পাক বিমান দুর্ঘটনায় নয়া মোড়, রহস্যজনক দুটি ব্যাগ থেকে উদ্ধার ৩ কোটি নগদ অর্থ

গত শুক্রবার মর্মান্তিক বিমান দুর্ঘটনা ঘটেছিল পাকিস্তানে

৯৭ জন যাত্রী ও ক্রু সদস্যের মৃত্যু হয়েছিল

সেই ঘটনা দেখা দিল নয়া মোড়

দুটি ব্যাগ থেকে মিলল ৩ কোটি নগদ অর্থ

 

amartya lahiri | Published : May 29, 2020 11:44 AM IST

পাকিস্তানে বিমান ভেঙে পড়া কাণ্ডে নয়া মোড়। তদন্তকারী ও উদ্ধারকারী কর্মকর্তারা পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইন্সের দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করলেন প্রায় ৩ কোটি নগদ টাকা। কোথা থেকে এল এই টাকা? কীভাবে এত টাকা নিয়ে কেউ বিমানবন্দরের নিরাপত্তার বেড়া চপকে গেল এই বিষয়গুলি নিয়ে তদন্ত শুরু হয়েছে। বিমানটি যান্ত্রিক ত্রুটির জন্যই ভেঙে পড়েছে, না, এর পিছনে অন্য কোনও রহস্য লুকিয়ে আছে, নয়া আবিষ্কারে তাই নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গিয়েছে।

গত শুক্রবার অর্থাৎ ২১ মে তারিখে ৯৯ জন যাত্রী ও ক্রু সদস্যকে নিয়ে করাচি থেকে লাহোরের উদ্দেশ্যে রওনা হয়েছিল বিমানটি। কিন্তু করাচি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের এক বসত অঞ্চলে ভেঙে পড়ে পিকে-৮৩০৩  বিমানটি। দুর্ঘটনায় মাত্র দু'জন যাত্রী অলৌকিকভাবে বেঁচে গিয়েছিলেন, আর মৃত্যু হয়েছিল বাকি ৯৭ জনেরই। এর মধ্যে ছিল ৯জন শিশুও।

বৃহস্পতিবার এক পাক কর্মকর্তা জানিয়েছেন, তদন্তকারী ও উদ্ধারকারী কর্মকর্তারা বিমানের ধ্বংসাবশেষ থেকে বিভিন্ন দেশের মুদ্রায় প্রায় ৩ কোটি টাকা মূল্যের নগদ অর্থের সন্ধান পেয়েছেন। ওই কর্মকর্তা জানান, ধ্বংসস্তূপের মধ্যে পাওয়া দুটি ব্যাগ থেকে ওই নগদ অর্থ পাওয়া যায়। এত বড় মাপের নগদ কীভাবে বিমানবন্দর নিরাপত্তা এবং ব্যাগেজ স্ক্যানারগুলির মধ্য দিয়ে বিমানে চলে এসেছিল, সেই বিষয়টিই তাদের ভাবাচ্ছে। এই বিষয়ে বিশদ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

ওই পাক কর্মকর্তা আরও জানিয়েছেন, শীঘ্রই এই মর্মান্তিক দুর্ঘটনায় মৃতদের দেহ এবং তাদের মালপত্র তাঁদের পরিবার ও আত্মীয়বর্গদের হাতে তুলে দেওয়া হবে। আপাতত দেহ ও মালপত্র সনাক্ত করার প্রক্রিয়া চলছে। তারমধ্যেই দুটি ব্যাগ থেকে ওই বিপুল অর্থ পাওয়া যায়। ব্যাগদুটি কার বা কাদের তা এখনও জানা যায়নি। ওই পাক কর্মকর্তা জানিয়েছেন, এখনও অবধি ৪৭টি মৃতদেহ সনাক্ত করা গিয়েছে, এবং ৪৩টি দেহ শেষকৃত্বের জন্য পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

Share this article
click me!