Asianet News BanglaAsianet News Bangla

নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি ও বাড়বে ধৈর্য্য, জেনে নিন কী কী

এই সকল মানসিক জটিলতা থেকে দেখা দিচ্ছে ডায়াবেটিস, হাইপার টেনশন, হার্টের রোগ। সঠিক সময় নিয়ন্ত্রণ করতে না পারলে এই রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। সুস্থ থাকতে নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি, জেনে নিন কী কী।

Those 5 changes in life help to stay mentally and physically healthy and also increase concentration ABSC
Author
First Published Sep 17, 2022, 10:20 AM IST

মানসিক স্বাস্থ্য ভালো থাকলে উন্নতি মেনে সর্বক্ষেত্রে। কিন্তু, বর্তমানে অধিকাংশ মানুষ ভুগছেন মানসিক জটিলতা। স্ট্রেস, মানসিক অবসাদ, হতাশার মতো সমস্যায় ভুগছেন প্রায় সকলেই। এই সকল মানসিক জটিলতা থেকে দেখা দিচ্ছে ডায়াবেটিস, হাইপার টেনশন, হার্টের রোগ। সঠিক সময় নিয়ন্ত্রণ করতে না পারলে এই রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। সুস্থ থাকতে নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি, জেনে নিন কী কী। 

সঠিক সময় ঘুমান। রোজ প্রতিটি মানুষের ৭ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। রাতে সঠিক ঘুম না হলে সারা দিন মেজাজ খিটখিটে থাকে। এর ফলে কোনও কাজে মন আসে না। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস। 

সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকুন। অধিকাংশেরই দিন কাটে ৮ থেকে ১০ ঘন্টা ল্যাপটপের সামনে বসে। এতে বাড়ে শারীরিক জটিলতা। এবার থেকে মেনে চলুন এই টিপস। সারা দিনে যতটা পারবেন অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। 

রোজ মেডিটেশন করুন। যদি দেখেন আপনার ধৈর্যের অভাব হচ্ছে কিংবা আপনি কোনও কাজে মন দিতে পারছেন না তাহলে রোজ মেডিটেশন করুন। নিয়মিত মেডিটেশন করলে বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। তেমনই বাড়বে ধৈর্য্য। 

 রোজ সঠিক খাদ্যাভ্যাস জরুরি। খাদ্যতালিকায় রাখুন উপকারী ফল ও সবজি। এতে ঘটবে শারীরিক উন্নতি। সঙ্গে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য। 

রোজ এক্সারসাইজ করুন। যতই ব্যস্ত থাকুন না কেন নিজের জন্য বরাদ্দ করুন ৩০ মিনিট। এই সময় এক্সারসাইজ করুন। এক্সারসাইজে সময় লাগলে ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। এই কদিন নিয়ম করে এক্সারসাইজ করুন। শরীরে অন্যান্য অংশের তুলোয় পেটে বেশি মেদ জমে। এই মেদ কমাতে প্ল্যাঙ্ক করতে পারেন। তাছাড়া, দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে মিলবে উপকার।

প্রচুর জল খান। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। আর সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে দ্রুত মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও মেদ কমাতে জলের ওপর ভরসা রাখুন। 

 

আরও পড়ুন- বেবি পাউডারে লুকিয়ে শিশুদের মারণ বিষ! জনসন অ্যান্ড জনসনের পাউডারে ব্যান মহারাষ্ট্রের

আরও পড়ুন- ল্যাপটপের সামনে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করেন? কম্পিউটার ভিশন সিন্ড্রোম হতে পারে; জেনে নিন উপসর্গ

আরও পড়ুন- এবার শুধু চুল নয় ত্বকের যত্ন ব্যবহার করুন আমলকি, জেনে নিন কীভাবে

Follow Us:
Download App:
  • android
  • ios