Quilt Color : লেপ কেন সাধারণত লাল রংয়ের কাপড় দিয়ে তৈরি হয়, রয়েছে মজাদার ইতিহাস

বাড়িতে লেপ সব সময় লাল রংয়ের কাপড় দিয়েই তৈরি করা হয়। প্রশ্ন তো জাগতেই পারে, বেশিরভাগ লেপে কেন লাল কাপড় ব্যবহার করা হয়?

Parna Sengupta | Published : Nov 29, 2021 7:29 PM IST

শীতকাল দোড়গোড়ায় (Winter is coming)। একটু বেলা গড়ালে তাপমাত্রা (Temparature) বাড়লেও ঝুপ করে নেমে আসে অন্ধকার, তারপরেই শিরশিরানি শীত (Cold)। ভোরের দিকে বেশ ঠান্ডা ঠান্ডা লাগে আজকাল। পুরোনো লেপ-কম্বল (quilt) আস্তে আস্তে বের হতে শুরু করেছে সব বাড়িতেই। ন্যাপথলিনের গন্ধ কাটিয়ে শীতের নরম রোদে নিজেদের শুকিয়ে নেওয়ার পালা। বাড়ির মা কাকিমারা ইতিমধ্যেই ছাদে লেপ কম্বল রোদে দিতে শুরু করেছেন। 

শীতের পরশ লাগতেই লেপ-তোষক বানানোর ধুম পড়ে। লেপ তোষকের দোকানে ক্রেতাদের ভিড় ও তোরজোর থাকায় ব্যবসায়ীদেরও পোয়াবারো। তারা মৌসুমী লাভের এই সুযোগটাকে হাতছাড়া করতে চান না। শীতের আসার আগেই লেপ ও তোষকের দোকান ছেয়ে যায় লাল আভায়! কারণ লেপ মানেই যেন তুলোয় মোড়ানো লাল কাপড়! একটা জিনিস কি লক্ষ্য করেছেন কখনও। বাড়িতে লেপ সব সময় লাল রংয়ের কাপড় দিয়েই তৈরি করা হয়। প্রশ্ন তো জাগতেই পারে, বেশিরভাগ লেপে কেন লাল কাপড় ব্যবহার করা হয়?

এর পিছনে রয়েছে এক লম্বা ইতিহাস। সে ইতিহাস বেশ কিছুটা মজাদার আর আকর্ষকও বটে। ইতিহাস বলছে, এক সময় মুর্শিদাবাদের একেবারে নিজস্ব এই শিল্পের নাম ছিল সর্বত্র। লম্বা আঁশের কার্পাস তুলাকে বীজ ছাড়িয়ে লাল রঙ্গে চুবিয়ে শুকিয়ে ভরা হতো মোলায়েম সিল্ক এবং মখমলের মাঝখানে। সেই মখমলের রঙ ছিল লাল। সুগন্ধের জন্যে দেওয়া হতো আতর। এখন অবশ্য উচ্চমূল্যের কারণে মখমলের কাপড় ব্যবহার হয় না।

বাংলা, বিহার, ওড়িশাসহ অভিবক্ত বাংলার প্রথম নবাব মুর্শিদ কুলি খানের আমল থেকেই রীতি অনুযায়ী লাল মখমলের কাপড় ব্যবহার করে লেপ সেলাই করা হতো। এরপর মুর্শিদকুলি খানের মেয়ের জামাই নবাব সুজাউদ্দিন মখমলের পরিবর্তে সিল্ক কাপড় ব্যবহার শুরু করেন। তবে রঙের কোনো পরিবর্তন আসেনি। তবে মখমল ও সিল্কের কাপড়ের মূল্য জনসাধারণের হাতের নাগালে না থাকার কারণে, পরবর্তীতে সাধারণ কাপড় ব্যবহারের চল শুরু হয়। তবে তখনও কাপড়ের রঙ লাল থেকে যায়।

এদিকে শহরের লেপ ব্যবসায়ীরা জানান, লেপে এই রীতি ও রঙের ব্যবহার নবাবরাও অনুসরণ করতেন। সেই থেকে লাল কাপড়ে লেপ বানানোর রীতি চলে আসছে। এছাড়া আরো কিছু কারণ রয়েছে; এর মধ্যে অন্যতম হচ্ছে, লেপ কখনো ধোয়া যায় না। আর লাল কাপড় ব্যবহারের ফলে ময়লা কম দেখা যায়।

তবে এ ক্ষেত্রেও মতান্তর রয়েছে। অনেকেই মনে করেন, ইতিহাস বা ঐতিহ্যের রীতি মেনে নয়, ব্যবসার খাতিরে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতেই লাল কাপড়ে মুড়ে রাখা হয়। ফলে দূর থেকেই তা ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে পারে। 

Share this article
click me!