Pakistan: পাক মন্ত্রীদের ডানা ছাঁটলেন ইমরান, বিদেশ সফর নিষিদ্ধ - কী ঘটল গ্লাসগোয়

পাকিস্তানের (Pakistan) ফেডারেল মন্ত্রিসভার সদস্যদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি ইমরান খানের (Imran Khan)। কী এমন ঘটল গ্লাসগোয় (Glasgo)? 
 

Asianet News Bangla | Published : Dec 1, 2021 12:39 PM IST / Updated: Dec 01 2021, 06:23 PM IST

পাকিস্তানের (Pakistan) ফেডারেল মন্ত্রিসভার সদস্যদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করলেন সেই দেশের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। বুধবার, ইমরান সাফ জানিয়ে দিয়েছেন, কাউকে বিদেশ যেতে হলে তাঁর অনুমতি নিয়ে যেতে হবে। এমনটাই জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যমগুলি। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের মতে, এদিন পাক মন্ত্রিসভার বৈঠকে, গ্লাসগোয় (Glasgo) আয়োজিত গ্লোবাল ক্লাইমেট সামিটে (Global Climate Summit), তাদের ন্যাশনাল অ্যাসেম্বলি মেম্বার রিয়াজ ফাতিয়ানার (Riyaj Fatyana) যাওয়া এবং ফিরে এসে তাঁর করা অভিযোগ নিয়েও আলোচনার পরই, এই সিদ্ধান্ত জানান পাক প্রধানমন্ত্রী। 

ইমরান খান বলেন, তিনি নিজে যখন বিদেশ সফরে যাচ্ছেন না, তখন তাঁর মন্ত্রিসভার সদস্যদেরও এই ধরনের সফর যাওয়া বন্ধ করা উচিত। গেলে, তাঁর অনুমতি নিয়ে যেতে হবে, বলে সাফ জানান পাক প্রধানমন্ত্রী। সংবাদ প্রতিবেদন অনুযায়ী, সেই সময় তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী (Fawad Chaudhry) বলেন মন্ত্রীদের থেকেও পাক যে এমএনএ এবং সেনেটররা বেশি বেশি করে বিদেশ ভ্রমণ করেন। এর জবাবে ইমরান খান বলেন, এমএনএ ও সেনেটরদেরও বিদেশ সফরে যাওয়া উচিত নয়। সরকারি বিষয়গুলিই আমাদের প্রধান অগ্রাধিকার হওয়া উচিত। প্রসঙ্গত, আগেই ইমরান খান জানিয়েছিলেন দেশের অর্থনীতিকে রক্ষা করতে তিনি বিদেশ সফর করবেন না। 

আরও পড়ুন - Imran Khan- ঘোর বিপাকে ইমরান খান, এবার নিজের দলের তরফ থেকে উঠল পদত্যাগের দাবি

আরও পড়ুন - Pakistan: আদা-রসুনে গুলিয়ে ফেলে পাকিস্তানে মন্ত্রী হওয়া যায়, ভাইরাল ভিডিওয় উঠছে হাসির ফোয়ারা

আরও পড়ুন - Pakistan: বিরোধী মহিলা বিধায়কের অশ্লীল ভিডিও ভাইরাল, পিছনে কি ইমরানের হাত

কী ঘটেছিল গ্লাসগোতে? সম্প্রতি গ্লাসগোর ক্লাইমেট সামিট থেকে ফিরে, গত ২৫ নভেম্বর পাক সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির বৈঠকে, টোবা টেক সিং-এর (Toba Tek Singh) সাংসদ রিয়াজ ফাতিয়ানা অভিযোগ করেন, গ্লাসগোয় পাক  প্রধানমন্ত্রীর জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ সহকারী মালিক আমিন আসলাম (Amin Aslam) এবং পাক জলবায়ু পরিবর্তন প্রতিমন্ত্রী জারতাজ গুল (Zartaj Gul) দুজনের মধ্যে তীব্র ঝগড়া হয়েছিল, যার ফলে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত রাষ্ট্রসংঘের শীর্ষ সম্মেলনে পাকিস্তানের বদনাম হয়েছে। প্রসঙ্গত, রিয়াজ, ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই (PTI) দলেরই সদস্য। 

বুধবারই, পিটিআই দলের পক্ষ থেকে রিয়াজকে কারণ দর্শানোর  নোটিশ পাঠানো হয়েছে। তিনি মিথ্যা অভিযোগ করেছেন এবং গ্লাসগো সম্মেলনে 'অযৌক্তিক' দাবি করেছিলেন বলে, তাঁর বিরুদ্ধে দলে অভিযোগ জানিয়েছেন আসলাম এবং গুল। এই বিষয়ে তাঁকে ৪ ডিসেম্বরের আগে প্রাসঙ্গিক নথি ও প্রমাণ সহ একটি লিখিত বিবৃতি জমা দিতে বলা হয়েছে। তা না দিতে পারলেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ইমরান খানের দল। 

এদিকে, এদিন পাক মন্ত্রিসভা বিশ্বব্যাপী কোভিড-১৯-এর ওমিক্রন স্ট্রেন নিয়ে শঙ্কার মধ্যে, মহামারির মতুন তরঙ্গের হুমকির মোকাবেলায় একটি নতুন টিকা দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। ইমিউনোকম্প্রোমাইজড অর্থাৎ যাদের ইমিউনিটি কম রয়েছে এমন ব্যক্তি, স্বাস্থ্যপরিষেবা কর্মী এবং ৫০-ঊর্ধ্ব বয়সী সকল নাগরিককে তারা 'বুস্টার ডোজ' (Booster Dose) দেবে বলে জানিয়েছে। তবে, তাদের অধিকাংশ নাগরিক এখনও টিকার দুটি করে ডোজ পাননি। অনেকে একটিও ডোজ পাননি। এর মধ্যে বুস্টার ডোজ কোথা থেকে জোগার হবে, সেই প্রশ্ন তুলছে পাকিস্তানের বিরোধী দলগুলি।

Share this article
click me!