বিশ্ব চড়ুই দিবসে এবারের থিম কী, জানুন সচেতনতা বাড়িয়ে কীভাবে অংশ নেবেন

রবিবার ২০ মার্চ বিশ্ব চড়াই দিবস। অস্ট্রেলিয়া থেকে উত্তর আমেরিক পর্যন্ত বিশ্বের প্রায় প্রতিটি মহাদেশে একসময় চড়ুই পাখির আধিক্য ছিল, তবে এখন পাখির সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে, ভারতও এর ব্যতিক্রম নয়। 

 

Ritam Talukder | Published : Mar 20, 2022 5:01 AM IST / Updated: Mar 20 2022, 10:32 AM IST

রবিবার ২০ মার্চ বিশ্ব চড়াই দিবস (World Sparrow Day 2022)। অস্ট্রেলিয়া থেকে উত্তর আমেরিক পর্যন্ত বিশ্বের প্রায় প্রতিটি মহাদেশে একসময় চড়ুই পাখির আধিক্য ছিল। আর এই চড়ুই আধিক্যের ফলেই তাঁরা কমন হাউজ স্প্য়ারো নামেও পরিচিত ছিল। তবে এখন পাখির সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে। ভারতও (India) এর ব্যতিক্রম নয়। 

চড়ুই সংরক্ষণের সচেতনতা, মাইক্রোওয়েভ তরঙ্গ পাখিদের মারণঅস্ত্র

মূলত ২০ মার্চ বিশ্ব চড়াই দিবস চড়ুই সংরক্ষণের সচেতনতা বাড়াতে পালিত হয়। যা মূলত নগরন্নোয়ন, উচ্চ দূষণের মাত্রা, সারা বিশ্বের উষ্ণতা, পরিবেশগত ক্ষতির কারণে ক্রমবর্ধমানভাবে চড়াই সহ অন্যান্য পাখিও বিলুপ্তির পথে। যতই দিন এগোচ্ছে একদিকে গ্লোবাল ওয়ার্মিং, গাছ কেটে নগর তৈরি এবং ডি়জিট্যালাইজেশনের দৌলতে মোবাইলের টাওয়ার থেকে বেরিয়ে আসা মাইক্রোওয়েভ তরঙ্গ পাখিদের মারণঅস্ত্র। তাই পাখিদের বাঁচাতেই সচেতনতা বাড়ানো হয়েছে। আর বিলুপ্তপ্রায় চড়াইকে সংরক্ষণ করতেই এদিনটি সারা বিশ্বে পালিত হয়। 

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আন্দামানে ভ্রমণ স্থগিত, যাত্রীদের সময়সূচিতে বদল, অতিভারী বৃষ্টির সতর্কতা

ফিল্মেও চড়াই 

প্রসঙ্গত, হইচই নতুন থ্রিলার সিরিজ ব্যাধ-এ চড়াইপাখির প্রসঙ্গ উঠে এসেছে। যেখানে দেখানো হয়েছে, গ্রামের পর গ্রামে একজন শুধুই বেছে বেছে চড়ুই পাখি মারেন। পরে ছবিতে দেখানো হয়, তিনি নক্সাল করতেন। এবং চড়ুই পাখি নিয়ে একটি আন্তর্জাতিক ইস্যু নিয়ে এগ্রিকালচারের উপর লেখা বইয়ের থেকে তথ্য পেয়ে এই পথে এগোচ্ছেন। কিন্তু এরপরেই প্রশ্ন ওঠে কী সেই পথ, কেনই বা তিনি বেছে বেছে চড়ুই পাখি হত্যা করছেন। লেখক রাজর্শি দাশ ভৌমিকের গল্প অবলম্বনে পরিচালক অভিরুপ ঘোষের পরিচালনায় ছবির শেষে আসল ঘটনা প্রকাশ পায়। যেখানে অভিযুক্ত চড়াই হত্যাকারী বা খুনি বলেন, চড়ুই পাখির জন্য ফসলের ক্ষতি হয়। কারণ চড়াই পাখি নাকি ধান খেয়ে ফেলে। যার কারণে ক্ষতির সম্মুখীন হন চাষিরা। যার থেকে নেমে আসে একের পর এক আত্মহত্যা। চড়াইকে নিয়ে লেখা  আন্তর্জাতিক একটি বই থেকে এই তথ্য তিনি পেয়েছেন বলে তিনি জানান। তিনি আরও বলেন, বিশ্বযুদ্ধের আগে একজন রাষ্ট্রনেতা এই পদ্ধতি বেছে নিয়েছিল। যদিও সেই তত্ত্ব ধোপে টেকে না। কার্যত ভূল প্রমাণ করেন এই কনসেপ্ট পরিচালক।

আরও পড়ুন, প্রথম যৌন মিলন কবে করা উচিত, কী বলছেন তরুণ-তরুণীরা

বিশ্ব চড়াই দিবসের থিম, বিশ্ব চড়ুই দিবস উদযাপন

চলতি বছরে ২০ মার্চ বিশ্ব চড়াই দিবসের থিমটি হল, আমি চড়ুইকে ভালবাসি। মানুষের দৃষ্টি আকর্ষণ করতেই এই থিমলাইন এবার তৈরি করা হয়েছে। ২০১০ সালেই প্রথম  বিশ্ব চড়াই দিবস পালিত হয়েছিল। নেচার ফরএভার সোসাইটি এর যাত্রা শুরু করে।এখন সারা বিশ্ব ব্যাপী দিনটি চড়ুই সংরক্ষণে উদযাপন করা হচ্ছে। তবে এই সচেতনতা বাড়াতে আপনিও বিশ্ব চড়ুই দিবস উদযাপন করুন। অনুষ্ঠানে যোগ দিন, পাখি দেখতে পার্কে যান। এতে পাখির প্রতি ভালোলাগা বাড়বে। চলতি বছরে বিশ্ব চড়াই দিবসে এমনই বার্তা  নেচার ফরএভার সোসাইটির তরফে। স্কুলের কুইজ থেকে বসে আঁকো প্রতিযোগিতাতেও চড়ুই স্থান পেতে পারে। 

 

Share this article
click me!