Pakistan Court: 'জেহাদের জন্য অর্থ সংগ্রহ দেশদ্রোহিতা', জঙ্গিদের আপিল খারিজ লাহোর হাইকোর্টের

বুধবার তেহরিক-ই- তালিবান বা টিটিপি (TTP)-র দুই সদস্য মহম্মদ ইব্রাহিম ও উরাইদুর রহমনের আবেদনের শুনানির সময়ই এই নির্দেশ দিয়েছে লাহোর হাইক্রোট। লাহোর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে সারগোধা থেকে এদেরকে গ্রেফতার করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Jan 27, 2022 11:31 AM IST

জেহাদের (Jihad) জন্য অর্থ সংগ্রহ (Raise Fund) করা যাবে না। একই সঙ্গে জেহাদের জন্য কাউকে উস্কানি দেওয়া যাবে না। এই দুই কাজ করা করা হয় তবে তা দেশদ্রোহিতার সামিল হবে। - এমনটাই কড়া নির্দেশ দিয়েছে পাকিস্তানের আদালত (Pakistan Court)। এদিন নিষিদ্ধ সন্ত্রাসের জন্য তহবিল সংগ্রহের  (Terror Funding) অভিযোগে দোষী সাব্যস্ত হওয়া দুই জঙ্গির আবেদন খারিত করে এই নির্দেশ দিয়েছে লাহোর হাইকোর্ট (Lahore High Court)। 

বুধবার তেহরিক-ই- তালিবান বা টিটিপি (TTP)-র দুই সদস্য মহম্মদ ইব্রাহিম ও উরাইদুর রহমনের আবেদনের শুনানির সময়ই এই নির্দেশ দিয়েছে লাহোর হাইক্রোট। লাহোর থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে সারগোধা থেকে এদেরকে গ্রেফতার করা হয়েছিল। চলতি মাসের প্রথমেই সন্ত্রাসের জন্য তহবিল সংগ্রহের অপরাধে দুজকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের জন্য কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সন্ত্রাসবিরোধী আদালত। 
 

দুজনের আপিল খারিজ করার সময় আদালত বলেছে, 'জনগণকে জিহাদের জন্য তহবিল সংগ্রহে উস্কানি দেওয়া পাকিস্তানের মত ইসলামিক রাষ্ট্র কাম্য নয়। কোনও ব্যক্তি বা সংস্থাকে এই কাজ করার অনুমোদন দেওয়া হয় না। যদি তা করা হয় তাহলে তা রাষ্ট্রদ্রোহিতা হিসেবে গণ্য হয়। যদি প্রয়োজন হয় কোনও যুদ্ধের জন্য অর্থ সংগ্রহ করা তবে সেই কাজ করবে রাষ্ট্র।' লাহোর হাইকোর্টের বিচারপতি আলি বাকার নাজাফির নেতৃত্বে দুই বিচারপতির বেঞ্চ এই রায় দিয়েছে। 

আদালত আরও বলেছে, টিটিপি একটি বিলুপ্ত ও নিষিদ্ধ সংগঠন। যা  রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ক্ষতির পাশাপাশি রাষ্ট্রের উচ্চপদস্থ কর্মকর্তাদেরও নিশানা বানিয়েছে। সাম্প্রতিক অতীতে দেশে সন্ত্রাসবাদকেই উৎসহ দিয়েছে- যা আর্থিক সাহায্য ছাড়া সম্ভব হয় না। মুম্বই হামলার মাস্টার মাইন্ড তথা জামাত-উদ-দাওয়া (JUD) র প্রধান হাফিজ সহিদও সন্ত্রাসের জন্য অর্থসংগ্রহের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছে। লাহরোর কোটলাখপত জেলে রয়েছে সে। ৭১ বছরের পাক জঙ্গির নাম রয়েছে রাষ্ট্র সংঘের মোস্ট ওয়ান্টেড তালিকাতেও। 

হাফিজ সইদের সংগঠন একটা সময় কাশ্মীরের জেহাদের জন্য পাকিস্তানের নাগরিকদের কাছ থেকে অর্থ সাহায্য চেয়েছিল। তারা প্রচুর টাকাও তুলেছিল, কাশ্মীরের সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য। মার্কিন প্রশাসনই হাফিজ সইদের নাম বিশেষভাবে উল্লেখ করেছে। ২০০৮ সাল থেকে সইদের নাম প্রস্তাব করায় জাতি সংঘের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত হয়েছিল। গ্লোবার টেরর ফাইন্যান্সিং ওয়াচডগ  ফাইন্যানিস্য়াল অ্যাকশন টাস্ক ফোর্স FAFT ও পাকিস্তানকে টার্গেট করেছে এই কারণে। সন্ত্রাসের জন্য অর্থ সংগ্রহ ও ভারতীয় ভূখণ্ডে জঙ্গি কার্যকলাপের জন্য পাকিস্তানের সমস্ত তহবিল বন্ধ করে দিয়েছে। যার জেরে চাপ বাড়ছে ইমরান খান প্রশালনের ওপর।

Delhi Gangrape: গণধর্ষণের শিকার একসন্তানের মা, আরও একবার বেআব্রু হলেন রাজধানীর রাজপথে 

Punjab Election 2022: রাহুল গান্ধী 'অযোগ্য', এই কারণ দেখিয়ে সভা বয়কটের পথে ৫ সাংসদ

Omicron Alert: 'ওমিক্রন করোনার শেষ রূপ', এই ধারনা বিপজ্জন বলল WHO

Share this article
click me!