Pakistan First SC Female Judge: পাকিস্তানে প্রথম মহিলা বিচারক, শীর্ষ আদালতে বিচারক আয়শা মালিক

কমিশনের নির্বাচনে একাধিক নমিনেশন ছলি। কমিশন থেকে স্থির করা হয়, বিচারকদের পদোন্নতির বিষয়, সেই মর্মেই উঠে এসেছিল আয়শা মালিকের নাম। এদিন লাইভ টিভিতে শপথ গ্রহণ করেন তিনি। 

Jayita Chandra | / Updated: Jan 25 2022, 05:15 AM IST

বিশ্বজুড়ে মেয়েদের এগিয়ে যাওয়ার ইতিহাস মানুষকে প্রতিটা পদে পদে যখন আরও বেশি সাম্যের লক্ষ্যে ঠেলে দিচ্ছে, ঠিক তখনই সেই তালিকাতে নাম লেখালো পাকিস্তান, এবার পাকিস্তানের (Pakistan) শীর্ষ আদালতে (Supreme Court) প্রথম বিচারকের আসন গ্রহণ করলেন এক মহিলা (Fisrt Female Judge), এই খবর ছড়িয়ে পড়তেই সর্বত্র শুভেচ্ছার বন্যা। এক কথায় বলতে গেলে এই সিদ্ধান্তে বেজায় খুশি পাকিস্তান-সহ বিভন্ন দেশ। সোমবারই পাকিস্তানের সর্বোচ্চ আদালতের বিচারক আসন গ্রহণ করেন ৫৫ বছরে অয়শা মালিক (Justice Ayesha Malik)। কমিশনের নির্বাচনে একাধিক নমিনেশন ছলি। কমিশন থেকে স্থির করা হয়, বিচারকদের পদোন্নতির বিষয়, সেই মর্মেই উঠে এসেছিল আয়শা মালিকের নাম। এদিন লাইভ টিভিতে শপথ গ্রহণ করেন তিনি। তাঁর শপথ গ্রহণের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান বিরক গুলজার আহমেদ (Chief Justice Gulzar Ahmad)। 

এদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan Prime Minister Imran Khan) আয়শা মালিককে (Justice Ayesha Malik) শুভেচ্ছা জানিয়ে জানান, সোশ্যাল মিডিয়ার পাতায় তিনি লেখেন- বিচারক আয়শা মালিককে অনেক শুভেচ্ছা, পাকিস্তানের প্রথম মহিলা বিচারক হিসেবে নিয়োজিত হয়েছেন। আমার প্রার্থণা ও শুভেচ্ছা তার সঙ্গে রয়েছে। নয় সদস্যের বোর্ড গতবছর তাঁর নিয়োগ স্থগিত রাখলেও চলতি বছর সেই স্বপ্ন পূরণ হয় আয়শার। ভোটর আগেই চার পাঁচজন তাঁর পক্ষেই মত দিয়েছিল। আইন বিশেষজ্ঞদের একটি গ্রপ এই সিদ্ধান্তকে ভালো করে খুঁটিয়ে বিচার করেছেন, বেশ কিছু কি ফ্যাক্টরের ওপর ভিত্তি করেই আয়শা সকলের নজরে নিজের জায়গা পাকা করেছে। 

 

আরও পড়ুন - 'যন্ত্র বিচারপতি' চিনে, ৯৭ শতাংশ নির্ভুল বিচার করতে সক্ষম বলে দাবি

আরও পড়ুন - AI for All - কৃত্তিম বুদ্ধিমত্তার সচেতনতা বাড়াতে প্রধানমন্ত্রী মোদীর বৈপ্লবিক প্রোগ্রাম

আরও পড়ুন - Custodial Death in UP: পুলিশি নির্যাতনে প্রাণ গেল কিশোরের, যোগী রাজ্যে ফের 'হেফাজতে মৃত্যু'

এদিন এই খবরে সকলেই খুশি। পাকিস্তানের বিভিন্ন মহল থেকে আয়শাকে শুভেচ্ছা জানানো হয়, পাশাপাশি জানানো হয়, আয়শার এই পদ সকলকে আগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে। 

Share this article
click me!