ঘুমিয়ে পড়ার পর কেন আমরা হাঁচি মারি না? রয়েছে মজার কারণ

আপনি যখন ঘুমাচ্ছেন, তখন আপনার মস্তিষ্ক শরীরের রিফ্লেক্স প্রতিক্রিয়া যেমন হাঁচি এবং কাশি বন্ধ করে দেয়। তাই আপনার শরীর যখন হাঁচি দেয় তখন তা জেগে ওঠে। যদি দেখা যায়, আমাদের শরীর দুইভাবে হাঁচি বন্ধ করে। আর এই সময় আপনি ঘুমের কোন পর্যায়ে আছেন তার উপর নির্ভর করে।

Parna Sengupta | Published : Oct 6, 2022 12:50 PM IST

হাঁচি দেয় না এমন মানুষ কমই থাকবে। এমনকি বেশিরভাগ মানুষ একবারে তিন থেকে চারটি হাঁচি দেয়, যাইহোক, হাঁচি একটি ভাল জিনিস, কারণ এই জীবাণু, ধুলাবালি এবং আমাদের নাকের ভিতর থেকে রাসায়নিক পদার্থ। বাইরে যান, তবে এর চেয়ে বেশি হাঁচি দিলেও সমস্যা হতে পারে। অন্যদিকে খেয়াল করলেই কেন আমরা ঘুমানোর সময় হাঁচি না। এটাও ভাবার বিষয়।

আসলে, আপনি যখন ঘুমাচ্ছেন, তখন আপনার মস্তিষ্ক শরীরের রিফ্লেক্স প্রতিক্রিয়া যেমন হাঁচি এবং কাশি বন্ধ করে দেয়। তাই আপনার শরীর যখন হাঁচি দেয় তখন তা জেগে ওঠে। যদি দেখা যায়, আমাদের শরীর দুইভাবে হাঁচি বন্ধ করে। আর এই সময় আপনি ঘুমের কোন পর্যায়ে আছেন তার উপর নির্ভর করে।

ঘুম দুটি পর্যায়ে বিভক্ত - নন র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ (এনআরইএম) অর্থাৎ এটি ঘুমের প্রাথমিক পর্যায় এবং র‍্যাপিড আই মুভমেন্ট (আরইএম) ঘুম এই পর্যায়ে আপনি ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন। সারা রাত, আপনার ঘুম এই দুটি পর্যায়কে ঘিরে।

এনআরইএম ঘুমের তিনটি পর্যায় রয়েছে।

এটি সবচেয়ে হালকা ঘুমের পর্যায় হিসাবে বিবেচিত হয় যা এক থেকে 5 মিনিট পর্যন্ত স্থায়ী হয়।
দ্বিতীয় পর্যায়ে, আপনি গভীর ঘুমে যাওয়ার সাথে সাথে আপনার হৃদস্পন্দন এবং শরীরের তাপমাত্রা কমতে শুরু করে।
তৃতীয় পর্যায়টিকে ঘুমের গভীরতম পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। এই পর্যায়ে, ব্যক্তি খুব গভীর ঘুমায় এবং এই সময়ে উঠতে খুব কষ্ট হয়।

আপনার শরীরের রিফ্লেক্স সিস্টেম এনআরইএম ঘুমের সময় কাজ করতে থাকে তবে এই সময়ে এটি অনেক কম সংবেদনশীল। এই কারণে, কখনও কখনও উচ্চস্বরে এমনকি আপনি গভীর ঘুমে পতিত হন। এনআরইএম ঘুমের সময়, আপনার মস্তিষ্কের মনোযোগ ধুলো এবং মাটির মতো কোনো কণাকে আকর্ষণ করতে সক্ষম হয় না। যাইহোক, যদি আপনার হাঁচি খুব শক্তিশালী হয় তবে আপনি NREM ঘুমের প্রথম পর্যায়ে হাঁচি দেওয়ার জন্য জেগে উঠতে পারেন।

আপনি যখন আরইএম ঘুমে থাকেন তখন আপনি হাঁচি দিতে পারবেন না কারণ আপনি যখন স্বপ্ন দেখেন তখন মোটর অ্যাটোনিয়া নামক একটি অবস্থা আপনার শরীরকে অবশ করে দেয়। আপনার মস্তিষ্ক আপনার স্বপ্নে কী ঘটছে তা জানতে বাধা দেওয়ার জন্য আপনার শরীরের যে কোনও উপায়ে কাজ করার ক্ষমতাকে ব্লক করে।

রাতে হাঁচির কারণগুলো কি কি

ধুলোবালি ও মাটির কণা নাকে ঢুকে গেলে রাতে হাঁচি আদেয়। এর পেছনে দুটি কারণ থাকতে পারে।

১. শুয়ে থাকার সময় অনুনাসিক প্যাসেজে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়। যার কারণে শ্লেষ্মা তৈরি হয় এবং হাঁচির সম্ভাবনা বেড়ে যায়।
২. আপনি যদি অ্যালার্জি আছে এমন জায়গায় ঘুমালেও আপনার হাঁচির সম্ভাবনা বেশি থাকে। যেমন-
- প্রাণীদের অ্যালার্জি
- ধুলোর এলার্জি
- ফুলে অ্যালার্জি
রাতে হাঁচি এড়ানোর উপায়

রাতে ঘুমানোর আগে ঘরের দরজা জানালা বন্ধ করে রাখুন। বিশেষ করে যখন আপনার চারপাশে অ্যালার্জির কারণ থাকে।

সপ্তাহে একবার বা দুবার আপনার বিছানার চাদর পরিবর্তন করুন।

আপনার যদি কোনো প্রাণীর প্রতি অ্যালার্জি থাকে তবে তা আপনার বিছানা থেকে দূরে রাখুন।

পরিষ্কার পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন।

আপনি যদি ঘুমানোর আগে স্নান করেন তবে এটি আপনার জন্য খুব ভাল, এটি সমস্ত জীবাণুকে মেরে ফেলে এবং আপনি শান্তিতে ঘুমান।

Share this article
click me!