আপনার প্রিয় কুকুর কি প্রায় থাবা চাটে, তাহলে এখন থেকেই সাবধান হয়ে যান

বাড়িতে যদি পোষ্য থাকে তাহলে সেটিকে কখনই অবহেলা করবেন না। এখন থেকেই সাবধান হয়ে যান সেটির স্বাস্থ্য সম্পর্কে। নজর রাখুন কয়েকটি বিষয়ের ওপর।

Saborni Mitra | Published : Apr 9, 2022 1:17 PM IST

এখন অনেকের বাড়িতেই পোষ্য থাকে। বাড়িতে যদি সারমেয় বা কুকুর পোষেন তবে সেটির আচরণগুলিও আপনার জানা। আপনি মাঝে মাঝেই সেটিকে থাবা চ্যাটতে দেখেন। বা একা একা বসে থাকতে দেখেন বেজাড় মুখে- যা আপনারও মন খারাপ করে দেয়। এই অবস্থায় আপনি কী করবেন- এমনটাই চিন্তা শুরু হয়ে যায়। প্রথম কর্তব্য অবশ্যি পশু চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা। কিন্তু এছাড়াও রয়েছে কতগুলি উপায়। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ কুকুরকে প্রায় থাবা চাটতে দেখা যায়। একটি কুকুরের একটি স্বভাব। তবে এর আরও কতগুলি কারণ থাকতে পারে। তাই সেগুলির দিকে নজর দেওয়া জরুরি। 

১. খাবারে অ্যালার্জি
মানুষের যেমন মাঝে মাঝে খাবারে অ্যালার্জি হয় , তেমনই হয় কুকুরেরও। সারমেয়গুলি অনেক সময় নিজের থাবা চাটে। কোনও কোনও সময় কুকুরে থাবায় চুলকানি হয়। তবে কুকুরকে স্ন্যাকস, দুধ বা দানা জাতীয় খাবার দেওয়ার সময় একটি সতর্ক হওয়ার জরুরি। কারণ এগুলি থেকে অনেক সময় কুকুরের অ্যালার্জি হয়। এই সময় মূলত মাংস আর ফলমূলের ওপর নির্ভর করা উচিৎ। 

২. ব্যাথা ব্যাথা ভাব
কুকুরকে যদি কোনও পোকামাকড় কামড়ে দেয় বা কোথায় সেটি আঘাত পেয়ে থাকে তাহলে অবশ্যই কুকুর থাবা চাটে। এই সময় কুকুরের থাবা পরীক্ষা করুন।  না হলে সেটিকে নিয়ে অবশ্যই চিকিৎসকের কাছে যান। 

৩. উদ্বেগ বা একঘেয়েমি
কুকুর এমন একটি প্রাণী যে নিজে সারাদিন নিজে আনন্দে থাকে। গোটা বাড়ি মাতিয়ে রাখতে পারে। আপনাকে যেমন সেটি সময় দেয়, তেমনই সারমেয় তার মালিকের সঙ্গও মনে মনে চায়। কিন্তু তা যদি না হয় তাহলে সারমেয়রা একটি ঘরের কোনে বসে নিজের পায়ের থাকা চেটেই সময় কাটায়। এটি কিন্তু কুকুরের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এমনটা যদি হয় তাহলে কুকুরের সঙ্গে সময় কাটান। নাহলে একটি চিবানো জিনিস কিনে দিন। চাইলে বল বা এজাতীয় কোনও খেলনাও কিনে দিতে পারেন। যেটি নিয়ে সময় কাটবে আপনার পোষ্যর। 

৪ স্বসজ্জা
কুকুরকে সর্বদা পরিচ্ছন্ন রাখবেন। নাহলে সেটি পায়ের থাকা চাটবে। কারণ থাবায় ময়লা জমে থাকতে কুকুর নিজেই সেগুলি পরিচ্ছন্ন করার চেষ্টা করে। 


৫. পরজীবী
কুকুর চারদিকে ঘুরে বেড়ায়। সেই সময় তার শরীরে অনেক পরজীবী আশ্রয় নেয়। উকুন বা মাইন লোমশ কুকুরের ত্বকে থাকে। কামড়ে বিরক্ত করে কুকুরকে। তাই কুকুর বারবার নিজের রোম চেটে সেগুলি বার করার চেষ্টা করে। যা সেটির স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই কুকুরের রোম বারবার আঁচড়ে দেওয়া জরুরি। 

৬. ত্বকে জ্বালা
কুকুরের ত্বক অপরিষ্কার থাকলে বা শুষ্ক হয়ে গেলে জ্বালা করে বা  চুলকায়। তাই আগাছা, কাঠ ধুলো কুকুরের ত্বতের ক্ষতি করে। তাই ত্বক পরিষেকার রাখা জরুরি। সেই জন্য মাঝে মাঝেই কুকুরকে স্নান করিয়ে দিন বা পাউডার লাগিয়ে দিন। 

Share this article
click me!