সন্তানের খাওয়া নিয়ে অশান্তির দিন শেষ, কাজে লাগান এই কয়েকটা টিপস

যখন বাবা-মা শিশুকে জোর করে খাওয়ান বা অতিরিক্ত খাওয়ানোর চেষ্টা করেন, তখন এটি পাচনতন্ত্রের উপর বিরূপ প্রভাব ফেলে। শুধু তাই নয়, খাবারের প্রতি তাদের আগ্রহও শেষ হয়ে যায়।

Parna Sengupta | Published : Sep 16, 2022 4:10 PM IST

রোজ সকালে আপনার প্রথম টেনশন আজ সারাদিন আপনার বাচ্চা কী খাবে, তবে সেই টেনশন থেকে মুক্তির দিন এসে গিয়েছে। কারণ জোর জবরদস্তি করে বাচ্চাকে খাওয়ানো আপনি সঠিক মনে করলেও, তার শরীরে সম্পূর্ণ পুষ্টি পৌঁছাচ্ছে না। তাই টেনশন ছেড়ে এর পেছনের কারণ জানার চেষ্টা করুন। শিশুর খেতে অনীহা কেন? আপনি কি তার প্রিয় খাবার রান্না করছেন না বা খাবারের সময় চিপস বা কেকের মতো জিনিস খেতে ব্যস্ত?

নিজেকে এই সমস্ত প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করুন। এমনকি এটি করার সময়, শিশুকে জোর করে খাওয়াবেন না। চাইল্ড ফিডিং গাইড অনুসারে, আপনার এই পদ্ধতি শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই ফোর্স ফিডিং কি এবং কিভাবে এটি শিশুদের ক্ষতি করে।

ফোর্স ফিডিং কি?
যখন বাবা-মা শিশুকে জোর করে খাওয়ান বা অতিরিক্ত খাওয়ানোর চেষ্টা করেন, তখন এটি পাচনতন্ত্রের উপর বিরূপ প্রভাব ফেলে। শুধু তাই নয়, খাবারের প্রতি তাদের আগ্রহও শেষ হয়ে যায়।

শিশুকে জোর করে খাওয়ানোর পার্শ্বপ্রতিক্রিয়া

খাবারের প্রতি আগ্রহ কমে যাওয়া
আপনি যদি শিশুর ক্ষিধের চেয়ে বেশি খাওয়ানোর চেষ্টা করেন তবে সে খাবারের প্রতি তার আগ্রহ হারিয়ে ফেলে। শুধু তাই নয়, খাবারের প্রতি নেতিবাচক অনুভূতিও বাসা বাঁধে শিশুর মনে।

হজমের সমস্যা-
যখন একটি শিশুকে খেতে বাধ্য করা হয়, তখন এটি তাদের পাচনতন্ত্রের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। শিশুরা যখন জোর করে খাবার খায়, তারা চিবিয়ে খায় না, সরাসরি গিলে খায়। যার কারণে পরিপাকতন্ত্র ঠিকমতো কাজ করতে পারে না। এটা একটানা করলে শিশুর হজম সংক্রান্ত সমস্যা হতে পারে।

স্থূলতা-
আপনি যদি পেট ভরে খাওয়ার পরেও বাচ্চাকে ব্ল্যাকমেইল করে থাকেন বা মুখে খাবার দেওয়ার চেষ্টা করেন, তবে আসুন আমরা আপনাকে বলি যে অতিরিক্ত খাওয়ার ফলে বাচ্চাদের স্থূলতা হতে পারে এবং তারা স্থূল হয়ে যেতে পারে।

গ্যাসের সমস্যা-
শিশুকে জোর করে খাবার খাওয়ালে গ্যাসজনিত সমস্যাও হতে পারে।

বমি-
যে মায়েরা জোর করে তাদের সন্তানদের খাওয়ায়। তাদের বাচ্চারা প্রায়ই প্রচুর বমি করে। তারা অপ্রয়োজনীয়ভাবে খাবার খায় এবং তারপর বমির মাধ্যমে সব একসাথে বের করে দেয়। এমন পরিস্থিতিতে প্রথমে শিশুর পরীক্ষা শনাক্ত করুন। এটা জরুরী নয় যে সব শিশুই রুটি এবং সবজি পছন্দ করে, কেউ ফল পছন্দ করে। এমতাবস্থায় আপনার শিশুর রুচির দিকে খেয়াল রেখে তাকে খাবার তৈরি করুন।

আপনার জন্য টিপস-
-কখনও বাচ্চাকে একসঙ্গে অনেকটা খাবার দেবেন না। অল্প অল্প করে বারে বারে খাওয়ান। তবেই বাড়বে হজম শক্তি। 
-খাবার বানাতে গিয়ে শিশুদের পছন্দের খেয়াল রাখুন। তবেই দেখবেন বাচ্চারা নিজেরাই খাবার শেষ করে ফেলছে,খাবার জন্য জোর করতে হচ্ছে না

আরও পড়ুন- পরিবারের কল্যাণে দুর্গাপুজোয় জ্বালুন অখণ্ড জ্যোতি, জানুন বিশেষ এই প্রদীপ প্রতিষ্ঠার নিয়ম

আরও পড়ুন- চুল স্ট্রেটনিংয়ের জন্য পার্লারে যেতে হবে না, প্রাকৃতিকভাবে চুল সোজা করতে ঘরেই করুন এই কাজটি

আরও পড়ুন- বারবার উঠে যাতে হাতের দামি নেলপলিশ? এই সহজ টিপসগুলো মাথায় রাখলেই কেল্লা ফতে

Read more Articles on
Share this article
click me!