Asianet News BanglaAsianet News Bangla

AI for All - কৃত্তিম বুদ্ধিমত্তার সচেতনতা বাড়াতে প্রধানমন্ত্রী মোদীর বৈপ্লবিক প্রোগ্রাম

 আগামী বিশ্বে দারুণ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে AI বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতবাসীকে এই বিষয়ে সচেতন করতে 'এআই ফর অল' প্রোগ্রাম চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
 

PM Modi launches AI for All programme, aims to train 1 Million Indians in a Year ALB
Author
Kolkata, First Published Jul 29, 2021, 7:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার জাতীয় শিক্ষানীতি ২০২০ গ্রহণের এক বছর পূর্ণ হল। আর এই দিনেই 'এআই ফর অল' অর্থাৎ সকলের জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা উদ্যোগের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের প্রত্যেক নাগরিককে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়ার লক্ষ্যে এই প্রোগ্রামটি তৈরি করা হয়েছে। এটি কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড বা সিবিএসই, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং ইন্টেল ইন্ডিয়া সংস্থা যৌথভাবে পরিচালনা করবে। cbseacademic.nic.in/aiforall.html-এ গেলেই প্রোগ্রামটি অ্যাক্সেস করা যাবে। 

'এআই ফর অল' প্রোগ্রামটির লক্ষ্য প্রথম বছরে অন্তত ১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ নাগরিককে এআই বা কৃত্তিম বুদ্ধিমত্তার সঙ্গে পরিচয় করানো। গোটা বিশ্বের মধ্যে এটি অন্যতম বৃহত্তম এআই জনসচেতনতা কর্মসূচি। যাতে অনেক বেশি সংখ্যক নাগরিককে এই প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা যায়, তা নিশ্চিত করতে, এই প্রোগ্রাম উপলব্ধ হবে ১১টি ভিন্ন ভিন্ন স্থানীয় ভাষায়। এমনকী দৃষ্টিশক্তিহীনরাও যাতে এই প্রোগ্রামের সুবিধা নিতে পারেন, সেই কথা ভেবে এই প্রোগ্রামের বিভিন্ন কনটেন্টে টকব্যাক অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়েছে। অর্থাৎ, কী করতে হবে তা কম্পিউটার ভয়েসে বলে দেওয়া হবে। 

এআই ফর অল - চার ঘন্টার এই মাইক্রো-লার্নিং প্রোগ্রামটি কোনও ব্যবহারকারী নিজে নিজেই ব্যবহার করতে পারবেন। এর জন্য অন্য কারোর সাহায্য দরকার হবে না। এই প্রোগ্রামটি কোনো শিক্ষার্থী, বা বাড়িতে থাকা তাঁর বাবা কিংবা মায়ের জন্য যতটা উপকারী ববে ঠিক ততটাই উপকারী হবে কোনও পেশাদার এমনকী বৃদ্ধ-বৃদ্ধাদের জন্যও। 

আরও পড়ুন - মোদী সরকারের ঐতিহাসিক সিদ্ধান্ত - ডাক্তারিতে বিরাট সংরক্ষণ OBC এবং EWS'দের

আরও পড়ুন - কেন্দ্রের অক্সিজেন ঘাটতি নিয়ে মন্তব্যের প্রতিবাদ, বিরোধীদের মুখোশ খুললেন নেটিজেনরা

আরও পড়ুন - ২২টি ঐতিহ্যবাহী গাছ সরানো হয়েছে, সংসদে আলোচনায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট

সচেতনতা প্রোগ্রামটিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমে থাকছে দেড় ঘন্টার এআই অ্যাওয়্যানেস বা এআই সচেতনতা। পরের আড়াই ঘন্টায় বরাদ্দ থাকছে এআই অ্য়াপ্রিসিয়েশনের জন্য। এআই সচেতনতার উপর বিভাগটি কৃত্তিম বুদ্ধিমত্তা এবং এর সম্ভাবনা এবং ের সমস্যাগুলি সম্পর্কে প্রাথমিক ধারণা দেবে। আর এআই অ্য়াপ্রিসিয়েশন বিভাগটি শিক্ষার্থীদের এআই এর সাধারণ ডোমেনগুলি সম্পর্কে প্রাথমিক জ্ঞান এবং ব্যক্তিগত শিক্ষার পরিকল্পনা তৈরিতে সহায়তা করবে। 

PM Modi launches AI for All programme, aims to train 1 Million Indians in a Year ALB

PM Modi launches AI for All programme, aims to train 1 Million Indians in a Year ALB

Follow Us:
Download App:
  • android
  • ios