ইমরানের 'ভাগ্য বিপর্যয়', তোষাগারে হেরাফেরির অভিযোগে আর জাতীয় পরিষদের সদস্য নন খান সাহেব

পাকিস্তান তোষাগারে হেরাফেরির অভিযোগ ইমরান খানের বিরুদ্ধে। ৬ মাস আগে নির্বাচন কমিশনে দায়ের হওয়া মামলায় দোষী সাব্যস্ত প্রাক্তন প্রধানমন্ত্রী। খোয়াতে হল জাতীয় পরিষদের সদস্য পদ। 
 

Web Desk - ANB | Published : Oct 21, 2022 10:57 AM IST / Updated: Oct 21 2022, 04:30 PM IST

চাপান উতোর লেগেই রয়েছে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর জীবনে। উপনির্বাচনে দুর্দান্ত ফলাফল করার পরেও ইমরান খানের ভাগ্য যে সুপ্রসন্ন নয় তা আবার প্রামাণিত হল পাকিস্তানের নির্বাচন কমিশনের রায়ের। পুরনো একটি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে অযোগ্য ঘোষণা করেছে কমিশন। 

ক্ষমতাসীন জোট সরকারের আইনপ্রণেতারা ইমরান খানের বিরুদ্ধে অগস্টে একটি মামলা দায়ের করেন। রাষ্ট্রীয় ভাণ্ডার তোশাখানা থেকে ডিসকাউন্ট মূল্যে কেনা উপহার বিক্রি থেকে ইমরান খান কী পরিমাণ অর্থ পেয়েছেন বা আয় প্রকাশ করতে ব্যার্থ হয়েছেন বলে অভিযোগ করা হয়। এই মামলার দীর্ঘ শুনানির পর পাকিস্তানের নির্বাচন কমিশন ঘোষণা করেছে 'ইমরান খান আর জাতীয় পরিষদের সদস্য নন। ' ইমরান খানের আসনটি শূন্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আইন ব্যবস্থা নেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে। 

ইমরান খান ২০১৮ সালে পাকিস্তানের মসনদে বসেছিলেন। সরকারি সফরের সময় তিনি ধনী আবর শাসকদের কাছ থেকে প্রচুর দামি দামি উপহার পেয়েছিলেন। যা জমা ছিল পাকিস্তানের তোশাখানায়। পরবর্তীকালে তিনি পাকিস্তানের তোশাখানার আইনকানুন না মেনেই সেইসব জিনিস কেনেন আর তা মোটা লাভের অঙ্কে বিক্রি করেন। 

নির্বাচন কমিশনে ইমরান খানের দেওয়া বিবৃতি অনুযায়ী ২১.৫৬ মিলিয়ন টাকা প্রদানের পরে তিনি রাষ্ট্রীয় কোষাগার থেকে উপগারগুলি সংগ্রহ করেছিলেন। আর সেগুলি তিনি বিক্রি করেছিলেন ৫৮ বিলিয়ন টাকায়। উপহারগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল একটি গ্রাফ ঘড়ি, এক জোড়া কাফলিঙ্ক, একটি দামি কলম, একটি আংটি ও চারটি রোলেক্স ঘড়ি।

পঞ্জাবের তিনটি প্রগেশে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সবমিলিয়ে ১১টি আসনে ভোট গ্রহণ হয়েছে। পাকিস্তান তেহরিক ই ইনসাফ পার্টির প্রধান তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আটটি জাতীয় বিধানসভায় আসনের মধ্যে সাতটির প্রার্থী ছিলেন। আর তিনি জিতে ছিলেন ৬টি আসনে। 

ইমরান আগেই ঘোষণা করেছিলেন এই উপনির্বাচনের মাধ্যমে তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পরেও তাঁর জনপ্রিয়তা পরীক্ষা করতে চান। পাশাপাশি সরকার পক্ষকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন ইমরান খান। তিনি স্পষ্ট করে দিয়েছিলেন এই উপনির্বাচন তাঁর জনপ্রিয়তার ওপর একটি গণভোট। আর তাতে তিনি সফল হবেন বলেও মনে করছেন পাকিস্তানের রাজনৈতিক বিশেষজ্ঞরা। পাকিস্তানে পঞ্জাব প্রদেশে এই উপনির্বাচন এমন সময় হয়েছিল যখন গোটা দেশে আর্থিক সংকটে ভুগছে। পাশাপাশি বন্যায় গোটা গেশ বিধ্বস্ত হয়ে গেছে। বন্যা পাকিস্তানের প্রায় ৩০ লক্ষ মানুষকে প্রভাবিত করেছে।

করুণাময়ী-কাণ্ডে সরব অপর্ণা সেন, ঋদ্ধি আর কমলেশ্বরের ফেসবুকে পুলিশের নিন্দা  

Liz Truss: এই তিনটি কারণেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়লেন লিজ ট্রাস? মাত্র ৪৫ দিনের প্রধান তিনি

দীপাবলির আগেই মজুত বাজি বিস্ফোরণে মৃত ৪, ভেঙে গুঁড়িয়ে গেল আস্ত দোতলা বাড়ি

Share this article
click me!