Asianet News BanglaAsianet News Bangla

Pakistan: আদা-রসুনে গুলিয়ে ফেলে পাকিস্তানে মন্ত্রী হওয়া যায়, ভাইরাল ভিডিওয় উঠছে হাসির ফোয়ারা

ইমরান খান (Imran Khan) সরকার রসুন ও পেঁয়াজের দাম কমিয়েছে, সেই কথা বলতে গিয়ে ভাষা বিভ্রাটে পাকিস্তানের (Pakistan) তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী (Fawad Chaudhry) 'আদা' ও পেঁয়াজের দাম কমিয়ে দিলেন। ভাইরাল হল সেই ভিডিও (Viral Video)।

Pakistan Minister Fawad Chaudhry lost in translation, Video goes viral ALB
Author
Kolkata, First Published Nov 24, 2021, 2:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইংরাজিতে একটা কথা আছে লস্ট ইন ট্রান্সলেসন। মানে অনুবাদের ভুলে আসল অর্থ হারিয়ে যাওয়া। পাকিস্তানের (Pakistan) তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরীর (Fawad Chaudhry) ক্ষেত্রেও তাই হল। প্রায়শই তিনি ভারতের বিরুদ্ধে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) বিরুদ্ধে গরম গরম ভাষণ দেন। আবার প্রায়শই তিনি হাস্যকর সব কাজ কর্ম করে সোশ্য়াল মিডিয়ার চর্চাতেও উঠে আসেন। চলতি সপ্তাহের শুরুতে, এক সংবাদ সম্মেলনে ইংরাজি (নাকি হিন্দি) ভুল করে আবার এক হাস্যকর মুহূর্ত উপহার দিয়েছেন তিনি। নেটমহল তা ধরতে বেশি সময় নেয়নি, উঠেছে হাসির ফোয়ারা।

ওই সংবাদ সম্মেলনে, ফাওয়াদ চৌধুরী বলতে গিয়েছিলেন পেঁয়াজ ও রসুনের দাম নিয়ে। ভাষা বিভ্রাটে তিনি 'আদা' নিয়ে কথা বলতে শুরু করেন। রসুনের ইংরাজি গার্লিক। কিন্তু, পাক মন্ত্রী গার্লিকের (Garlic) হিন্দি তর্জমা করে বসেন 'আদরক', অর্থাৎ আদা (Ginger)। যার ইংরাজি হল জিঞ্জার। আশেপাশের উপস্থিত ব্যক্তিবর্গ বেশ কয়েকবার বলেও ওঠেন, গার্লিকের হিন্দি 'লেহসুন' হবে আদরক নয়। কিন্তু, মন্ত্রী মশাইকে থামায় কে? 

তিনি একবার যখন বলেছেন গার্লিক হল আদরক, তাকে লেহসুনে বদলায় কার সাধ্য? তাই, ইমরান খান (Imran Khan) সরকার রসুন ও পেঁয়াজের দাম কমিয়েছে, সেই কথা প্রচার করতে এসে, সংবাদ সম্মেলনে ফাওয়াদ চৌধুরী পেঁয়াজের সঙ্গে আদার দাম কমিয়ে যান। তাঁর এই সংবাদ সম্মেলনের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পাকিস্তানি সাংবাদিক নায়লা ইনায়াত (Naila Inayat)। তারপর থেকে ভিডিওটি ভাইরাল (Viral Video) হয়ে গিয়েছে। ভিডিওটির ক্যাপশনে নায়লা লিখেছেন, 'গার্লিক হল আদরক' তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। প্রতিদিন একটি করে নতুন জিনিস শেখা যায়।'

ভিডিওটি দেখুন - 

ভাইরাল ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় হাসির ফায়রা তুলেছে। কেউ কেউ অবশ্য মন্ত্রীর পক্ষ নিয়ে বলেছেন, অনেক মানুষেরই আদা-রসুন গুলিয়ে যায়। তার জবাবে আরেকজন বলেছেন, টিউবার এবং রাইবোজোমের মধ্যে গুলিয়ে ফেলায় তিনি ডাক্তারি পড়তে পারেননি, কিন্তু, রসুন আর আদার মধ্যে গুলিয়ে ফেললে মন্ত্রী হওয়া যায়। কেউ মনে করিয়ে দিয়েছেন, একজন লেহসুন বলা সত্ত্বেও ফাওয়াদ চৌধুরী নিজেকে সংশোধন করেননি। আসলে সব ক্লাসেই একজন বাচ্চা থাকে, যাকে পাশ থেকে বলে দিলেও ঠিক উত্তর দিতে পারে না। 

তবে এই হাসাহাসিতে টেনে আনা হয়েছে ইমরান খানকেও। একজন বলেছেন, জার্মানি-জাপান সীমান্তে গার্লিককে লেহসুন বলে। এর আগে পাক প্রধানমন্ত্রী বলেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি-জাপান নিজেদের সীমান্তের ঝামেলা মিটিয়ে শান্তিতে আছে। ইতিহাস বলে জার্মানি এবং জাপানের মধ্যে কোনও ঝামেলা ছিলও না, আর ভুগোল বলে তাদের মধ্যে কোনও সাধারণ সীমান্ত নেই। জার্মানি ইউরোপে, জাপান এশিয়া অবস্থিত।

Follow Us:
Download App:
  • android
  • ios