World Mental Health Day: খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, উন্নত হবে মানসিক স্বাস্থ্য

মানসিক উদ্বেগ বা হতাশার সম্মখীন হন অনেকে। এর থেকে দেখা দেয় মানসিক সমস্যা। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে রইল কয়টি খাবারের হদিশ। দেখে নিন খাদ্যতালিকায় কী কী রাখলে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Oct 10, 2022 9:20 AM IST

অফিসে একদিকে কাজের কাজের চাপ। তার ওপর নিত্যদিন বেড়ে চলেছে কাজের চাপ। এর সঙ্গে বাড়িতে সমস্যা তো আছেই। নানা কারণে বাড়িতে প্রায়শই চলে অশান্তি। সকলের কোনও না কোনও সমস্যায় রয়েছে। বাচ্চারা পড়া নিয়ে, বড়-রা অফিস নিয়ে। তেমনই বৃদ্ধ বয়সে রয়েছে নানান চাপ। বর্তমানে জীবনযাত্রার নানান জটিল সময়ের মধ্যে দিয়ে কাটাতে গিয়ে মানসিক উদ্বেগ বা হতাশার সম্মখীন হন অনেকে। এর থেকে দেখা দেয় মানসিক সমস্যা। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে রইল কয়টি খাবারের হদিশ। দেখে নিন খাদ্যতালিকায় কী কী রাখলে মিলবে উপকার। 

রোজ খেতে পারেন দই। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীর সুস্থ রাখার সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখে। রোজ খাদ্যতালিকায় রাখুন দই। এতে মিলবে উপকার। দই খেলে মানসিক স্বাস্থ্যের সঙ্গে বজায় থাকবে শারীরিক সুস্থতা।
  
আখরোট খেতে পারেন। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে আখরোট বেশ উপকারী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট পূর্ণ। এটি শরীর রাখে সুস্থ। এটি মস্তিষ্কের কোষগুলোর বৃদ্ধি করে। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে আখরোট খান। 
 
খেতে পারেন আয়রন সমৃদ্ধ খাবার। এটি মানসিক উদ্বেগ, বিষণ্ণতা, খিটখিটে ভাব দূর হবে এই কয়টি খাবারের গুণে। খেতে পারেন পালং শাক, লেবু, রেড মিট, ব্রোকলি ও বাদামের মতো উপাদান। 

খেতে পারেন বেরি, ডার্ক চকোলেট, কলা ও ডিমের মতো খাবার। এগুলো হরমোন ভালো রাখে। এগুলো অ্যান্টি ডিপ্রেশন ওষুধের মতো কাজ করে। তাই রোজ তালিকায় রাখতে পারেন এগুলো। আর এতে একাধিক পুষ্টিগুণ আছে। ফলে, শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। 

তেমনই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে চাইলে রোজ মেডিটেশন করুন। নিয়ম করে ২০ মিনিট মেডিটেশন করবেন। সারাদিন যতই ব্যস্ত থাকুন না কেন, মেডিটেশনের জন্য সময় বের করবেন। 

রোজ পর্যাপ্ত সময় ঘুমান। রাতের ঘুম ঠিক হলে দিন ভালো যাবে। সব কাজে উদ্যম পাবেন। তেমনই ঘুম সঠিক না হলে সারাদিন ক্লান্তি বোধ দেখা দেবে। সঙ্গে কোনও কাজে আগ্রহ আসবে না। দেখা দেবে নানান শারীরিক জটিলতা। তেমনই, মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মেডিটেশন করুন। এতে সব কাজে উদ্যোগ পাবেন। বাড়বে একাগ্রতা। মনের অস্থিরতা দূর হবে। সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। তাই এবার থেকে খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, উন্নত হবে মানসিক স্বাস্থ্য। 


 

আরও পড়ুন- রপ্ত করুন এই পাঁচ অভ্যাস, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, রইল বিশেষ উপায়

আরও পড়ুন- নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি ও বাড়বে ধৈর্য্য, জেনে নিন কী কী

আরও পড়ুন- সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখবে মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কী কী খাবেন

Share this article
click me!