করাচির আত্মঘাতী জঙ্গি পেশায় এক শিক্ষিকা, রয়েছে ২ সন্তানও

জানা গিয়েছে, অত্যন্ত শিক্ষিত মহিলা ছিলেন শারি বালুচ। এম.ফিল ও জুওলজিতে এম.এসসি করেছিলেন তিনি। পেশায় একজন শিক্ষিকা ছিলেন। তাঁর দুই সন্তানও রয়েছে। এছাড়া তাঁর স্বামী হলেন একজন চিকিৎসক। 

Web Desk - ANB | Published : Apr 27, 2022 5:55 AM IST / Updated: Apr 27 2022, 11:47 AM IST

করাচি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণের দায় স্বীকার করেছে পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি (বিএলএ)। গাড়ি বিস্ফোরণে তিন চিনা-সহ কমপক্ষে চারজনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দু'জন মহিলাও ছিলেন। এছাড়া জখম হয়েছেন অনেকেই। বিএলএ-র তরফে দাবি করা হয়েছে, এই প্রথম কোনও মহিলা আত্মঘাতী বিস্ফোরণ চালিয়েছে। মঙ্গলবার টুইটারে বালুচ ও টেলিগ্রামে ইংরেজি ভাষায় এই ঘটনার দায় স্বীকার করে বিবৃতি দেন গোষ্ঠীর মুখপাত্র জিয়ান্দ বালুচ।

জিয়ান্দ বালুচ জানান, করাচি বিশ্ববিদ্যালয়ে আত্মঘাতী হামলা হয়েছে। হামলাকারীর নাম শারি বালুচ ওরফে ব্রামশ। তিনি একজন নারী। বিএলএর গত ২২ বছরের ইতিহাসে প্রথম নারী আত্মঘাতী হামলাকারী শারি বালুচ। বিবৃতিতে তিনি বলেন, "করাচি বিশ্ববিদ্যালয়ে যে আত্মঘাতী হামলা হয়েছে বিএলএ এই হামলার দায় স্বীকার করছে। আমাদের বোন শারি বালুচ ওরফে ব্রামশের এই আত্মত্যাগের মাধ্যমে বালুচিস্তানের স্বাধীনতা আন্দোলন এক নতুন অধ্যায়ে প্রবেশ করল।"

আরও পড়ুন- করাচি বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণ-নিহত তিন চিনা নাগরিক, দেখুন ঘটনাস্থলের ভিডিও

কে ছিলেন এই শারি বালুচ?
জানা গিয়েছে, অত্যন্ত শিক্ষিত মহিলা ছিলেন শারি বালুচ। এম.ফিল ও জুওলজিতে এম.এসসি করেছিলেন তিনি। পেশায় একজন শিক্ষিকা ছিলেন। তাঁর দুই সন্তানও রয়েছে। এছাড়া তাঁর স্বামী হলেন একজন চিকিৎসক। বালুচিস্তানের স্বাধীনতা আন্দোলনের জন্য প্রথম থেকেই সামিল হতে চেয়েছিলেন তিনি। এরপর মজীদ ব্রিগেডের সঙ্গে গত ২ বছর আগে যুক্ত হন। এই সংগঠনের মূল উদ্দেশ্য ছিল পাকিস্তানে থাকা চিনা নাগরিকদের উপর হামলা চালানো। বালুচিস্তানের স্বাধীনতার জন্য প্রথম থেকেই তিনি আত্মঘাতী হতে চেয়েছিলেন। কিন্তু, তাঁর যেহেতু দুই সন্তান রয়েছে তাদের কথা চিন্তা করেই তিনি আত্মঘাতী নাও হতে পারতেন। সেই সুযোগ ছিল তাঁর কাছে। যদিও সেই সুযোগ তিনি নেননি। সাফ জানিয়ে দিয়েছিলেন বালুচিস্তানের জন্য তিনি আত্মঘাতী হতে চান।  

আরও পড়ুন-  টুইটারের সিইও-র পদ থেকে ছাঁটাই হচ্ছেন পরাগ আরওয়াল? কাজ হারালে পাবেন কোটি কোটি টাকা

মঙ্গলবার দুপুরে পাকিস্তানের বৃহত্তম শহর ও দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিন্ধুর রাজধানী করাচির প্রধান বিশ্ববিদ্যালয় করাচি ইউনিভার্সিটির ক্যাম্পাসে একটি মাইক্রোবাসে বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে জানা গেছে, গাড়িটির ডানপাশে বিস্ফোরণ হয়েছে। ফুটেজে আরও দেখা যায়, করাচি বিশ্ববিদ্যালয়ের কমার্স ফ্যাকাল্টি নিকটবর্তী কনফুসিয়াস সেন্টারের দিকে যখন মাইক্রোবাসটি আসছিল, সেই সময় ওই ভবনের গেটের কাছে এক মহিলাকে দেখতে পাওয়া যায়। এরপর মাইক্রোবাসটির মধ্যেকার দূরত্ব ছিল প্রায় এক মিটারের মধ্যে। সেই সময়ই নিজের শরীরে বহন করা বোমার বিস্ফোরণ ঘটান শারি।

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

গাড়িটিতে সেই সময় চিনের ৪ নাগরিক ও দুজন পাকিস্তানি ছিলেন। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি বলেন, "আমি এ নৃশংস, ঘৃণ্য ও কাপুরুষোচিত হামলার কঠোর নিন্দা জানাচ্ছি। যারাই এ ঘটনা ঘটিয়ে থাকুক, অবশ্যই তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে।"

Share this article
click me!