ঘটতে পারে। তাই মানুষের ধারণা তৈরি হয়ে গিয়েছে যে বিড়াল পথ কাটলেই সেখানে ধরে নেওয়া হবে যে রাহুর প্রভাব রয়েছে।

Share this article
click me!